Saturday, April 27, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদসিলেটে পহেলা বৈশাখে প্রতিবাদী ব্যাজ ধারণ ও প্রতিবাদ মিছিল

সিলেটে পহেলা বৈশাখে প্রতিবাদী ব্যাজ ধারণ ও প্রতিবাদ মিছিল

বর্ষবরণে নারী লাঞ্ছণা এবং তনু ধর্ষণ ও হত্যাসহ সারাদেশে নারী ও শিশু নির্যাতনের দ্রুত বিচার দাবি

IMG_20160414_100607 copy 2

গত বছর বর্ষবরণে নারী লাঞ্ছণাকারীদের গ্রেফতার এবং তনুসহ সারাদেশে অব্যাহত নারী নির্যাতন-ধর্ষণ ও হত্যার দ্রুত বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র, সমাজেতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ও চারণ সাংস্কৃতিক কেন্দ্র সিলেটের উদ্যোগে প্রতিবাদী ব্যাজ ধারণ ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হয়। সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সকাল ৯ টায় জমায়েত হয়ে সাধারণ বিভিন্ন শ্রেণী পেশার মানুষকে ব্যাজ ধারণ করানো হয়। পরে সকাল ১০ টায় শহীদ মিনার থেকে মিছিল শুরু হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কোর্ট পয়েন্টে এসে সমাবেশে মিলিত হয়। এসময় উপস্থিত ছিলেন বাসদ (মার্কসবাদী) সিলেট জেলা শাখার আহ্বায়ক কমরেড উজ্জ্বল রায়। চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সংগঠক এডভোকেট হুমায়ুন রশীদ সোয়েবের সভাপতিত্বে এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নেতা মিজানুর রহমানের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র সিলেট জেলা শাখার সংগঠক তামান্না আহমদ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার সাধারণ সম্পাদক রুবাইয়াৎ আহমেদ প্রমুখ।

বক্তারা বলেন, “দেশে নারী নির্যাতন-নিপীড়ন-ধর্ষণ ও হত্যার মতো ঘটনা দিন দিন বাড়ছে। বাঙ্গালী জাতির ঐতিহ্যবাহী উৎসব বর্ষবরণে গতবছর সংঘটিত ন্যাক্কারজনক ঘটনায় এখনো সরকার কাউকে গ্রেফতার করতে পারে নি। আমরা মনে করি এটা সরকারের অপারগতা নয় বরং অনিচ্ছা। অথচ আমরা দেখেছিলাম অপরাধীদের ছবি সব ধরণের মিডিয়ায় প্রকাশিত হয়েছে। কিন্তু সরকার বর্ষবরণ অনুষ্ঠানের উপর নিষেধাজ্ঞা আরোপ করে ফ্যাসিবাদী চরিত্রকে আবারো প্রমাণ করলো। অপরাধ দমনের নামে এ ধরণের নিষেধাজ্ঞা আরোপ করা দেশের ঐতিহ্য ও সংস্কৃতির উপর আঘাত। দেশে একের পর এক কোন ঘটনার সুষ্ঠু বিচার না হওয়া ও নারী নির্যাতন প্রতিরোধে সরকারের উদাসীনতার ফলাফল সেনানিবাসের মত জায়গায় তনুর ধর্ষণ ও হত্যা। ইতিমধ্যেই তনুর ধর্ষণ ও হত্যার ঘটনাকে অস্পষ্ট করে তোলারও নানা প্রক্রিয়া আমরা দেখছি। এটা সরকারের মূল ঘটনাকে আড়াল করার অপচেষ্টা মাত্র। আমরা অবিলম্বে তনু হত্যাকান্ডসহ বর্ষবরণে সংগঠিত নারী লাঞ্ছণাকারীদের দ্রুত গ্রেফতার ও বিচার দাবি করছি।”

বক্তারা আরো বলেন, “ দেশের যেকোন অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী শক্তি হল তরুণ সমাজ। শাসকগোষ্ঠী তরুণ সমাজের চরিত্রকে ধ্বংস করার নানা আয়োজন করছে। দেশে মাদক, জুয়া, পর্ণোগ্রাফী আজ তরুণ সমাজের হাতের নাগালে। নাটক-সিনেমা-বিজ্ঞাপণে নারীদেহের অশ্লীল উপস্থাপনা নারী সম্পর্কে একটা ভোগবাদী দৃষ্টিভঙ্গি গড়ে তুলছে।”

বক্তাগণ বর্ষবরণে নারী লাঞ্ছণার বিচার এবং ও তনুসহ সারাদেশে নারী ও শিশু নির্যাতন ও হত্যার বিরুদ্ধে দেশব্যাপী প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments