Tuesday, April 30, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদতিস্তা ব্যারেজ অভিমুখে রোডমার্চের সমর্থনে মানববন্ধন-সমাবেশ অনুষ্ঠিত

তিস্তা ব্যারেজ অভিমুখে রোডমার্চের সমর্থনে মানববন্ধন-সমাবেশ অনুষ্ঠিত

10986852_612941618806149_1950986213315763620_n

তিস্তাসহ সকল অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যা আদায় ও তিস্তা সেচ প্রকল্পের আওতাধীন সকল জমিতে পানির সরবরাহের দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) রংপুর ও রাজশাহী বিভাগের উদ্যোগে আগামী ১৯ ফেব্রুয়ারি রংপুর- তিস্তা ব্যারেজ অভিমুখে রোডমার্চের কর্মসূচী নেয়া হয়েছে। এই কর্মসূচীর সমর্থনে ১৪ ফেব্রুয়ারি বাসদ (মার্কসবাদী) কিশোরগঞ্জ থানার উদ্যোগে বিকেল ৪টায় মাগুরায় মানববন্ধন অনুষ্ঠিত হয়। স্থানীয় সংগঠক লালমিয়ার সভাপতিত্বে মানববন্ধন চলাকালীন সমাবেশে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) রংপুর জেলার সদস্য আহসানুল আরেফিন তিতু, হাজ্জাজ বিন মিজান লোটাস প্রমুখ।

বক্তারা বলেন, ভারত সরকার আন্তর্জাতিক আইন ও রীতিনীতি লংঘন করে বাংলাদেশের প্রায় সব কয়টি নদীর উজানে একতরফা পানি প্রত্যাহার করছে। ফলে সেচ মওসুমে তীব্র পানি সংকট, আবার বর্ষা মওসুমে ভয়াবহ বন্যা বাংলাদেশের জন্য নিত্যঘটনা হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশের চতুর্থ বৃহত্তম নদী তিস্তার উজানে গজলডোবায় বাঁধ দিয়ে শুকনো মওসুমে ভারত কর্তৃক একতরফা পানি প্রত্যাহারের ফলে আমাদের দেশের নীলফামারী, রংপুর, দিনাজপুর, লালমনিরহাটসহ গোটা উত্তরাঞ্চল আজ মারাত্মক বিপর্যয়ের মুখোমুখী, মরুকরণের ঝুঁকিতে সমগ্র অঞ্চল। তিস্তা সেচ প্রকল্পের আওতাধীন ১ লক্ষ ১১ হাজার ৪৬০ হেক্টর জমির বেশীরভাগই গতবছর সেচ সুবিধা পায়নি, এ বছরও পাবে কিনা সেই আশংকায় দিন কাটাচ্ছে কৃষকরা। অন্যদিকে বর্ষার সময় এক সাথে সবগুলো গেট খুলে দেয় ফলে বিপুল পানির স্রোতে ঘরবাড়ি, ফসলের ক্ষেত ডুবে যায়। নদীর ভাঙনে জমি-বসতবাটি-হাট-বাজার-স্কুল নিশ্চিহ্ন হয়ে যায়। তিস্তা আজ আমাদের আর্শীবাদ না হয়ে হয়েছে অভিশাপ।

এ অবস্থা থেকে বাঁচার একমাত্র পথ তিস্তাসহ অভিন্ন সকল নদীর পানির ন্যায্য হিস্যা আদায়। কিন্তু আমাদের নতজানু শাসকশ্রেণীর প্রতিনিধিত্বকারী রাজনৈতিক দলগুলোর জোট এবং মহাজোট কেউই পানির ন্যায্য হিস্যা আদায় করতে পারেনি। ক্ষমতায় টিকে থাকা এবং যাওয়ার অসুস্থ প্রতিযোগীতায় ওরা বর্তমানে গোটা দেশের জনগণকে জিম্মি করেছে। যে কোনো মূল্যে ক্ষমতায় টিকে থাকার প্রয়োজনে সরকার পক্ষ দমন-পীড়নসহ ক্রমাগত ফ্যাসিবাদী শাসন কায়েম করছে। অপর দিকে বিরোধী পক্ষ ক্ষমতায় যাওয়ার জন্য আন্দোলনের নামে সন্ত্রাস, সহিংসতা, গুপ্ত হামলা অগ্নিসংযোগ ইত্যাদির মাধ্যমে জনজীবন বিপর্যস্ত করে তুলেছে। এদের উপর নির্ভর করে জনজীবনের কোনো সংকট যেমন সমাধান সম্ভব নয়, তেমনি পানির ন্যায্য হিস্যা আদায় করাও সম্ভব নয়। গণআন্দোলনের পথে জনগণের ঐক্যবদ্ধ লড়াই সংগ্রামই পারে পানির ন্যায্য হিস্যা আদায় করতে।

বক্তারা বলেন, বাসদ (মার্কসবাদী) রংপুর ও রাজশাহী বিভাগ আগামী ১৯ ফেব্রুয়ারি রংপুর থেকে তিস্তা ব্যারেজ অভিমুখে রোডমার্চের যে কর্মসূচি ঘোষণা করেছে তা উত্তর বাংলা বাঁচানোর আন্দোলন । বক্তারা, তিস্তার পানির ন্যায্য হিস্যা আদায়ের দাবিতে রোডমার্চ কর্মসূচি সফল করার জন্য সমাজের সর্বস্তরের মানুষের প্রতি উদাত্ত আহবান জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments