Monday, May 6, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদগ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার আহ্বান

গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার আহ্বান

SPBM_151214বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) ঢাকা নগর কমিটির সভায় গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়। ১৫ ডিসেম্বর ’১৪ বিকেল ৪টায় দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত সভায় নগর কমিটির সমন্বয়ক কমরেড ফখরুদ্দিন কবির আতিকের সভাপতিত্বে উপস্থিত ছিলেন দলের কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী, মানস নন্দী, উজ্জল রায়, সাইফুজ্জামান সাকন।

সভায় পুনরায় বিদ্যুতের মূল্যবৃদ্ধি ও গ্যাসের অস্বাভাবিক হারে দাম বাড়ানোর সরকারি পরিকল্পনা অবিলম্বে বাতিলের দাবি জানিয়ে নেতৃবৃন্দ বলেন, মহাজোট সরকার আরেক দফা বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়িয়ে জনগণের জীবনে নতুন দুর্ভোগ নামিয়ে আনছে। ভর্তুকি কমানোর নাম করে এই মূল্যবৃদ্ধি করা হচ্ছে, অথচ গ্যাস খাতে যা কিছু ভর্তুকি তার মূল কারণ বিদেশি কোম্পানির কাছ থেকে বেশি দামে গ্যাস কেনা। রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের মাধ্যমে গ্যাস তুললে এই ভর্তুকির প্রয়োজন হত না। বিদ্যুতের ক্ষেত্রেও ভর্তুকির প্রধান কারণ দ্রুত উৎপাদন বাড়ানোর নামে তেলভিত্তিক রেন্টাল-কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্র স্থাপনের সরকারি নীতি। এইভাবে জনগণের অর্থ দিয়ে দেশি-বিদেশি লুটপাটকারীদের পকেট ভরানোর নীতি বাস্তবায়ন করতেই বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়ানো হচ্ছে। মহাজোট সরকারসহ আমাদের শাসক দলগুলো বিদ্যুৎ-গ্যাস-জ্বালানি তেল-পানি-শিক্ষা-চিকিৎসাসহ সবকিছুকে পণ্যে পরিণত করতে চায়। পুঁজিপতিদের মুনাফা লোটার সুযোগ করে দিতেই তাই তারা দফায় দফায় এসব সেবার দাম বাড়ায়। নেতৃবৃন্দ শক্তিশালী গণআন্দোলনের চাপে মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারে সরকারকে বাধ্য করতে সর্বস্তরের জনগণকে ঐক্যবদ্ধ হয়ে রাস্তায় নামার আহ্বান জানান

সভায় ঢাকা মহানগরে বিভিন্ন স্কুলে বর্ধিত ভর্তি ফি নেয়ার প্রতিবাদ জানানো হয় এবং অবিলম্বে দায়ী স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জোর দাবি জানানো হয়।

সভায় গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে গণসংযোগ, মিছিল, সমাবেশ, স্বাক্ষর সংগ্রহসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়।

RELATED ARTICLES

আরও

Recent Comments