Friday, July 19, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদবাঁধাই শ্রমিকদের ৮ঘণ্টা কাজের মজুরি ২৫০ টাকার দাবিতে মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত

বাঁধাই শ্রমিকদের ৮ঘণ্টা কাজের মজুরি ২৫০ টাকার দাবিতে মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত

2711-7 copy
বাঁধাই শ্রমিকদের ৮ঘণ্টা (রোজ) কাজের মজুরি ২৫০ টাকার দাবিতে বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের উদ্যোগে ২৭ নভেম্বর ’১৫ বিকাল ৪টায় পুরান ঢাকার লক্ষীবাজারস্থ বাহাদুর শাহ্ পার্কের সামনে থেকে মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মিছিল শ্যামবাজার, সূত্রাপুর, বাংলাবাজার এলাকা প্রদক্ষিণ করে পুনরায় বাহাদুর শাহ্ পার্কে এসে সমাবেশে মিলিত হয়। সমাবেশে বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের সূত্রাপুর থানা শাখার সংগঠক রাজীব চক্রবর্তীর সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি কমরেড আ ক ম জহিরুল ইসলাস, ছাত্রনেতা মাসুদ রানা   ও শ্রমিক প্রতিনিধি জামিল হোসেন, শাহিদুল ইসলাম, প্রমুখ। সমাবেশ পরিচালনা করেন বাঁধাই শ্রমিক ও সংগঠক মানিক হোসেন।
বক্তারা বলেন, “প্রকাশনা শিল্পের একটি গুরুত্বপূর্ণ অংশ বই বাঁধাই। ১ জানুয়ারির মধ্যে সকল স্কুলে বই পৌঁছাতে রাত দিন অক্লান্ত পরিশ্রম করছে এই শ্রমিকরা। সকাল ৮টা থেকে রাত ১২টা পর্যন্ত প্রায় সকল কারখানায় চলছে কাজ। কিন্তু এত পরিশ্রমের পরও তারা বাঁচার মতো মজুরি পাচ্ছে না। সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কাজ করে এক রোজ মাত্র ১৫০-১৭০ টাকা মজুরি পায় শ্রমিকরা। নারী শ্রমিকরা সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত পায় মাত্র ১০০- ১২০ টাকা আর শিশু শ্রমিকরা সকাল ৭টা থেকে রাত ১২টা পর্যন্ত কাজ করে পায় তিন বেলা খাবার ও মাস শেষে ৫০০-১০০০ টাকা। বর্তমানে বাড়ী ভাড়া, গাড়ী ভাড়া, গ্যাস বিদ্যুতের যেভাবে মূল্য বেড়েছে, চাল ডালসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের আকাশ ছোঁয়া মূল্যবৃদ্ধির সময়ে কীভাবে চলে এই শ্রমিকের সংসার?
নেতৃবৃন্দ বলেন, “আজ দাবি উঠেছে বাঁধাই শ্রমিকদের ৮ ঘন্টা (রোজ) কাজের মজুরি ২৫০ টাকা করতে হবে। এটা শুধু দাবি করলেই চলবে না। আন্দোলনের মাধ্যমে এই দাবি আদায় করতে হবে। শ্রমজীবি মানুষের ঐক্যবদ্ধ আন্দোলন ছাড়া এই সমাজে বেঁচে থাকার আর কোনো বিকল্প রাস্তা নেই। সেই দাবিতে সকলকে একসাথে লড়াইয়ে নামতে হবে।” নেতৃবৃন্দ অবিলম্বে রোজ কাজের মজুরি ২৫০ টাকা মেনে নিতে মালিকদের প্রতি দাবি জানান।
2711-4 copy 
RELATED ARTICLES

আরও

Recent Comments