Sunday, April 28, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদবন্যা কবলিত অঞ্চলকে দূর্গত অঞ্চল ঘোষণা ও পর্যাপ্ত ত্রাণের দাবিতে রংপুরে মানববন্ধন-সমাবেশ

বন্যা কবলিত অঞ্চলকে দূর্গত অঞ্চল ঘোষণা ও পর্যাপ্ত ত্রাণের দাবিতে রংপুরে মানববন্ধন-সমাবেশ

Basod Marxist. Pic....1.8.16.doc
রংপুরসহ উত্তরাঞ্চলের বন্যা কবলিত অঞ্চল সমুহকে দূর্গত অঞ্চল হিসেবে ঘোষণা এবং পর্যাপ্ত ত্রাণ সরবরাহের দাবিতে ১ আগষ্ট ২০১৬  সকাল ১১ টায় বাসদ (মার্কসবাদী) রংপুর জেলা শাখার উদ্যোগে স্থানীয় প্রেসক্লাব চত্বরে মানববন্ধন-সমাবেশ অনুষ্ঠিত হয়। দলের জেলা সমন্বয়ক কমরেড আনোয়ার হোসেন বাবলুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন জেলা কমিটির সদস্য পলাশ কান্তি নাগ, ছাত্র ফ্রন্টের জেলা সভাপতি আহসানুল আরেফিন তিতু, সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রোকন প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, পাহাড়ী ঢল ও অব্যাহত বর্ষণে দেশের বন্যা পরিস্থিতির ক্রমশই অবণতি হচ্ছে। লক্ষ লক্ষ মানুষ পানি বন্দি। বন্যার পানিতে ভেসে গেছে হাজার হাজার হেক্টর আবাদী ফসলের জমি। বিশুদ্ধ পানি, খাবার ও আশ্রয়ের জন্য মানুষ হাহাকার করছে। চলতি বন্যা এখন পর্যন্ত ১৪ জন মানুষ প্রাণ হারিয়েছে। অথচ অনেক বন্যা দূর্গত এলাকায় এখনও সরকারি ত্রাণ সহায়তা পৌছায়নি। রাষ্ট্রীয় কোষাগার থেকে লক্ষ লক্ষ কোটি টাকা লুটপাট, পাচার ও খেলাপী ঋণ হতে পারে কিন্তু অসহায় বানভাসীদের ত্রাণের জন্য পর্যাপ্ত বরাদ্দ হতে পারে না। সরকারি ত্রাণ তৎপরতা শুধুমাত্র টিভি ক্যামেরা ও বক্তৃতা-বিবৃতিতেই সীমাবদ্ধ।
নেতৃবৃন্দ বলেন, এই দূর্যোগ শুধু প্রাকৃতিক নয়। ভারতের পানি আগ্রাসন ও শাসকগোষ্ঠীর নতজানু ভূমিকার কারণে আজকের এই পরিস্থিতি। নদী ভাঙ্গন ও বন্যা সমস্যার স্থায়ী সমাধানের উদ্যোগ শাসকগোষ্ঠী কখনই গ্রহণ করেনি। দূর্যোগের সময় শাসকগোষ্ঠীর নিরবতা দেখে মনে হয় বানে ভাসাই যেন সাধারণ মানুষের নিয়তি।

নেতৃবৃন্দ, অবলিম্বে রংপুরসহ উত্তরাঞ্চলের বন্যা কবলিত অঞ্চলগুলোকে দূর্গত অঞ্চল হিসেবে ঘোষণা, পর্যাপ্ত ত্রাণের ব্যবস্থা, বন্যা পরবর্তী ক্ষতিগ্রস্ত রাস্তাঘাট ও শিক্ষা প্রতিষ্ঠান মেরামত, কৃষি ও শিক্ষা সহায়তা এবং পানিবাহিত রোগের সুচিকিৎসায় কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের নিকট জোর দাবি জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments