Monday, May 6, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদচট্টগ্রামে বাসদ (মার্কসবাদী) আয়োজনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল

চট্টগ্রামে বাসদ (মার্কসবাদী) আয়োজনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল

CTG021214

বিদ্যুতের মূল্যবৃদ্ধি ও গ্যাসের দাম অস্বাভাবিক হারে বাড়ানোর সরকারী পরিকল্পনা অবিলম্বে বাতিলের দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী)-র উদ্যোগে ২ ডিসেম্বর বিকাল সাড়ে ৩টায় চট্টগ্রাম নিউমার্কেট মোড়ে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম জেলা কমিটির সদস্য সচিব কমরেড অপু দাশ গুপ্তের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন কমরেড্স শফিউদ্দীন কবির আবিদ, নিজাম উদ্দীন, জান্নাতুল ফেরদাউস পপি প্রমুখ নেতৃবৃন্দ। সমাবেশের পর একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, মহাজোট সরকার আরেক দফা বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়িয়ে জনগণের জীবনে নতুন দুর্ভোগ নামিয়ে আনছে। ভর্তুকি কমানোর নাম করে এই মূল্যবৃদ্ধি করা হচ্ছে, অথচ গ্যাস খাতে যা কিছু ভর্তুকি তার মূল কারণ বিদেশি কোম্পানির কাছ থেকে বেশি দামে গ্যাস কেনা। অথচ রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের মাধ্যমে গ্যাস তুললে এই ভর্তুকির প্রযয়োজন হত না। বিদ্যুতের ক্ষেত্রেও ভর্তুকির প্রধান কারণ দ্রুত উৎপাদন বাড়ানোর নামে তেলভিত্তিক রেন্টাল-কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্র স্থাপনের সরকারী নীতি। এইভাবে জনগণের অর্থ দিয়ে দেশি-বিদেশি লুটপাটকারীদের পকেট ভরানোর নীতি বাস্তবায়ন করতেই বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়ানো হচ্ছে। মহাজোট সরকারসহ আমাদের শাসক দলগুলো বিদ্যুৎ-গ্যাস-জ্বালানি তেল-পানি-শিক্ষা-চিকিৎসাসহ সবকিছুকে পণ্যে পরিণত করতে চায়। পুঁজিপতিদের মুনাফা লোটার সুযোগ করে দিতেই তাই তারা দফায় দফায় এসব সেবার দাম বাড়ায়। অন্যদিকে চট্টগ্রাম নগরীর বাসাবাড়ীতে গ্যাস সঞ্চালন ব্যাহত হচ্ছে। বাস্তবে সঞ্চালনা লাইনে দুর্বলতা এবং জনগণের প্রয়োজনকে গুরুত্ব না দিয়ে বহুজাতিক কোম্পানি কাফকোর চাহিদা পূরণের জন্য এই সমস্যা তৈরি হয়েছে।
শক্তিশালী গণআন্দোলনের চাপে মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারে সরকারকে বাধ্য করতে সর্বস্তরের জনগণকে ঐক্যবদ্ধ হয়ে রাস্তায় নামার আহ্বান জানান নেতৃবৃন্দ। নেতৃবৃন্দ নগরীর গ্যাস সংকট নিরসনে গণ আন্দোলন গড়ে তোলারও প্রত্যয় ব্যক্ত করেন।

RELATED ARTICLES

আরও

Recent Comments