Saturday, April 27, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদঈদের আগে সকল শ্রমিকদের বেতন-বোনাস প্রাপ্তি নিশ্চিত করতে হবে - গণতান্ত্রিক বাম...

ঈদের আগে সকল শ্রমিকদের বেতন-বোনাস প্রাপ্তি নিশ্চিত করতে হবে – গণতান্ত্রিক বাম মোর্চা

bam_dol_ddr_1555গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক ও বাসদ (মার্কসবাদী) নেতা শুভ্রাংশু চক্রবর্ত্তী এবং মোর্চার কেন্দ্রীয় নেতৃবৃন্দ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকী, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাসদ (মাহবুব)-এর কেন্দ্রীয় নেতা ইয়াসিন মিয়া, সন্তোষ গুপ্ত, সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক, অধ্যাপক আবদুস সাত্তার আজ এক যুক্ত বিবৃতিতে ঈদের আগে শ্রমিকদের বেতন ও বোনাস পরিশোধ নিয়ে মালিকদের টালবাহানা বন্ধ করে ৩ জুলাই এর মধ্যে সকল পাওনা পরিশোধে উদ্যোগ নেয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, “কিছুদিন আগে পাশ হওয়া শ্রম বিধিমালা ২০১৫ অনুসারে শ্রমিকদের বছরে দুইটি উৎসব বোনাস দেওয়া বাধ্যতামূলক। কিন্তু এখনো অনেক সেক্টরে শ্রমিকদের কোন ঈদ বোনাস দেয়া হয় না। যেখানে দেয়া হয় সেখানেও মালিকরা খেয়াল-খুশিমত দেন। যেমন অনেক গার্মেন্টসে মূল বেতনের ২৫% বা ৫০% হারে বোনাস দেয়া হয়। সরকার গার্মেন্টস মালিকদের প্রতি নির্দেশনা দিয়েছিল ২১ রোজার মধ্যে বোনাস ও বেতন পরিশোধের জন্য। অথচ কারখানা পরিদর্শন অধিদপ্তরের রিপোর্ট অনুযায়ী ৭০% গার্মেন্টসই বেতন-বোনাস পরিশোধ করেনি। এসব জেনেও সরকার নির্বিকার। অথচ, শ্রমিকদের আইনানুগ পাওনা নিশ্চিত করা সরকারেরই দায়িত্ব।”

বাম মোর্চা নেতৃবৃন্দ দাবি করেন, সকল শ্রমিকের ঈদ বোনাস প্রাপ্তি সরকারকে নিশ্চিত করতে হবে এবং বোনাসের পরিমাণ কমপক্ষে মূল বেতনের সমপরিমাণ হতে হবে।

RELATED ARTICLES

আরও

Recent Comments