Thursday, March 28, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদএকতরফা নির্বাচন ও সংঘাত-সহিংসতা বন্ধ কর

একতরফা নির্বাচন ও সংঘাত-সহিংসতা বন্ধ কর

সকল যুদ্ধাপরাধীর বিচার নিশ্চিত কর
একতরফা নির্বাচন ও সংঘাত-সহিংসতা বন্ধ করে সকলের অংশগ্রহণে গ্রহণযোগ্য নির্বাচনের ব্যবস্থা করার দায়িত্ব সরকারের

গদির দখল নিয়ে সংঘাত-সহিংসতা বন্ধ, জনজীবনের নিরাপত্তা নিশ্চিত করা এবং একতরফা নির্বাচনের তৎপরতা বন্ধ করে সকল গণতান্ত্রিক দল ও শক্তির অংশগ্রহণে গ্রহণযোগ্য নির্বাচন নিশ্চিত করার দাবিতে আজ ১৩ ডিসেম্বর বিকেলে বাসদ কনভেনশন প্রস্তুতি কমিটির উদ্যোগে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে নেতৃবৃন্দ বলেন, যুদ্ধাপরাধীদের বিচার ছিল দেশবাসীর স্বাভাবিক প্রত্যাশা। কিন্তু এই যুদ্ধাপরাধীর বিচার নিয়ে শাসকরা বহু তালবাহানা করেছে, ক্ষমতায় যাওয়া ও টিকে থাকার স্বার্থে যুদ্ধাপরাধীদের সাথে আপস করেছে। কাদের মোল্লার ফাঁসির মধ্য দিয়ে গত ৪২ বছর ধরে মার খাওয়া দেশবাসীর আকাঙ্ক্ষার একটি দিক বাস্তবায়িত হল। নেতৃবৃন্দ সকল যুদ্ধাপরাধীর বিচার ও শাস্তি নিশ্চিত করার দাবি জানান।

সমাবেশ থেকে নেতৃবৃন্দ বলেন, কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকর করাকে কেন্দ্র করে জামাত-শিবির সারাদেশে যে সন্ত্রাসী তাণ্ডব চালিয়েছে, সরকার সেটা মোকাবেলা করতে ব্যর্থ হয়েছে। সমাবেশে বক্তব্য রাখেন বাসদ কনভেনশন প্রস্তুতি কমিটির সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী, কমরেড আলমগীর হোসেন দুলাল, ফখ্‌রুদ্দিন কবির আতিক, কল্যাণ দত্ত প্রমুখ।

সমাবেশ থেকে নেতৃবৃন্দ বলেন, শাসকদের গদির দখল নিয়ে যে লড়াই চলছে তাতে জিম্মি হয়েছে সাধারণ মানুষ। সরকার একতরফা নির্বাচনের ফ্যাসিবাদী সিদ্ধান্ত গায়ের জোরে বাস্তবায়ন করার চেষ্টা করছে। মানুষ আজ সমস্ত দিক থেকে নিরাপত্তাহীন। ককটেল-পেট্রোল বোমার আঘাতে মানুষ আহত হচ্ছে, পুড়ে মরছে। সারাদেশের মানুষ বিশেষত গ্রাম-শহরের গরিব খেটে খাওয়া মানুষের জীবন ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়েছে। একদিকে জীবনের নিরাপত্তাহীনতা, অন্যদিকে আয়-রোজগার নেই। গ্রামে চাষীদের জীবন বিপন্ন, সবজিসহ কৃষি ফসলের দাম নেই, বিপরীত দিকে সারের দাম আকাশ ছোঁয়া। এর পাশাপাশি সাম্প্রদায়িক সন্ত্রাসের কারণে মানুষ আতঙ্কিত। এ অবস্থার অবসান ঘটানোর দায়িত্ব সরকারের। কিন্তু সরকার জনগণের জীবনের নিরাপত্তা দিতে সম্পূর্ণ ব্যর্থ শুধু নয়, জনগণকে নিরাপত্তাহীনতায় ফেলে নিজেদের রাজনৈতিক হীনস্বার্থ বাস্তবায়নের অপতৎপরতায় লিপ্ত রয়েছে।

সমাবেশ থেকে একতরফা নির্বাচনের অপতৎপরতা এবং সংঘাত-সহিংসতা বন্ধ করে সকল গণতান্ত্রিক দল ও শক্তির অংশগ্রহণে গ্রহণযোগ্য নির্বাচনের লক্ষ্যে কার্যকর পদক্ষেপ নেয়ার দাবি জানানো হয়। সমাবেশের শুরুতে একটি বিক্ষোভ মিছিল তোপখানা রোড থেকে শুরু হয়ে পল্টন ঘুরে প্রেসক্লাবে গিয়ে মিলিত হয়।

RELATED ARTICLES

আরও

Recent Comments