Tuesday, April 30, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদসকল শ্রমিককে ঈদ বোনাস দেয়া ও ২০ রোজার মধ্যে বেতন পরিশোধের দাবিতে...

সকল শ্রমিককে ঈদ বোনাস দেয়া ও ২০ রোজার মধ্যে বেতন পরিশোধের দাবিতে মিছিল-সমাবেশ অনুষ্ঠিত

SAM_8639

সকল শ্রমিককের ঈদ বোনাস দেয়া ও ২০ রোজার মধ্যে বেতন পরিশোধের দাবিতে বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন ঢাকা মহানগর শাখার উদ্যোগে ১৭ জুন বিকাল সাড়ে ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মিছিল-সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন শ্রমিক ফেডারেশন নেতা ফখরুদ্দিন কবির আতিক, রাজীব চক্রবর্ত্তী, রাজু আহমেদ, মলয় সরকার, আফসানা লুনা প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, দেশের সম্পদ সৃষ্টিতে ও জাতীয় আয় বৃদ্ধিতে শ্রমিকদের অবদান সর্বাধিক। অথচ শ্রমিকরা বেশিরভাগ ক্ষেত্রেই মানুষের মত বাঁচার উপযোগী মজুরি পায় না। ঈদ বা উৎসব এলে আনন্দের পরিবর্তে তাদের নতুন করে দুশ্চিন্তায় পড়তে হয় সন্তান-পরিবারবর্গের প্রয়োজন বা চাহিদা কিভাবে মেটাবে। ২০১৫ সালে যে শ্রম বিধিমালা জারি হয়েছে তাতে বছরে দুটি উৎসব ভাতা বাধ্যতামূলক করা হলেও বোনাসের পরিমাণ নির্দিষ্ট করে বলা হয়নি। ফলে, গার্মেন্টস-এর মত সংগঠিত সেক্টরেও মালিকরাও খেয়াল-খুশিমত কোথাও বেসিকের ৫০%, কোথাও ৭৫% হারে বোনাস দেয়। সাব-কণ্ট্রাক্ট কারখানাগুলোতে বোনাসবাবদ ৫০০-১০০০ টাকা হাতে ধরিয়ে দেয়া হয়। আর অসংগঠিত ক্ষেত্রে বহু জায়গায় কোন বোনাসই দেয়া হয় না। বিশেষত যেসব শ্রমিক পিস রেটে কাজ করে তাদের বোনাস দেয়ার কোন দায়িত্ব মালিক নেয় না। যেমন -– পুস্তক বাঁধাই শ্রমিকররা কোন বোনাস পায় না। রেডিমেড দর্জি শ্রমিকরা ঈদ মৌসুমে বাড়তি কাজ করলেও মজুরি ছাড়া আর কিছু পায় না। শ্রমিকদের এ আইনসঙ্গত অধিকার বাস্তবায়নে সরকারের কোন উদ্যোগ নেই।

সমাবেশ থেকে দাবি জানানো হয়, সংগঠিত-অসংগঠিত সকল সেক্টরে শ্রমিকদের ঈদ বোনাস প্রাপ্তি নিশ্চিত করার দায়িত্ব সরকারকে নিতে হবে এবং কমপক্ষে মাসিক বেতন অথবা বেসিকের সমপরিমাণ ঈদ বোনাস দিতে হবে। আরো দাবি জানানো হয়, ২০ রোজার মধ্যে মাসিক বেতন-বোনাস পরিশোধ করতে হবে যাতে শ্রমিকরা তাদের পরিবারের জন্য কেনা-কাটা করার সময় পায়।

প্রাইভেট গাড়ি চালকদের ২০ রোজার আগে বেতন-বোনাসের দাবিতে মিছিল সমাবেশ অনুষ্ঠিত

বেতনের সমপরিমাণ বোনাস এবং ২০ রোজার আগে বেতন-বোনাসের পেিশাধের দাবিতে বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের অধিভূক্ত সংগঠন প্রাইভেট গাড়ি চালক ইউনিয়নের উদ্যোগে আজ ১৭ জুন সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগঠনের কেন্দ্রীয় আহ্বায়ক মামুন মিয়ার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্ঠা ও বাসদ (মার্কসবাদী)’র কেন্দ্রীয় কার্য নির্বাহী পর্ষদের সদস্য সাইফুজ্জামান সাকন, রাজু আহমেদ, গাড়ি চালক প্রতিনিধি মিন্টু হাওলাদার, জুয়েল রানা, আল আমিন প্রমুখ।

বক্তারা বলেন: প্রতি বছরের মত ঈদ এবারও আসছে। মালিকরা বিদেশে গিয়ে কেনাকাটা করে কিন্তু ড্রাইভারদের বোনাসের কোন খবর থাকে না। দ্রব্যমূল্য উর্ধমুখি বাজারের সাথে সংগতিহীন বেতনে কষ্ট করে চলে, ঈদ আসলে ছেলে-মেয়েদের জামা কাপড় কিনে দেয়ার মত সঞ্চয়ও থাকে না এই ড্রাইভারদের। কিন্তু সারা বছর খাটিয়ে ড্রাইভারদের ঈদর বোনাস দেয়া নির্ভর করে মালিকের মর্জির ওপর। যেখানে দেয়, সেখানেও রোজা শেষে ঈদের আগের রাতে বাড়ি যাওয়ার সময় কিছু টাকা দেয় যা দিয়ে কেনাকাটা সম্ভব হয় না। ২০ রোজার মধ্যে দিলে তা দিয়ে কাজের ফাঁকে ফাঁকে যা কেনা যেত। বক্তারা দবি করেন মাসিক বেতনের সমপরিমাণ ঈদ বোনাস দিতে হবে।

প্রাইভেট গাড়ি চালক প্রতিনিধিরা আরো বলেন, ঈদের বোনাস না দেয়ার জন্য কোন একটা দোষ ধরে মালিকরা গাড়ি চালকদের ছাটাইয়ের ঘটনাও ঘটছে।

RELATED ARTICLES

আরও

Recent Comments