Friday, May 17, 2024
Homeছাত্র ফ্রন্টদেশ বরেণ্য বিজ্ঞানী প্রফেসর ড. জামাল নজরুল ইসলাম স্মরনে সভা

দেশ বরেণ্য বিজ্ঞানী প্রফেসর ড. জামাল নজরুল ইসলাম স্মরনে সভা

12421870_584561971707724_1338757604_n

দেশ বরেণ্য বিজ্ঞানী প্রফেসর ড. জামাল নজরুল ইসলাম ৩য় মৃত্যু বার্ষিকী স্মরণে ঢাকায় ১৬ মার্চ ২০১৬ দুপুর ১২ টায় বিজ্ঞান চর্চা কেন্দ্র শেখ বোরহানুদ্দীন কলেজ শাখার উদ্যোগে এক আলোচনা সভা ও বিজ্ঞানীর স্মরণে আয়োজিত বিজ্ঞান জিজ্ঞাসার পুরস্কার বিতরণী কলেজ শহীদ মিনারে অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বিজ্ঞানীর জীবন নিয়ে আলোচনা করেন পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রভাষক ফারজানা হক, কম্পিউটার বিজ্ঞান বিভাগের কো-চেয়ারম্যান মো: সেলিম। তাঁরা বলেন, প্রতিনিয়ত বিজ্ঞান শিক্ষা অবহেলিত হচ্ছে। যার ফলে স্কুল কলেজে বিজ্ঞানের ছাত্র সংখ্যা দিন দিন কমছে। আবার আমাদের পাঠ্য বইয়ে আমাদের দেশের বড় বিজ্ঞানীসহ বড় মানুষের চরিত্র তুলে না ধরার কারনে এই সকল মানুষদেরকে ভুলে যাচ্ছে নতুন প্রজন্ম।

এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা নগর শাখার সভাপতি নাঈমা খালেদ মনিকা। তিনি তার বক্তব্যে বলেন, ড. জামাল নজরুল ইসলাম ছিলেন এক জন নির্মল মনের মানুষ, যিনি সারা জীবন বাংলা ভাষায় বিজ্ঞান চর্চার জন্য লড়াই করে গেছেন। জীবনের শেষ দিন পর্যন্ত শিক্ষার ও বিজ্ঞানের বানিজ্যিকীকরনের বিরোধীতা করে গেছেন। এ ছাড়াও বিজ্ঞানের অবদান ও বিজ্ঞানের দায়বদ্ধতা নিয়ে আলোচনা করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা নগর শাখার সাধারন সম্পাদক শরীফুল চৌধুরী। বিজ্ঞানী ড. জামাল নজরুল ইসলামের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরেন মনোবিজ্ঞান বিভাগের ছাত্র সাজ্জাদ হোসেন। ছায়েদুল হক নিশানের সঞ্চালনায় আলোচনা সভা শেষে বিজ্ঞানী স্মরণে আয়োজিত বিজ্ঞান জিজ্ঞাসায় বিজয়ীদের মধ্যে পুরস্কার দেওয়া হয়।

RELATED ARTICLES

আরও

Recent Comments