Tuesday, May 7, 2024
Homeছাত্র ফ্রন্টস্বতন্ত্র পরীক্ষাহল-ক্লাসরুম নির্মাণ ও পর্যাপ্ত শিক্ষক নিয়োগ করে ২১০ দিন ক্লাস চালু...

স্বতন্ত্র পরীক্ষাহল-ক্লাসরুম নির্মাণ ও পর্যাপ্ত শিক্ষক নিয়োগ করে ২১০ দিন ক্লাস চালু রাখার দাবি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংকট নিরসনে ‘ ক্র্যাশ প্রোগ্রাম ’ সমাধান নয়

IMG_0068

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রাম জোনের উদ্যোগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংকট নিরসনে ‘ ক্র্যাশ প্রোগ্রাম ’ বাতিল করে স্বতন্ত্র পরীক্ষাহল-ক্লাসরুম নির্মাণ ও পর্যাপ্ত শিক্ষক নিয়োগ করে ২১০ দিন ক্লাস চালু রাখার দাবিতে ১০ ফেব্রুয়ারি ২০১৬ বেলা ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ছাত্র সমাবেশ শেষে মিছিল অনুষ্ঠিত হয়েছে। সমাবেশ পরিচালনা করেন চট্টগ্রাম নগর অর্থ সম্পাদক দীপা মজুমদার ও সভাপতিত্ব করেন চট্টগ্রাম জোন ইনচার্জ সত্যজিৎ বিশ্বাস বক্তব্য রাখেন চট্টগ্রাম সাধারণ সম্পাদক আরিফ মঈন উদ্দিন, খাগড়াছড়ি কলেজ প্রতিনিধি অরিদম কৃষ্ণ দে, রাঙ্গামাটি কলেজ প্রতিনিধি আশাধন চাকমা, চট্টগ্রাম কলেজ প্রতিনিধি আরকানুল ইসলাম, সিটি কলেজ প্রতিনিধি রিপা মজুমদার প্রমুখ ।

বক্তারা বলেন, “শিক্ষা মানুষের সংগ্রামের ফল। শিক্ষা সবারই প্রাপ্য অধিকার। কিন্তু আমাদের দেশে শিক্ষা ক্ষেত্রের আয়োজন হীনতার কারণে মুষ্টিমেয় মানুষের অধিকারে পরিণত হচ্ছে। আর উচ্চ শিক্ষার ক্ষেত্র আয়োজন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের চেয়ে ও স্বল্প । তবে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে শিক্ষার সবচেয়ে বড় ক্ষেত্র জাতীয় বিশ্ববিদ্যালয় । সারা দেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত প্রায় ২৪০০ টি কলেজে ১৮ লক্ষ শিক্ষার্থী পড়াশুনা করে। কিন্তু আমরা দেখব এই ১৮ লক্ষ শিক্ষার্থী যুগ যুগ ধরে চরম অবহেলা ও বৈষম্যের শিকার হচ্ছে, কলেজগুলোতে অপর্যাপ্ত শিক্ষক, কøাসরুম সংকট, লাইব্রেরি সেমিনারে বই ঘাটতি ও শিক্ষার সুষ্ঠু পরিবেশের আয়োজন না থাকার ফলে । আর বছরের পর বছর সেশনজট ছাত্রদের উপর জগদ্দল পাথরের মত চেপে আছে । সেই সেশনজট কমানোর লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় টোটকা সমাধান হিসেবে গত দেড় বছর আগে ‘ক্রাশ প্রোগ্রাম’ হাতে নিয়েছিল । ক্রাশ প্রোগ্রাম ঘোষণার সময় বলা হয়েছিল প্রতি চার ক্রেডিট কোর্সের জন্য এক ঘন্টা করে ক্লাস এবং বছরে ২১০ দিন ক্লাস নেয়া হবে। একইসাথে সেশনজট কমানো এবং প্রতিটি কোর্সের প্রস্তুতির জন্য সকালে ক্লাস এবং বিকেলে পরীক্ষা নেয়ার কথাও বলা হয়েছিল। কিন্তু এই দুটি ঘোষণা বাস্তবায়নের জন্য প্রয়োজন ছিল পর্যাপ্ত শিক্ষক নিয়োগ, পর্যাপ্ত ক্লাসরুম ও স্বতন্ত্র পরীক্ষারহল নির্মণ করা । সংকট সমাধানে এই অবকাঠামোগত আয়োজন নিশ্চিত না করে ক্রাশ প্রোগ্রাম অনুযায়ী প্রত্যেক বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষার ঘোষণা দেওয়া হয়। এক্ষেত্রে ফলাফল বিপর্যয় যেমন ঘটবে, তেমনি শিক্ষার মানও ক্রমাগত কমবে। জাতীয় বিশ^বিদ্যালয়ের মূল সংকট চিহ্নিত না করে খেয়ালখুশিমত বিধি বিধান আরোপে সঠিক সমাধান তো আসছেই না, বরং তার বিপরীতে লক্ষ লক্ষ শিক্ষার্থীদের জীবন নিয়ে পরিহাস হচ্ছে।”

বক্তারা আরো বলেন, “দীর্ঘ ১ যুগ ধরে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংকট নিরসনে আন্দোলন করছে । আমরা মনে করি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংকট নিরসনে ‘ক্রাশ প্রোগ্রাম ’ সমাধান নয় । সংকট নিরসনে স্বতন্ত্র পরীক্ষাহল-ক্লাসরুম নির্মাণ ও পর্যাপ্ত শিক্ষক নিয়োগ করে ২১০ দিন ক্লাস চালু করে মানসম্মত শিক্ষার আয়োজন নিশ্চিত করতে হবে। এই আয়োজন নিশ্চিত না করলে সামনে শিক্ষার্থীদের শিক্ষা জীবন এক ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়বে । এর দায় নিতে হবে সরকার ও জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে। আসুন নিজেদের শিক্ষা জীবন রক্ষার্থে ও বিশ্ববিদ্যারয়ের পরিপূরক আয়োজনের দাবিতে আন্দোলন গড়ে তুলি।”

সমাবেশ শেষে মিছিল নগরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে নিউমার্কেট চত্বরে শেষ হয়।

RELATED ARTICLES

আরও

Recent Comments