Thursday, May 9, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদজাতীয় বিশ্ববিদ্যালয়ের জন্য বাজেটে বিশেষ বরাদ্দের দাবিতে খাগড়াছড়ি ও কারমাইকেল কলেজে ছাত্র...

জাতীয় বিশ্ববিদ্যালয়ের জন্য বাজেটে বিশেষ বরাদ্দের দাবিতে খাগড়াছড়ি ও কারমাইকেল কলেজে ছাত্র ফ্রন্টের মিছিল-সমাবেশ

খাগড়াছড়িতে ছাত্র ফ্রন্টের বিক্ষোভ
খাগড়াছড়িতে ছাত্র ফ্রন্টের বিক্ষোভ

খাগড়াছড়ি : ২০১৪-’১৫ অর্থবাজেটে শিক্ষাখাতে জাতীয় বাজেটের ২৫% বরাদ্দ, খাগড়াছড়ি সরকারি কলেজে শিক্ষা সংকট নিরসনে শিক্ষক নিয়োগ, নতুন বিষয়ে অনার্স কোর্স চালু, রাষ্ট্রবিজ্ঞানে মাষ্টার্স কোর্স চালূসহ হোস্টেল নির্মাণে প্রয়োজনীয় বরাদ্দের দাবিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে ১৭ মে মিছিল করে জেলা প্রশাসকের মাধ্যমে অর্থমন্ত্রী বরাবরে স্বারকলিপি পেশ করা হয়। মিছিলটি কলেজ ক্যাম্পাস থেকে শুরু করে চেঙ্গী স্কয়ার অতিক্রম করলে পুলিশি বাধায় মহাজন পাড়াস্থ এম এন লারমার ভাস্কর্যের সামনে পথসমাবেশ অনুষ্ঠিত হয় । সমাবেশে কবির হোসেনের পরিচালনায় বক্তব্য রাখেন ছাত্র ফ্রন্ট জেলা শাখার সভাপতি নাজির হোসেন, অর্থ সম্পাদক অরিন্দম কৃষ্ণ দে, ছাত্রফ্রন্ট কলেজ শাখার সদস্য সচিব স্বাগতম চাকমা। এ সময়ে উপস্থিত ছিলেন ছাত্র ফ্রন্টের পূর্ণ সদস্য শাহাদাত হোসেন।

সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য অঞ্চলের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের মতো খাগড়াছড়ি সরকারি কলেজেও শিক্ষার নানা সমস্যা রয়েছে। ২০০৯ সালে ১টি (রাষ্ট্র বিজ্ঞান) এবং পরবর্তীতে ইতিহাস মোট ২টি বিষয়ে অনার্স (যদিও আসন অপ্রতুল) থাকলেও এখন পর্যন্ত মাষ্টার্স কোর্স চালু হয় নি। যা চালু করা খুবই জরুরি। সমাবেশের পর জেলা প্রশাসকের প্রতিনিধি এন.ডি.সি.-র নিকট স্মারকলিপি হস্তান্তর করা হয়।

কারমাইকেল কলেজ : গত ১৭ মে শনিবার সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কারমাইকেল কলেজ শাখার উদ্যোগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের জন্য বাজেটে বিশেষ বরাদ্দের দাবিতে বেলা ১১টায় কলেজ ক্যাম্পাসে মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে প্রশাসনিক ভবনের সামনে কলেজ শাখার সাধারণ সম্পাদক আবু রায়হান বকসির সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট রংপুর জেলা সহ-সভাপতি রোকনুজ্জামান রোকন, কলেজ শাখার সাংগঠনিক সম্পাদক হোজায়ফা সাকওয়ান জেলিড, প্রচার ও প্রকাশনা সম্পাদক ইমরান সরকার প্রমুখ।

কারমাইকেল কলেজে ছাত্র ফ্রন্টের বিক্ষোভ
কারমাইকেল কলেজে ছাত্র ফ্রন্টের বিক্ষোভ

নেতৃবৃন্দ বলেন, সৃজনশীল পদ্ধতির বাস্তবায়ন করতে ২১০ দিন ক্লাস নিশ্চিত, পর্যাপ্ত শিক্ষক নিয়োগ, লাইব্রেরি-সেমিনারে পর্যাপ্ত বই, আবাসন ও পরিবহন সংকট নিরসনসহ অন্যান্য সংকট মোকাবিলার জন্য যে পরিমান অর্থের প্রয়োজন, সরকার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জন্য বাজেটে সে পরিমান অর্থ বরাদ্দ দেয় না। এর ফলাফল হিসেবে ২২ বছর ধরে এ বিশ্ববিদ্যালয়ের সমস্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। আমাদের সংগঠন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট দীর্ঘদিন থেকে এ সংকট নিরসনে ধারাবাহিক আন্দোলন করছে এবং আসছে বাজেটে শিক্ষাখাতে জাতীয় বাজেটের ২৫% ভাগ বরাদ্দের দাবি জানাচ্ছে। নেতৃবৃন্দ জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল সংকট নিরসনে বাজেটে বিশেষ বরাদ্দ এবং আয়োজন সম্পন্ন করে সৃজনশীল পদ্ধতি বাস্তবায়নের দাবি জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments