Tuesday, April 30, 2024
Homeছাত্র ফ্রন্টসর্বাত্মক ছাত্র ধর্মঘট পালিত - ২০ মে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও

সর্বাত্মক ছাত্র ধর্মঘট পালিত – ২০ মে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও

DU_Strike_120515নববর্ষের উৎসবে নারী লাঞ্ছনার সাথে জড়িতদের গ্রেফতার, বিচার ও চলমান আন্দোলনে পুলিশী বর্বর হামলার বিচার,ব্যর্থ প্রক্টরের অপসারণ সহ পাঁচ দফা দাবিতে প্রগতিশীল ছাত্র জোট এবং সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্যের ডাকে  ১২ মে সারা দেশে শিক্ষা প্রতিষ্ঠানসমূহে সর্বাত্মক ছাত্র ধর্মঘট সফলভাবে পালিত হয়েছে। দুই জোটের নেতৃবৃন্দ নৈতিক দাবির এই ধর্মঘট সফল করার জন্য ছাত্রসমাজকে অভিনন্দন জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভোর ৫টা থেকে প্রগতিশীল ছাত্র জোট এবং সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্যের নেতা-কর্মীরা ক্যাম্পাসে অবস্থান নেয়। বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের নেতৃত্বে একদল পুলিশ রেজিস্ট্রার, বাণিজ্য অনুষদ ও কলা ভবনের তালা ভাঙার চেষ্টা করে। কিন্তু শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত সমর্থন এবং বিশ্ববিদ্যালয়ের বেশিরভাগ শিক্ষকের আন্দোলনের সপক্ষে অবস্থান নেওয়ার কারণে বিশ্ববিদ্যালয়ে ২/১টি বিভাগ বাদে কোথাও কোনো ক্লাস-পরীক্ষা হয়নি। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বুয়েট, ইডেন কলেজ, রংপুর কারমাইকেল কলেজ, বগুড়া আযিযুল হক কলেজ সহ দেশের বেশির ভাগ গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস, পরীক্ষা হয়নি।

DU_120515ধর্মঘট পালন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর কেন্টিনে একটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য উপস্থাপন করেন ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি হাসান তারেক। উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি সাইফুজ্জামান সাকন, সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্যের সমন্বয়ক ও বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি এম এম পারভেজ লেলিন, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি সৈকত মল্লিক, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক ইমরান হাবিব রুমন, বাংলাদেশের ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক ফয়সাল মাহমুদ, ছাত্র গণমঞ্চের আহ্বায়ক শান্ত¦নু সুমন, বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি ফয়সাল রহমান, বিপ্লবী ছাত্র-যুব আন্দোলনের আহ্বায়ক বিপ্লব ভট্টাচার্য, ছাত্র ঐক্য ফোরামের আর্নিকা তাসমীম মিতু, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক স্নেহাদ্রি চক্রবর্তী রিন্টু।

হাসান তারেক তার বক্তব্যে সারা দেশে ধর্মঘট সফল করতে গিয়ে ছাত্রলীগের হামলায় আহত নেতা-কর্মীদের নাম তিনি তুলে ধরে হামলার সাথে জড়িত সন্ত্রাসীদের গ্রেফতার ও বিচারের দাবি জানান। হামলায় আহত হয়েছেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার দপ্তর সম্পাদক প্রসেনজিৎ সরকার, প্রচার ও প্রকাশনা সম্পাদক কৃষ্ণ বর্মণ, সহ-সম্পাদক শমিত ভৌমিক ও সদস্য অনিমেষ রায়। আহত করা হয়েছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) শাখার ছাত্র ফ্রন্টের আহবায়ক সুজয় চৌধুরী সাম্যকে। এছাড়াও চট্টগ্রামের চন্দনাইশে বরকল এস জেড হাই স্কুলে ধর্মঘটের কর্মসূচি পালনকালে আওয়ামী লীগ নেতা ফরহাদের নেতৃত্বে হামলায় আহত হয় ছাত্র ইউনিয়ন থানা কমিটির সভাপতি শ্রীকান্ত বৈদ্য ও সাধারণ সম্পাদক অনুপ চক্রবর্ত্তী সহ কয়েকজন।

সংবাদ সম্মেলন থেকে ধারাবাহিক ও কঠোর আন্দোলনের প্রত্যয় ব্যক্ত করা হয়। আগামী ১৬ মে শনিবার শাহবাগে ছাত্র-শিক্ষক-অভিভাবক-জনতার সংহতি সমাবেশ এবং এর মধ্যে দাবি মেনে না নিলে আগামী ২০ মে বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সকাল ১১টায় সমাবেশ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি ঘোষণা করা হয়।

RELATED ARTICLES

আরও

Recent Comments