Sunday, May 12, 2024
Homeফিচারটঙ্গীতে ২৬ শ্রমিক মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত

টঙ্গীতে ২৬ শ্রমিক মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত

14341725_666439003520020_263917771_n-copy

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) কেন্দ্রীয় কমিটির উদ্যোগে ১১ সেপ্টেম্বর ২০১৬ বিকেল সাড়ে ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে টঙ্গীর বিসিক শিল্পনগরীর টাম্পাকো ফয়েলস কারখানার ২৫ শ্রমিক নিহত হওয়ার ঘটনায় হতাহতদের পর্যাপ্ত ক্ষতিপূরণ দেওয়া এবং দুর্ঘটনার জন্য দায়ী মালিকসহ অন্যান্য ব্যক্তিদের গ্রেফতার ও বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটির সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সদস্য কমরেড মানস নন্দী ও কমরেড আলমগীর হোসেন দুলাল। সমাবেশ পরিচালনা করেন কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটির সদস্য কমরেড ফখরুদ্দিন কবির আতিক।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, গতকাল গাজীপুরের টঙ্গী বিসিক শিল্পনগরীর ট্যাম্পাকো ফয়েলস নামক পাঁচ তলা কারখানায় বয়লার বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত ২৫ শ্রমিক নিহত ও প্রায় অর্ধ শতাধিক শ্রমিক আহত হওয়ার খবর পাওয়া গেছে। ফায়ার সার্ভিসের উদ্ধার কর্মীরা এখন পর্যন্ত কারখানার ভিতর প্রবেশ করতে পারেনি। কত শ্রমিকের লাশ কারখানার মধ্যে পুড়ে গেছে তা এখন পর্যন্ত অজানা। কারণ ঐ কারখানার শ্রমিকের স্বজনরা এখন পর্যন্ত তাদের খুঁজে পায়নি। শ্রমিকরা অভিযোগ করেন গতকাল সকাল ৬ টায় বয়লার বিস্ফোরণের ঘটনার সময় কারখানার সকল গেট বন্ধ ছিল। যদি কারখানার গেট বন্ধ না থাকতো তা হলে দ্রুত সময়ে শ্রমিকরা বের হতে পারত। দীর্ঘসময় অতিবাহিত হওয়ার পরও কারখানার বয়লারটির পরীক্ষা নিরিক্ষা না করায় এধরণের মর্মন্তিক হতাহতের ঘটনা ঘটেছে। সম্পূর্ণ মালিকের অবহেলার কারণে রানাপ্লাজ, তাজারীন ফ্যাসানে ভয়াবহ দুর্ঘটনায় কয়েক হাজার শ্রমিক নিহত হয়েছে। কিন্তু এসকল দুর্ঘটনায় মালিকের দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় কারখানার কর্ম পরিবেশের উন্নতি করছে না। আর এসকল দুর্ঘটনায় সরকার যেন শুধু দর্শকের ভূমিকা পালন করছে। আর মালিকরা শ্রমিকের রক্তের ওপর দিয়ে সম্পদের পাহাড় গড়ছে। এভাবেই মালিকের উদগ্র মুনাফার লালসার বলি হচ্ছে নিরীহ শ্রমিকরা। এমনিতেই শ্রমিকরা অত্যন্ত কম মজুরীতে হাড় ভাঙ্গা পরিশ্রম করে। বেঁচে থাকার জন্য শ্রমিকরা নির্ধারিত সময়ের বাইরে অতিরিক্ত সময় কাজ করতে বাধ্য হয়। কারখানার কর্ম পরিবেশের নীরিক্ষার জন্য সরকারের উদ্যোগহীনতা আবারো এধরণের ভয়াবহ ঘটনা ঘটলো।

সমাবেশ থেকে নেতৃবৃন্দ অবিলম্বে নিহত ও আহত শ্রমিকদের পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদান ও কারখানার মালিককে গ্রেফতার করে বিচারের মুখোমুখি দাঁড় করানোর জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments