Wednesday, April 24, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদক্ষমতাদখলের দ্বি-দলীয় সংঘাতের বিপরীতে বাম-গণতান্ত্রিক বিকল্প রাজনৈতিক শক্তি গড়ে তুলুন

ক্ষমতাদখলের দ্বি-দলীয় সংঘাতের বিপরীতে বাম-গণতান্ত্রিক বিকল্প রাজনৈতিক শক্তি গড়ে তুলুন

মহান মে দিবসের সংগ্রামী চেতনায়
নৃশংসতম শ্রমিক-গণহত্যার বিচারের দাবিতে
২ মে দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল পালন করুন
ক্ষমতাদখলের দ্বি-দলীয় সংঘাতের বিপরীতে বাম-গণতান্ত্রিক বিকল্প রাজনৈতিক শক্তি গড়ে তুলুন – বাসদ কেন্দ্রীয় কনভেনশন প্রস্তুতি কমিটি

সাভারে ভবন ধসে এ পর্যন্ত প্রায় ৫ শত শ্রমিকের নির্মম মৃত্যুর সংবাদে দেশ শোকাহত, বিক্ষুব্ধ। কারণ এটা নিছক দুর্ঘটনা নয়, এটা একটা গণহত্যা। ভবনে ফাটল ধরার পরও শ্রমিকদের ডেকে এনে জোর করে কাজ করানো হয়েছে। এখন এও জানা যাচ্ছে যে ওই ভবন কোনো নিয়ম-নীতি মেনে তৈরি করা হয়নি।
মাত্র কয়েক মাস আগে গত বছরের অক্টোবরে আশুলিয়ার তাজরিন ফ্যাশন্সে আগুনে পুড়ে অসহায়ভাবে মারা গেছে ১২৪ জন শ্রমিক। আজ পর্যন্ত তাজরিনের মালিককে গ্রেফতার করা হয়নি। একইভাবে বিএনপি-জামাত ৪ দলীয় জোটের আমলে ২০০৫ সালের ১০ এপ্রিল রাতে এই সাভারেই স্পেকট্রাম নামের ৮ তলা ভবন ধসে আনুমানিক ৩ শত শ্রমিক নিহত হয়। ওই ঘটনার জন্য দায়ী মালিক-কর্তৃপক্ষের কোনো শাস্তি হয়নি। বিচার হয়নি ২০০৬ সালে চট্টগ্রামের কেটিএস এপারেল-এ শ্রমিক হত্যার। আর আজ এই বিএনপি-জামাত জোটই শ্রমিকের জন্য মায়া কান্না কাঁদছে।
গত দুই দশকে বিভিন্ন গার্মেন্টস কারখানায় অগ্নিকাণ্ড-ভবন ধসসহ নানা দুর্ঘটনায় প্রায় ১৩ শত শ্রমিক গণহত্যার শিকার হয়েছে। প্রতিটি দুর্ঘটনার কারণ – মালিকরা কারখানায় নিরাপত্তামূলক ব্যবস্থার জন্য পর্যাপ্ত বিনিয়োগ করেনি। শ্রমিকের শ্রমের মতো তাদের জীবনও মালিকদের কাছে সস্তা। মুনাফালোভী মালিকদের পাশাপাশি সরকারও শ্রমিক হত্যার জন্য দায়ী। কারণ, কারখানা আইন মেনে চলতে কোনো সরকারই মলিকদের বাধ্য করেনি এবং কোনো দুর্ঘটনার জন্যই দায়ী কোনো মালিককে এ পর্যন্ত শাস্তি পেতে হয়নি।
আওয়ামী লীগ-বিএনপির মধ্যে ক্ষমতা নিয়ে বিরোধ থাকলেও ধনীদের স্বার্থ রক্ষার প্রশ্নে তারা এক। মালিকদের প্রতি উদার হলেও ন্যায্য মজুরিসহ ন্যায়সঙ্গত দাবিতে শ্রমিক বিক্ষোভ দমনে সব সরকারই কঠোর। এ অবস্থায়, এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে ব্যবস্থা নিতে সরকার ও মালিকপক্ষকে বাধ্য করতে চাই জোরালো আন্দোলন। দেশবাসীর ক্ষোভ আর প্রতিবাদকে ভাষা দিতেই ২ মে ‘১৩ শ্রমিকের দাবিতে আমাদের দল সহ বামপন্থী দলসমূহ হরতাল আহবান করেছে।

২ মে দেশব্যাপী পূর্ণ দিবস হরতাল সফল করে শ্রমিক হত্যার প্রতিবাদে সোচ্চার হোন এবং আওয়াজ তুলুনঃ
• সাভারে ৫ শতাধিক শ্রমিক হত্যার জন্য দায়ী রানা প্লাজার মালিক সোহেল রানা, গার্মেন্টস মালিক ও প্রকৌশলী-সরকারি কর্মকর্তাদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। তাজরিন-স্পেকট্রাম সহ সকল শ্রমিক হত্যার বিচার করতে হবে।
• নিহত শ্রমিকদের পরিবারকে আজীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ দিতে হবে। আহতদের রাষ্ট্রীয় দায়িত্বে চিকিৎসা, পুনর্বাসন ও উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে। দায়ী মালিকদের স্থাবর-অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করে ক্ষতিপূরণ ও পুনর্বাসনের অর্থ আদায় করতে হবে।
• কর্মস্থলে শ্রমিকের জীবনের নিরাপত্তা ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে হবে। ঝুঁকিপূর্ণ কারখানা চিহ্নিত করতে স্বাধীন কমিশন গঠন করতে হবে। শ্রমআইন ও কর্মপরিবেশ নিশ্চিত না করে কারখানা চালানো প্রতিটি মালিককে শাস্তি দিতে হবে।
• দায়িত্বহীন বক্তব্য প্রদানকারী ব্যর্থ স্বরাষ্ট্রমন্ত্রীকে অবিলম্বে অপসারণ করতে হবে।
• গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি আট হাজার (৮০০০/=) টাকা ঘোষণা, অবাধ ট্রেড ইউনিয়নের অধিকার, গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল – বাসদ
কেন্দ্রীয় কনভেনশন প্রস্তুতি কমিটি
২২/১ তোপখানা রোড (৬ষ্ঠ তলা), ঢাকা-১০০০। ফোন : ৯৫৭৬৩৭৩, মোবা : ০১৭৩১-২২৩৯৩৭
তারিখ : ২৮ এপ্রিল ১৩

RELATED ARTICLES

আরও

Recent Comments