Monday, April 29, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদকাজ-খাদ্য-রেশন ও কৃষি ফসলের ন্যায্য মূল্যের দাবিতে মিছিল ও সমাবেশ

কাজ-খাদ্য-রেশন ও কৃষি ফসলের ন্যায্য মূল্যের দাবিতে মিছিল ও সমাবেশ

SKKF_140815

সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের উদ্যোগে ১৪ আগস্ট ২০১৫ শুক্রবার বিকাল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে।

ক্ষেতমজুরদের সারা বছর কাজ নিশ্চিত করতে পর্যাপ্ত টিআর-কাবিখা ও বছরে ন্যূনতম ১২০ দিনের কর্মসৃজন প্রকল্প চালু, সরকারি সাহায্য বিতরণে অনিয়ম-দুর্নীতি-লুটপাট বন্ধ করা, আর্মি রেটে গ্রামীণ রেশনিং প্রচলন, কৃষি ফসলের ন্যায্য মূল্য নিশ্চিত করতে সরকারি উদ্যোগে খোদ কৃষকের কাছ থেকে ফসল ক্রয়-কোল্ডস্টোরেজ-খাদ্যগুদাম নির্মাণ, মাদক-জুয়া-অপসংস্কৃতি ও নারী-শিশু নির্যাতন বন্ধ করাসহ অন্যান্য দাবিতে এ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। কৃষক ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী)-র কেন্দ্রীয় নেতা মানস নন্দী, কৃষক ফ্রন্টের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মনজুর আলম মিঠু, কৃষক নেতা আহসানুল হাবীব সাঈদ, হাসিনুর রহমান প্রমুখ।

SKKF1_140815সভাপতির বক্তব্যে কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী বলেন, কৃষিপ্রধান বাংলাদেশের কৃষির সঙ্গে যুক্ত সংখ্যাগরিষ্ঠ ক্ষেতমজুরদের বছরে ৩ মাস কাজ থাকে, বাকী ৯ মাস কোন কাজ থাকে না। এসময় ক্ষেতমজুররা মানবেতর জীবনযাপন করে। ক্ষেতমজুরদের রক্ষার জন্য পর্যাপ্ত টিআর-কাবিখা ও বছরে ন্যূনতম ১২০ দিনের কর্মসৃজন প্রকল্প চালু এবং এক্ষেত্রে অনিয়ম-দুর্নীতি বন্ধ করতে হবে। তিনি আরো বলেন, কৃষক বাম্পার ফলন ফলায়, অথচ ফসলের ন্যায্য মূল্য পায় না। এজন্য হাটে হাটে ক্রয়কেন্দ্র খুলে খোদ কৃষকের কাছ থেকে উৎপাদন খরচের সাথে ৩৩% লাভ যুক্ত করে ফসল কিনতে হবে।

অন্যান্য বক্তাগণ বলেন, বহুজাতিক কোম্পানির বীজের ওপর কৃষিকে নির্ভরশীল করা হয়েছে। সার ও বীজে ভেজাল এবং জিএম-টারমিনেটর সীড, আন্তঃনদী সংযোগ প্রকল্পসহ অভিন্ন নদীর পানি ভারত কর্তৃক একতরফা প্রত্যাহার কৃষিতে বিপর্যয় নামিয়ে আনবে।

সমাবেশ শেষে একটি মিছিল পল্টন এলাকার রাজপথ প্রদক্ষিণ করে।

RELATED ARTICLES

আরও

Recent Comments