Friday, May 3, 2024
Homeছাত্র ফ্রন্টআলবার্ট আইনস্টাইন ও জামাল নজরুল ইসলাম স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত

আলবার্ট আইনস্টাইন ও জামাল নজরুল ইসলাম স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত

IMG_0049

বিজ্ঞান চর্চা কেন্দ্রের উদ্যোগে ১৬ মার্চ ২০১৬ সকাল ১১ টা  চট্টগ্রাম কলেজে রসায়ন বিভাগের গ্যালারি রুমে বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের ১৩৭ তম জন্মবার্ষিকী ও বিজ্ঞানী জামাল নজরুল ইসলাম স্যারের ৩য় মৃত্যুবার্ষিকী স্মরণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এই আলোচনা সভা পরিচালনা করেন চট্টগ্রাম কলেজ শিক্ষার্থী আয়েন উদ্দিন বক্তব্য রখেন বিজ্ঞান চর্চা কেন্দ্রের সংগঠক কাঞ্চন সরকার, উদ্ভিদবিদ্যা বিভাগের প্রভাষক সমীর কান্তি ও পরিসংখ্যান বিভাগের বিভগীয় প্রধান অধ্যাপক তুষার কান্তি নাথ বড়ুয়া ।

বক্তারা বলেন, “ বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনকে সমগ্র বিশ্ব এক নামে চেনে। ড.জামাল নজরুল ইসলাম বাংলাদেশের একজন বিশিষ্ট পদার্থবিজ্ঞানী, গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী, বিশ্বতত্ত্ববিদ ও অর্থনীতিবিদ । দুইজন দুই সময়ের বিজ্ঞান সাধক হলেও সমাজের প্রতি দায়বোধ, সাধারণ খেটে খাওয়া মানুষের প্রতি দরদ থেকেই তাঁরা পেয়ে ছিলেন বিজ্ঞান সাধনার অনুপ্রেরণা ।

আপেক্ষিকতা, ব্রাউনীয় গতি, আলোক তড়িৎ ক্রিয়া, ভর-শক্তি সমতুল্যতা, একীভূত ক্ষেত্র তত্ত্ব, বোস-আইনস্টাইন পরিসংখ্যান সহ বিজ্ঞানের নানা ক্ষেত্রে মৌলিক অবদান রেখেছেন বিজ্ঞানী আইনস্টাইন। ড. জামাল নজরুল ইসলাম বিজ্ঞানের চারটি তত্ত্ব – বিগ ব্যাং, কোয়ার্ন কনফাইমেন্ট, সোডিঞ্জার ইকুয়েশান ইন ম্যাগনেটিক ফিল্ড এবং শক্তিকে সমন্বিত করে তত্ত্ব উন্নয়ন ও ব্যবহারিক উন্নয়নের জন্য গবেষণা করেছেন ।

বিজ্ঞান সাধনার পাশাপাশি সাম্রাজ্যবাদী আগ্রসনের বিরুদ্ধেও এই দুই বিজ্ঞানী ছিলেন সোচ্চার । মানুষ হিসেবে তাঁদের ব্যক্তিত্ব ছিল অসাধারণ। অত্যাচার বা অসত্যের কাছে তাঁরা কখনো মাথা নত করেন নি । এই দুই বিজ্ঞানীর জীবন সাধনায় আমাদের পথ দেখায় সমাজের প্রতি দায়বদ্ধতার ও খেটে খাওয়া মানুষের পাশে দাড়ানোর। আজ পুরো সমাজ জুড়ে স্বর্থপরতা, অপবিজ্ঞান, কুসংস্কার যখন ছেয়ে গেছে , বিজ্ঞানমনস্ক চিন্তাকে হাতিয়ার করে আমাদের বাঁচার পথ করতে হবে। আসুন সমাজের গভীর অসুস্থতার কারণ অনুসন্ধানের জন্য বিজ্ঞান চর্চা করি।”

RELATED ARTICLES

আরও

Recent Comments