Tuesday, April 30, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদগ্যাস ও বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রস্তাবনা রুখে দাঁড়ান - কমরেড মুবিনুল হায়দার চৌধুরী

গ্যাস ও বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রস্তাবনা রুখে দাঁড়ান – কমরেড মুবিনুল হায়দার চৌধুরী

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী আজ এক বিবৃতিতে গ্যাস ও বিদ্যুতের দাম আবারো বাড়ানোর সরকারী পরিকল্পনার তীব্র প্রতিবাদ জানিয়েছেন এবং এই অযৌক্তিক মূল্যবৃদ্ধি প্রতিহত করতে ঐক্যবদ্ধ ও জোরদার আন্দোলন গড়ে তুলতে সকল বাম-প্রগতিশীল শক্তিসহ সচেতন জনসাধারণের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেন, বর্তমানে জ্বালানি তেলের দাম কমে যাওয়ায় বিদ্যুতের উৎপাদন খরচ অনেক কমেছে। বিদ্যুতের দাম যেখানে কমানোর কথা,  তা না করে গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাবনা এসেছে। যা সাধারণ মানুষের ভোগান্তি আরও বাড়াবে। বাড়বে বাড়ীভাড়া, পরিবহন ভাড়া ও কৃষি উৎপাদন ব্যয়। বাড়বে জীবনযাত্রার ব্যয়। বিইআরসি’তে পেট্রোবাংলা গ্যাসের দাম বাড়ানোর যে প্রস্তাবনা পাঠিয়েছে তাতে গ্যাসের বিল হবে সিঙ্গল বার্নারে ১১০০ টাকা ও ডাবল বার্নারে ১২০০ টাকা, যা বর্তমানে যথাক্রমে ৬০০ টাকা ও ৬৫০ টাকা। সিএনজি গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে ৮৩ শতাংশ। এতে সিএনজি চালিত সকল পরিবহনের ভাড়া অস্বাভাবিক হারে বৃদ্ধি পাবে। বিদ্যুৎ কেন্দ্রে ব্যবহৃত গ্যাসের মূল্য ৬৩ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। গ্যাস আমাদের নিজস্ব সম্পদ ও লাভজনক খাত, এর দাম দফায় দফায় বাড়ানোর কোন যুক্তি নেই। অথচ, বর্তমান সরকারের সাড়ে ছয় বছরের শাসনামলে বিদ্যুতের মূল্য বাড়ানো হয়েছে ৮ বার এবং গ্যাসের মূল্য বাড়ানো হয়েছে ৩ বার।

কমরেড মুবিনুল হায়দার চৌধুরী বলেন, গ্যাস ও বিদ্যুতের মূল্যবৃদ্ধির এই গণবিরোধী পরিকল্পনা আরো একবার এ কথা স্পষ্ট করলো যে, জনগণের প্রতি মহাজোট সরকারের কোন দায়বদ্ধতা নেই। জনমতের কোন তোয়াক্কা তারা করে না। জনগণের সংগঠিত প্রতিরোধই কেবল স্বেচ্ছাচারী সরকারের অপতৎপরতাকে প্রতিহত করতে পারে।

RELATED ARTICLES

আরও

Recent Comments