Monday, April 29, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদরেল ভাড়া বৃদ্ধির পরিকল্পনা প্রত্যাহার করার দাবীতে নোয়াখালীতে বাসদ (মার্কসবাদী)’র মানববন্ধন

রেল ভাড়া বৃদ্ধির পরিকল্পনা প্রত্যাহার করার দাবীতে নোয়াখালীতে বাসদ (মার্কসবাদী)’র মানববন্ধন

20160208_105820

রেলের দুর্নীতি ও বেসরকারিকরণ বন্ধ করে সম্প্রসারণ ও আধুনিক করা এবং ভাড়া বৃদ্ধির পরিকল্পনা প্রত্যাহারের দাবিতে নোয়াখালী শহরের টাউন হল মোড়ে সোমবার ৮ ফেব্রুয়ারি ২০১৬ সকাল ১০.৩০ টায় মানববন্ধন সমাবেশ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) নোয়াখালী জেলা শাখা।

মানববন্ধন সমাবেশে বাসদ (মার্কসবাদী) নোয়াখালী জেলা শাখার আহবায়ক দলিলের রহমান দুলাল সভাপতিত্ব করেন এবং বক্তব্য রাখেন পার্টি জেলা কমিটির সদস্য মোবারক করিম, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নোয়াখালী জেলা কমিটির সদস্য কাজী জহির উদ্দিন।

বক্তারা বলেন, পানি-বিদ্যুৎ-গ্যাসের মূল্য বাড়ছে, বাড়ি ভাড়া-গাড়ি ভাড়া লাফিয়ে লাফিয়ে বাড়ছে। বাড়ছে না জনগণের আয়। এ অসহনীয় পরিস্থিতিতে গত ১৪ জানুয়ারী রেলমন্ত্রী রেলের যাত্রী ও পরিবহন ভাড়া দূরত্ব অনুসারে ৭.৮ থেকে সর্বোচ্চ ১৫% বৃদ্ধির ঘোষনা দিয়েছেন।

পরিবেশবান্ধব, সস্তা, আরামদায়ক, নিরাপদ ও জ্বালানিসাশ্রয়ী হিসেবে সড়কের তুলনায় রেলব্যবস্থার বিস্তৃতি ও জনপ্রিয়তা বাড়ছে। অথচ বাংলাদেশ রেলওয়ে উল্টোপথে হাঁটছে। স্বাধীনতার পর রেলখাতের অবকাঠামোতে পর্যাপ্ত বিনিয়োগ করা হয়নি। ১৯৪০ সালে রেলপথ ছিল ২৮৫৮ কি.মি., বর্তমানে তা ২৮৩৫ কি.মি.। ইঞ্চিন-কোচ-রেললাইনের জরাজীর্ণ অবস্থার কারণে বেড়েছে রেল দুর্ঘটনা, বাড়ছে সিডিউল বিপর্যয়।

রেলের এই দুর্দশা ও লোকসান কৃত্রিম। গত ৪৫ বছরে ক্ষমতাসীন দলগুলোর সদিচ্ছার অভাব, দুর্নীতি-লুটপাট, বেসরকারিকরণ নীতিই এর জন্য দায়ী। অথচ ২৩টি মন্ত্রলালয় ও সংস্থার কাছে রেলের বকেয়া পাওনা ১২৬১০ কোটি টাকা। রেলের ১২,১০০ একর জমি অবৈধ দখলদারদের হাতে। এই অবস্থায় সাধারণ মানুষেল স্বার্থে রেলকে পরিচালনা ও বিকশিত করার দাবিতে জনগণকেই সংগঠিত হয়ে আন্দোলন গড়ে তোলা এবং রেলের ভাড়াবৃদ্ধির পরিকল্পনা প্রত্যাহারের দাবি জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments