Sunday, May 5, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদপুস্তক বাঁধাই শ্রমিকদের ওপর মালিকদের হামলার প্রতিবাদে বাহাদুর শাহ পার্কের সামনে বিক্ষোভ...

পুস্তক বাঁধাই শ্রমিকদের ওপর মালিকদের হামলার প্রতিবাদে বাহাদুর শাহ পার্কের সামনে বিক্ষোভ সমাবেশ

271
বাংলাবাজার-সূত্রাপুর এলাকায় মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলনরত পুস্তক বাঁধাই শ্রমিক নেতৃবৃন্দ ও শ্রমিকদের ওপর মালিকদের হামলার বিচার দাবিতে বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন উদ্যোগে ২৭ ফেব্রুয়ারি বিকাল ৪টায় পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কের সামনে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। পুস্তক বাঁধাই শ্রমিক ফেডারেশনের  আহ্বায়ক জামিল ভূঁইয়ার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখবেন বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি কমরেড আ ক ম জহিরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কমরেড উজ্জল রায়,  বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সুত্রাপুর থানা শাখার নেতা জাহিদুল ইসলাম খান, কমিউনিস্ট লীগ নেতা তৈয়মুর আলম অপু, বিপ্লবী ছাত্র মৈত্রীর যুগ্ন আহ্বায়ক ইকবাল কবির, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সদস্য মাসুদ রানা।
273বক্তারা বলেন, পুস্তক বাঁধাই শ্রমিকরা দীর্ঘদিন ধরে ৮ ঘন্টা কাজের মজুরি (রোজ) ২৫০ টাকা নির্ধারণের দাবিতে ধারাবাহিক আন্দোলন করে আসছিল। এর অংশ হিসেবে পুস্তক বাঁধাই শ্রমিক ফেডারেশনের ডাকে গত ২২ ফেব্রুয়ারি সকালে সূত্রাপুর থেকে প্রেসক্লাব পর্যন্ত পদযাত্রা কর্মসূচি অনুষ্ঠিত হয়। এর প্রেক্ষিতে পুস্তক বাঁধাই ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক কামরুজ্জামান কচি শ্রমিক নেতাদের ফোন করে সমিতির কার্যালয়ে আলোচনার নামে ডেকে এনে হামলা চালায় এবং পরের দিন পদযাত্রায় যাওয়া শ্রমিকদের কারখানায় খুঁজে খুঁেজ হামলা চালায়। বিভিন্ন পত্র পত্রিকায় এই সংবাদ প্রকাশ হলেও প্রশাসন কেন ব্যবস্থা নেয়নি।
সমাবেশে নেতৃবৃন্দ আরো বলেন, অবিলম্বে শ্রমিকদের উপর হামলার বিচার করতে হবে, শ্রমিক ছাঁটাই বন্ধ করতে হবে এবং পুস্তক বাঁধাই শ্রমিকদের ৮ঘণ্টার মজুরি (রোজ) ২৫০টাকা, সবেতনে সাপ্তাহিক ও সরকার অনুমোদিত ছুটি, দুর্ঘটনায় ক্ষতিপূরণের নীতিমালা প্রণয়ন করতে হবে।
সমাবেশ শেষে একটি মিছিল লক্ষীবাজার, সুত্রাপুর, শ্যামবাজার হয়ে পুনরায় বাহাদুর শাহ্ পার্কে এসে সমাপ্ত হয়।
RELATED ARTICLES

আরও

Recent Comments