Wednesday, May 1, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলতে বাম মোর্চার উদ্যোগ ও চার দফা প্রস্তাবনা পেশ

ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলতে বাম মোর্চার উদ্যোগ ও চার দফা প্রস্তাবনা পেশ

downloadগণতান্ত্রিক বাম মোর্চা মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক রাষ্ট্র ও শোষণ-বৈষম্যহীন গণতান্ত্রিক চেতনায় সাম্প্রদায়িকতা ও সাম্রাজ্যবাদবিরোধী সকল বাম গণতান্ত্রিক শক্তি ও জনগণকে ঐক্যবদ্ধ আন্দোলন জোরদার ও বিকশিত করতে আন্তরিকভাবে এগিয়ে আসার উদাত্ত আহ্বান জানিয়েছে।  ২৭ জুলাই ২০১৫ ঢাকায় আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে  গণতান্ত্রিক বাম মোর্চার পক্ষ থেকে প্রয়োজনীয় উদ্যোগ নেবারও ঘোষণা প্রদান করা হয়। এই লক্ষ্যে সংবাদ সম্মেলনে চার দফা প্রস্তাবনা পেশ করা হয়। প্রস্তাবসমূহ হচ্ছে –

ক) আওয়ামী লীগ নেতৃত্বাধীন ফ্যাসিবাদী দুঃশাসন মোকাবেলা, গণআন্দোলন-গণসংগ্রামের পথে তাকে রাজনৈতিকভাবে পরাজিত করা, গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করা, অগ্রহণযোগ্য জাতীয় সংসদ ভেঙ্গে দিয়ে গ্রহণযোগ্য নির্বাচনের জন্য গণতান্ত্রিক নির্বাচনী ব্যবস্থা প্রতিষ্ঠা করা;

খ) অবিলম্বে দমন-পীড়ন, গুম-খুন, বিচারবহির্ভূত হত্যাকান্ডসহ রাষ্ট্রীয় সন্ত্রাস বন্ধ, বিএনপি-জামায়াত জোটের সন্ত্রাস নির্ভর অপরাজনীতি বন্ধ, জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করা;

গ) ধর্মের আবরণে সকল ধরনের জঙ্গিবাদী-মৌলবাদী সন্ত্রাসী তৎপরতা, সাম্প্রদায়িকতা ও সাম্প্রদায়িক রাজনীতি মোকাবেলা, ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত;

ঘ) শ্রমিক, কৃষক, ক্ষেতমজুরসহ জনগণের বাঁচার আশু গণতান্ত্রিক দাবি আদায়; জাতীয় সার্বভৌমত্ব, জাতীয় নিরাপত্তা, জাতীয় স্বার্থ ও জাতীয় সম্পদ বিরোধী দেশী-বিদেশী যাবতীয় অপতৎপরতা মোকাবেলা এবং বাংলাদেশের রাজনীতি ও অর্থনীতিতে ভারত-মার্কিনসহ সাম্রাজ্যবাদী-আধিপত্যবাদী শক্তির অনাকাংখিত ও অবাঞ্চিত হস্তক্ষেপ প্রতিরোধসহ জনগণের গণতান্ত্রিক আকাংখা বাস্তবায়ন করা।

তোপখানা রোডে কমরেড নির্মল সেন মিলনায়তনে অনুষ্ঠিত বাম মোর্চার এই সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সাইফুল হক এবং এ সময় উপস্থিত ছিলেন মোর্চার কেন্দ্রীয় নেতা শুভ্রাংশু চক্রবর্তী, মোশরেফা মিশু, অধ্যাপক আব্দুস সাত্তার, মোশাররফ হোসেন নান্নু, এড. আব্দুস সালাম, হামিদুল হক, সিদ্দিকুর রহমান, বহ্নিশিখা জামালী, মহিউদ্দিন চৌধুরী লিটন, শহীদুল ইসলাম সবজু, ফখরুদ্দীন কবির আতিক, কামরুল আলম সবুজ, আকবর খান প্রমুখ।

সংবাদ সম্মেলনের বক্তব্যে বলা হয়, দমন-নির্যাতন, গুম-খুনের রাষ্ট্রীয় সন্ত্রাসের মাধ্যমে সরকার বিরোধী রাজনৈতিক তৎপরতাকে ছত্রভঙ্গ ও দুর্বল করে দেয়ার পর দেশে দীর্ঘস্থায়ী ফ্যাসিবাদী শাসনের বিপদ ক্রমে প্রবল হয়ে উঠছে। সরকারের যৌক্তিক সমালোচনা, বিরোধীতা ও গণতান্ত্রিক ধারায় প্রতিবাদি আন্দোলনকেও তারা গায়ের জোরে নির্মুল করতে চায়। জনগণের ভোটাধিকারকেও তারা কেড়ে নিয়েছে। উন্নয়নের কথা বলে গণতন্ত্রকে তারা বনবাসে পাঠিয়েছে। বিচার ব্যবস্থাসহ সাংবিধানিক প্রতিষ্ঠানসমূহের উপর সংসদ তথা প্রধানমন্ত্রীর নিয়ন্ত্রণ ও কর্তৃত্ব আরো জোরদার করা হয়েছে।

সংবাদ সম্মেলনে আরো বলা হয, রাজনৈতিক কৌশল হিসেবে সরকার মুখে সাম্প্রদায়িকতা ও জঙ্গীবাদী-মৌলবাদী তৎপরতার বিরোধীতা করছে; কিন্তু বিএনপির মত তারাও ধর্মাশ্রয়ী রাজনীতি অব্যাহত রেখেছে; মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক গণতান্ত্রিক চেতনার বিরুদ্ধে অবস্থান নিয়ে ৮ম সংশোধনীসহ সংবিধানের যাবতীয় সাম্প্রদায়িক সংশোধনীসমূহ বহাল রেখেছে। একদিকে তারা যুদ্ধাপরাধের বিচার করছে আর অন্যদিকে দলে দলে জামায়াতের লোকদেরকে নিজেদের দলে বরণ করে নিচ্ছে, জামায়াতের সাথে আঁতাতের রাস্তাও খোলা রাখছে। এই চরম অগণতান্ত্রিক শ্বাসরুদ্ধকর পরিস্থিতিতে বাংলাদেশে কার্যতঃ জঙ্গিবাদী-মৌলবাদী তৎপরতার জমিন কেবল আরো বিস্তৃত হচ্ছে। সরকারের প্রতি ভারত-মার্কিনসহ পশ্চিমা সাম্রাজ্যবাদী বিশ্বের সমর্থন অব্যাহত রাখতে জঙ্গিবাদের ইস্যুকে রাজনৈতিকভাবে তারা কাজেও লাগাতে পারছে।

আওয়ামী লীগের ফ্যাসিবাদী শাসনে আজ দেশের সার্বভৌমত্ব, জাতীয় নিরাপত্তা, জাতীয় স্বার্থ ও জাতীয় সম্পদ নিরাপত্তাহীন। সীমাহীন দুর্নীতি, দুর্বৃত্তায়ন, ব্যাংক লুট, অর্থ পাচার, দলীয়করণ, সন্ত্রাস, চাঁদাবাজি অতীতের বিএনপি-জামায়াত জোট সরকারের মত বর্তমান সরকারেরও বৈশিষ্ট্যে পরিণত হয়েছে; বিশ্বব্যাংক প্রদত্ত নিম্ন মধ্য আয়ের সার্টিফিকেট হাতে নিয়ে এরা এদের চুরি আর দুর্নীতিকে আড়াল করার চেষ্টা করছে। দুর্নীতিবাজ সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের বিচারের বাইরে রাখার তৎপরতা চলছে।

গণতান্ত্রিক বাম মোর্চা ও সিপিবি-বাসদের কেন্দ্রীয় নেতৃবৃন্দের মতবিনিময় সভা অনুষ্ঠিত

দেশ ও জনগণের বাঁচার দাবিতে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার প্রত্যয় ঘোষণা

৩০ জুলাই ২০১৫ সকালে গণতান্ত্রিক বাম মোর্চা ও সিপিবি-বাসদের কেন্দ্রীয় নেতৃবৃন্দের মতবিনিময় সভা ২৩/২ (নির্মল সেন মিলনায়তন) গণতান্ত্রিক বাম মোর্চার অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় নেতৃবৃন্দ দেশের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে আলোচনা করেন। নেতৃবৃন্দ দেশের সামগ্রিক অবনতিশীল রাজনৈতিক পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেন এবং গণতন্ত্র ও গণতান্ত্রিক অধিকার রক্ষাসহ দেশ ও জনগণের বাঁচার দাবিতে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার প্রচেষ্টা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি- সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহম্মেদ ও কেন্দ্রীয় নেতা রুহীন হোসেন প্রিন্স, বাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ, গণতান্ত্রিক বাম মোর্চার কেন্দ্রীয় নেতা শ্রমিক-কৃষক সমাজবাদী দলের আহ্বায়ক সিদ্দিকুর রহমান, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, শহীদুল ইসলাম সবুজ, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, সম্পাদকমন্ডলীর সদস্য অধ্যাপক আব্দুস সাত্তার, গণসংহতি আন্দোলনের সমন্বয়ক এড. আব্দুস সালাম, কেন্দ্রীয় নেতা ফিরোজ আহমেদ, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা মানস নন্দী, ফখরুদ্দীন কবির আতিক, বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক, কেন্দ্রীয় নেতা কামরুল আলম সবুজ, বাসদের কেন্দ্রীয় নেতা মহিনউদ্দিন চৌধুরী লিটন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় নেতা বহ্নিশিখা জামালী, আকবর খান প্রমুখ।

RELATED ARTICLES

আরও

Recent Comments