Sunday, April 28, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদকাজ-খাদ্য-রেশনের দাবীতে গাইবান্ধায় বিক্ষোভ মিছিল

কাজ-খাদ্য-রেশনের দাবীতে গাইবান্ধায় বিক্ষোভ মিছিল

DSC07579 copy

কৃষির সঙ্গে যুক্ত বিশাল সংখ্যক ক্ষেতমজুর ও শ্রমজীবিদের জন্য কাজ খাদ্য এবং আর্মি রেটে রেশন সরবরাহের দাবীতে সমাজতান্ত্রিত ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে সোমবার ২৭ জুলাই ২০১৫ সকাল ১১টায় পৌর শহীদ মিনার চত্বরে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল ও জেলা প্রশাসকর মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

জেলা বাসদ (মার্কসবাদী) আহবায়ক কমরেড আহসানুল হাবীব সাঈদকে সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সদস্য সচিব মনজুর আলম মিঠু, কৃষক ফ্রন্ট নেতা জাহেদুল ইসলাম, মাহবুবুর রহমান খোকা, ডাঃ জোব্বার, মোজাহেদুল ইসলাম রানু প্রমুখ।

বক্তাগণ বলেন গত ১ মাস আগে ইরি-বোরো ধান কাটাই মারাই শেষ হয়েছে। আমন ধান লাগাতে এখনো দেরী আছে। ফলে এই সময়টায় গ্রামে কোন কাজ নেই, ক্ষেতমজুর শ্রমজীবিরা বেকার। তারা পরিবার পরিজন নিয়ে অনাহারে অর্ধাহার দিন কাটাচ্ছে। এদের রক্ষা করতে দ্রুত পর্যাপ্ত টিআর কাবিখা কর্মসৃজন প্রকল্প চালু করা প্রয়োজন। কিন্তু সরকারের পক্ষ থেকে তা করা হচ্ছে না বরং প্রতি বছরের ন্যায় অতি সামান্য যে বরাদ্দ দেয়া হয়েছে তা দুর্নীতি ও লুটপাট করছে ক্ষমতাসীনরা। নেতৃবৃন্দ অবিলম্বে পর্যাপ্ত টিআর কাবিখা এবং বছর নুন্যতম সকল ক্ষেতমজুর ও শ্রমজীবিদের জন্য ১২০ দিনের কর্মসৃজন প্রকল্প চালু করা সহ এক্ষেত্রে দুর্নীতি লুটপাট বন্ধ করার জোর দাবী জানান। বক্তারা আর্মি রেটে গ্রামীন রেশনিং সহ কৃষি ফসলের ন্যায্য মূল্য নিশ্চিত করা এবং ধান গম চাল ক্রয় করার জন্য সরকারী বরাদ্দকৃত টাকা লুটপাট কারীদর বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা গ্রহণের জন্য কর্তৃপক্ষের প্রতি আহবান জানান। বক্তারা এনজিও ও মহাজনী সুদী কারবার আইন কর নিষিদ্ধ করা সহ কৃষক ক্ষেতমজুরদের জন্য সহজ শর্তে অল্প সুদে ব্যাংক ঋণ চালু এবং অবিলম্বে সকল সার্টিফিকেট মামলা প্রত্যাহার করার দাবী জানান।

সরকারী স্কুল ও স্বাস্থ্য কেন্দ্র গুলোর মান উন্নয়ন, পর্যাপ্ত শিক্ষক ও এমবিবিএস ডাক্তার নিয়োগ করে বিনা পয়সায় শিক্ষা এবং স্বাস্থসেবা দেওয়ার দাবী সহ শিক্ষা চিকিৎসার বাণিজ্য বন্ধ করার দাবী সমাবেশ থেকে জানানো হয়।

RELATED ARTICLES

আরও

Recent Comments