Saturday, April 27, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদঅনন্ত বিজয় দাশের হত্যাকান্ডের প্রতিবাদে সিলেটে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

অনন্ত বিজয় দাশের হত্যাকান্ডের প্রতিবাদে সিলেটে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

Sylhet_170515

বিজ্ঞান ও যুক্তিবাদী কাউন্সিলের প্রতিষ্ঠাতা এবং ‘যুক্তি’ পত্রিকার সম্পাদক অনন্ত বিজয় দাশের হত্যাকান্ডের প্রতিবাদে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) সিলেট জেলা শাখা ১৭ মে ২০১৫ বিকাল ৪টায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। মিছিলটি সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। মিছিলে উপস্থিত ছিলেন, বাসদ (মার্কসবাদী) সিলেট জেলার সদস্য এডভোকেট হুমায়ুন রশীদ সোয়েব, সুশান্ত সিনহা, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার সভাপতি রেজাউর রহমান রানা প্রমুখ।
Sylhet_1_170515এ সময় বক্তারা বলেন, অনন্ত বিজয় দাশের নৃশংস হত্যাকান্ড প্রগতিশীল ও মুক্তবুদ্ধি চর্চার ক্ষেত্রে একটি বড় আঘাত। এর আগেও ২০০৪ সালে লেখক, গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. হুমায়ূন আজাদের উপর বর্বর আক্রমণ হয়েছে, এমনকি মাত্র ১মাস ১২ দিন পূর্বে একই কায়দায় হত্যাকরা হয় অভিজিৎ রায়কে। বারবার মুক্তবুদ্ধি ও প্রগতিশীল ব্যক্তিরাই এই আক্রমণের শিকার হয়েছেন। কিন্তু কখনই হত্যাকান্ডের সাথে জড়িতদের বিচারের আওতায় আনা হয়নি। ফলে এ ধরনের হত্যাযজ্ঞ বারেবারেই সংগঠিত হয়েছে। আবার গুম-খুন, বিচার বহিঃর্ভূত হত্যাকান্ডের মত বিষয়গুলো এ ধরণের ঘটনাকে উৎসাহিত করে। অন্যদিকে আজ মত প্রকাশের স্বাধীনতা প্রায় রুদ্ধ, পত্র-পত্রিকা, টিভি মিডিয়ার কন্ঠরোধ, বিচার বিভাগের স্বাধীনতায় হস্তক্ষেপ ইত্যাদির মাধ্যমে যুক্তি-তর্ক, গ্রহণ-বর্জনের মাধ্যমে যে গণতান্ত্রিক সংস্কৃতি নির্মাণ হয় তাও ধ্বংস করে দেয়া হয়েছে। ফলে শুধুমাত্র গণতান্ত্রিক পরিবেশই ধ্বংস হচ্ছে না, প্রতিষ্ঠিত হচ্ছে চূঁড়ান্ত রাষ্ট্রীয় ফ্যাসিবাদ।
বক্তরা অনন্ত বিজয় দাশের নৃশংস হত্যাকান্ডের সাথে জড়িতদের অবিলম্বে গ্রেফতার ও বিচার এবং এই শ্বাসরুদ্ধকর পরিস্থিতিতে জানমালের নিরাপত্তা এবং মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে সরকারের প্রতি দাবি করেন। সাথে সাথে এই ভয়ঙ্কর পরিস্থিতি মোকাবেলার জন্যে সকল বাম গণতান্ত্রিক শক্তির ঐক্যবদ্ধ গণআন্দোলন গড়ে তুলার আহবান জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments