Monday, April 29, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদসত্যেন বসুর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

সত্যেন বসুর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

S Bose

সত্যেন বসু পাঠাগারের উদ্যোগে বিজ্ঞানীর ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গত ৪ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে পাঠাগার কক্ষে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার পাঠাগার সম্পাদক সাদিকুল ইসলামের সভাপতিত্বে এবং বিকাশ কুমার দাসের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আলোচনা করেন ঢাবি’র পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক গোলাম দস্তগীর গাজী, জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অশ্বিনী কুমার সরকার, বিজ্ঞান চর্চা কেন্দ্রের সংগঠক ডা. জয়দীপ ভট্টাচার্য।

S Bose1আলোচকবৃন্দ বলেন, ব্রিটিশ সাম্রাজ্যবাদের শাসন-শোষণের প্রবল প্রতিকূলতা মোকাবেলা করে বিজ্ঞানের জগতে আচার্য জগদীশচন্দ্র বসু, প্রফুল্লচন্দ্র রায়, সত্যেন্দ্রনাথ বসু, মেঘনাদ সাহা প্রমুখ মনীষীদের আবির্ভাব ঘটেছিল। শিল্প-সাহিত্যের অন্যান্য ক্ষেত্রেও বিরাট বিরাট মনীষীদের অভ্যুদয় ঘটেছিল। এর পেছনে ছিল সেদিনকার ছাত্র-যুবক-তরুণদের মধ্যে দেশপ্রেম-দেশাত্মবোধের জাগরণ। আলোচকবৃন্দ বলেন, এইসব বড় মানুষদের ভুলিয়ে দেবার জন্য বহু আয়োজন শাসকগোষ্ঠী করছে। আমরা আমাদের অজ্ঞাতেই তার শিকার হয়ে পড়ছি। এবং এর ফলে আমরা ছিন্নমূল হয়ে পড়েছি।

আলোচকবৃন্দ বলেন, সত্যেন্দ্রনাথ বসুর নাম বিজ্ঞানের জগতে চিরকাল স্মরণীয় হয়ে থাকবে। কিন্তু তিনি কেবল একজন বিশ্ব মাপের বিজ্ঞানীই ছিলেন না, মানুষ হিসাবেও তিনি ছিলেন এক অনন্য চরিত্রের অধিকারী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তাঁর স্মৃতি জড়িত। তাঁকে স্মরণ করে, তাঁকে শ্রদ্ধা জানিয়ে আমরা নিজেদের সম্মানিত করছি।

আলোচনা শেষে চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সদস্যরা সঙ্গীত পরিবেশন করেন।

RELATED ARTICLES

আরও

Recent Comments