Tuesday, April 30, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদবয়লার বিস্ফোরণে ২৫ শ্রমিক নিহত হওয়ার ঘটনায় দায়ী ব্যক্তিদের শাস্তি দাবি

বয়লার বিস্ফোরণে ২৫ শ্রমিক নিহত হওয়ার ঘটনায় দায়ী ব্যক্তিদের শাস্তি দাবি

image-2456

বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন এর কেন্দ্রীয় কমিটির সভাপতি কমরেড আ ক ম জহিরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কমরেড উজ্জল রায় এক যুক্ত বিবৃতিতে গাজীপুরের টঙ্গী বিসিক শিল্পনগরীর টাম্পাকো ফয়েলস নামক পাঁচ তলা কারখানায় বয়লার বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত ২৫ শ্রমিক নিহত ও প্রায় অর্ধ শতাধিক শ্রমিক আহত হওয়ার ঘটনায় শোক প্রকাশ এবং দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের শাস্তি দাবি করেন। ।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরো বলেন, গতকাল সকাল ৬ টায় বয়লার বিস্ফোরণের ঘটনার সময় কারখানার সকল গেট বন্ধ ছিল। যদি কারখানার গেট বন্ধ না থাকতো তা হলে দ্রুত সময়ে শ্রমিকরা বের হয়ে জীবন বাঁচাতে পারত। ফায়ার সার্ভিসের উদ্ধার কর্মীরা এখন পর্যন্ত কারখানার ভিতর প্রবেশ করতে পারেনি। কত শ্রমিকের লাশ কারখানার মধ্যে পুড়ে গেছে তা এখন পর্যন্ত অজানা। কারণ ঐ কারখানার শ্রমিকের স্বজনরা এখন পর্যন্ত তাদের খুঁজে পায়নি। দীর্ঘসময় অতিবাহিত হওয়ার পরও কারখানার বয়লারটির পরীক্ষা নিরিক্ষা না করায় এ ধরনের মর্মান্তিক হতাহতের ঘটনা ঘটেছে। এবং কারখানার মালিকের উদগ্র মুনাফার লালসার বলি হয়েছে নিরীহ শ্রমিকরা। মালিকদের অবহেলার কারণে এ ধরনের দুর্ঘটনায় অহরহ শ্রমিকের মূল্যবান প্রাণ ঝরে যাচ্ছে। পুঁজিবাদী শ্রম শোষণের কারণে শ্রমিকরা অত্যন্ত কম মজুরীতে হাড় ভাঙ্গা পরিশ্রম করে। বেঁচে থাকার জন্য শ্রমিকরা নির্ধারিত সময়ের বাইরেও ওভারটাইম করতে বাধ্য হয়। সরকারের যথাযথ উদ্যোগহীনতায় এ ধরনের ভয়াবহ ঘটনা প্রায়ই ঘটে।’

নেতৃবৃন্দ বিবৃতিতে অবিলম্বে কারখানার মালিককে গ্রেফতারের দাবি জানান। নিহত ও আহত শ্রমিকদের পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদান এবং আহত শ্রমিকদের সরকারি উদ্যোগে সুচিকিৎসার ব্যবস্থা করার আহ্বান জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments