Monday, April 29, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদফ্যাসিবাদের বিপদ মোকাবেলা করতে গণসংগ্রাম জোরদার করার আহ্বান — বাম মোর্চা

ফ্যাসিবাদের বিপদ মোকাবেলা করতে গণসংগ্রাম জোরদার করার আহ্বান — বাম মোর্চা

GBM_Convension copy

৪ সেপ্টেম্বর ২০১৫ গণতান্ত্রিক বাম মোর্চা আহুত জাতীয় কনভেনশনের উদ্বোধনী অধিবেশনে নেতৃবৃন্দ দেশের বিদ্যমান সংকট সমাধানে বাম গণতান্ত্রিক শক্তির নেতৃত্বে জনগণের বৃহত্তর ঐক্যের ডাক দিয়েছেন এবং দেশে ফ্যাসিবাদের বিপদ মোকাবেলায় ঐক্যবদ্ধ গণসংগ্রাম জোরদার করার আহ্বান জানিয়েছেন। তারা বলেন জনগণের গণতান্ত্রিক অধিকার হরণ করে এই একবিংশ শতাব্দীতে টেকসই উন্নয়নের কোন সুযোগ নেই। তারা বলেন গণতন্ত্র বিপদগ্রস্ত হলে একদিকে চক্রান্ত ষড়যন্ত্রের রাস্তা তৈরী হয়। আর অন্যদিকে জঙ্গিবাদি-মৌলবাদী অপতৎপরতার জমিন প্রশস্ত হয়। তারা গণতান্ত্রিক ধারায় শান্তিপূর্ণ পথে সরকার পরিবর্তনের পথ বন্ধ না করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। তারা ক্ষোভের সাথে উল্লেখ করেন আওয়ামী লীগ ভোট ও ভাতের অধিকারের কথা বলে ক্ষমতায় এখন তারা জনগণের ভোটাধিকারকেই ভয় পাচ্ছে। এটা আওয়ামী লীগের রাজনৈতিক ও নৈতিক পরাজয়। তারা বলেন দুর্নীতি, ব্যাংক লোপাট, অর্থপাচার ও জবরদখল, সন্ত্রাস, গুম-খুনের রাষ্ট্রীয় সন্ত্রাসকে আড়াল করতেই সরকার বিশ্বব্যাংক প্রদত্ত নিম্নমধ্য আয়ের সার্টিফিকেট ফেরী করছে। বর্তমান সংসদ ও সরকার নির্বাচিত নয় বলেই তারা স্বেচ্ছাচারী পন্থায় অন্যায় ও অযৌক্তিক ভাবে গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধির গণবিরোধী সিদ্ধান্ত গ্রহণ করেছে। নেতৃবৃন্দ বলেন বিএনপি জামায়াত জোট সরকারের মত এই সরকারের কাছে দেশের কোন গণতান্ত্রিক ভবিষ্যত নেই, জানমালের নিরাপত্তা নেই, জাতীয় সম্পদ ও জাতীয় স্বার্থ নিরাপদ নয়। নেতৃবৃন্দ আওয়ামী লীগ নেতৃত্বাধীন ফ্যাসিবাদী দুঃশাসন ও বিএনপি-জামায়াত জোটের অপরাজনীতি প্রত্যাখান করে জনগণের নিজস্ব শক্তি সমাবেশ জোরদার করার আহ্বান জানান।

কমরেড মুবিনুর হায়দার চৌধুরী
কমরেড মুবিনুল হায়দার চৌধুরী

জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে এই কনভেনশন অনুষ্ঠিত হয়। বাম মোর্চার সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত কনভেনশনের উদ্বোধনী অধিবেশনে বক্তব্য রাখেন তেল-গ্যাস-জাতীয় সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ, প্রকৌশলী বিডি রহমতুল্লাহ, বাসদ (মার্কসবাদী) এর আহ্বায়ক মুবিনুল হায়দার চৌধুরী, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণসংহতি আন্দোলনের সমন্বয়ক এড. আবদুস সালাম, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাসদ (মাহবুব) এর ভারপ্রাপ্ত আহ্বায়ক ইয়াসিন মিয়া, সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক।

উদ্বোধনী অধিবেশনের শুরুতেই কনভেনশনের ঘোষণ ও আন্দোলনের পরবর্তী কর্মসূচী প্রস্তাবনা আকারে পেশ করেন মোর্চার সমন্বয়ক সাইফুল হক। আজ বিকালের কার্যঅধিবেশনে প্রতিনিধিদের আলোচনার পর এই ঘোষণা ও কর্মসূচী চুড়ান্ত হবে।

দেশের ৫৫টি জেলা থেকে ৫৫০ জন প্রতিনিধি কনভেনশনে অংশগ্রহণ করছেন।

কনভেনশনের উদ্বোধনী অধিবেশনে অন্যান্যের মধ্যে ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া, এড. তাসমিন বীনা, প্রকৌশলী ম. ইনামুল হক, নাগরিক ঐক্যের ইফতেখার আহমেদ বাবু প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অধিবেশন পরিচালনা করেন ইউসিএল এর নজরুল ইসলাম এবং বাসদ (মার্কসবাদী) এর ফখরুদ্দীন কবির আতিক।

RELATED ARTICLES

আরও

Recent Comments