Saturday, April 27, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদ‘চার্লস ডারউইন ও বিবর্তনবাদ’ শীর্ষক আলোচনা সভা ও ডকুমেন্টারি প্রদর্শনী

‘চার্লস ডারউইন ও বিবর্তনবাদ’ শীর্ষক আলোচনা সভা ও ডকুমেন্টারি প্রদর্শনী

4 (1)বিজ্ঞান চর্চা কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে ডারউইন দিবস উপলক্ষে ১৮ ফেব্রুয়ারি ’১৫ বুধবার বিকাল সাড়ে ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সায়েন্স ক্যাফেটেরিয়ায় ‘চার্লস ডারউইন ও বিবর্তনবাদ’ শীর্ষক আলোচনা সভা ও ডকুমেন্টারি প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

বিজ্ঞান চর্চা কেন্দ্রের ঢাবি শাখার প্রধান সংগঠক ইভা মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আলোচনা করেন পরমাণু শক্তি গবেষণা কেন্দ্রের প্রধান গবেষণা কর্মকর্তা ড. মনজুরা হক এবং শিবরাজ চৌধুরী।

আলোচনা সভার শুরুতে ডেভিড এটেনব্রগ (David Attenborough) পরিচালিত ডকুমেন্টারি ‘চার্লস ডারউইন এন্ড ট্রি অফ লাইফ’ (Charles Darwin and the Tree of Life) প্রদর্শিত হয়। ড. মনজুরা হক তার আলোচনায় বলেন, ডারউইন প্রাণী জগতের বিবর্তনের যে নিয়ম আবিষ্কার করেছেন, যাকে আমরা বিবর্তনবাদ বলি, সেটা মানব ইতিহাসে নানা কারণে যুগান্তরকারী ভূমিকা পালন করেছে। এ আবিষ্কার মানবজাতির বহু পুরনো বদ্ধ ধারণা ও কুসংস্কারের মূলে কুঠারাঘাত করেছে। যুক্তি ও প্রমাণের উপর দাঁড়িয়ে মানুষের নিজেকে দেখার এবং একই সঙ্গে জগতকে দেখার ভিত্তি রচনা করেছে। কিন্তু ডারউইনের স্মরণ আমরা শুধু এসব কারণেই করি না, একই সঙ্গে আমরা তাঁকে স্মরণ করি একজন মহান মানুষ হিসাবে। বিজ্ঞানী ডারউইন এক বিরাট চরিত্র যাঁর মধ্যে সত্য জানার প্রবল এবং সত্যকে গ্রহণ করার প্রবল আকুতি ও ঐকান্তিক নিষ্ঠা দেখতে পাই।

RELATED ARTICLES

আরও

Recent Comments