Saturday, February 24, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদবাঁশখালীতে প্রতিবাদী জনতার ওপর পুলিশের গুলিবর্ষণ ও হত্যাকান্ডে প্রতিবাদে বিক্ষোভ

বাঁশখালীতে প্রতিবাদী জনতার ওপর পুলিশের গুলিবর্ষণ ও হত্যাকান্ডে প্রতিবাদে বিক্ষোভ

12921039_596323813864873_382986316_n

চট্টগ্রামের বাশঁখালীতে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের বিরুদ্ধে আন্দোলনরত গ্রামবাসীদের ওপর পুলিশ ও সন্ত্রাসীদের গুলিবর্ষণ ও হত্যাকান্ডের বিচারের দাবিতে বাসদ (মার্কসবাদী)-র উদ্যোগে ৫ এপ্রিল ২০১৬ বিকাল ৫টায় জাতীয় প্রেসক্লাবে বিক্ষোভ মিছিল-সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এসময় বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটির সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্তী, মানস নন্দী, উজ্জ্বল রায়, ফখরুদ্দিন কবির আতিক।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, বাশঁখালীতে নিরস্ত্র জনতার ওপর পুুলিশের গুলিবর্ষণ বর্তমান সরকারের স্বৈরতান্ত্রিক আচরণের বহিঃপ্রকাশ। উন্নয়নের স্লোগান তুলে বর্তমান সরকার একের পর এক স্থানে সাধারণ মানুষকে বসতভিটা, চাষী জমি থেকে উচ্ছেদ করছে। সবশেষ বাশঁখালীতে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের নামে প্রায় ৭ হাজার পরিবারকে জীবন-জীবিকা থেকে উচ্ছেদ করতে চলেছে। এর ফলে ঐ এলাকার হাজার হাজার লবণচাষী ও চিংড়ি চাষী বেকার হয়ে পড়বে। বঙ্গোপসাগরের জীববৈচিত্র্য হুমকির মুখে পড়বে।

বক্তারা আরো বলেন, সরকার একদিকে মানুষের জীবন-জীবিকা কেড়ে নিচ্ছে, জনগণের স্বার্থবিরোধী নানা প্রকল্প গ্রহণ করছে, অন্যদিকে জনগণ এর প্রতিবাদে রাস্তায় নামলেই গণতান্ত্রিক আন্দোলনের ওপর চলছে পুলিশি নির্যাতন-নিপীড়ন। প্রাণসংহার পর্যন্ত করতে কুন্ঠাবোধ করছে না। এই ঘটনার মধ্য দিয়ে আবারও প্রমাণিত হল  সরকার জনগণের নয়,মালিক শ্রেণীর স্বার্থকেই রক্ষা করে। মালিকশ্রেণীর স্বার্থ রক্ষার করতে গিয়েই বাশঁখালীতে পুলিশ প্রতিবাদী জনতার ওপর গুলি চালিয়ে ৫ জনকে হত্যা করেছে। বক্তারা অবিলম্বে এই ঘটনায় দায়ীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি ও বিদ্যুৎকেন্দ্র স্থাপনের চক্রান্ত বন্ধের দাবি জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments