Saturday, May 11, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদচা শ্রমিক ফেডারেশনের উদ্যোগে ২০ মে ‘চা শ্রমিক দিবস’ উদযাপন

চা শ্রমিক ফেডারেশনের উদ্যোগে ২০ মে ‘চা শ্রমিক দিবস’ উদযাপন

Rashidpur_200515
রশিদপুর চা বাগানে অস্থায়ী স্মৃতিসৌদে পুষ্পস্তবক অর্পন করছেন চা শ্রমিকবৃন্দ

মহান ২০ মে চা শ্রমিক দিবসে বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে ২০ মে সকাল ৮.০০ টায় রশিদপুর ও লস্করপুর সহ হবিগঞ্জ জেলার বিভিন্ন চা বাগানে অস্থায়ী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পন করে। এ দিন সংগঠনের পক্ষ থেকে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন এবং কালো ব্যাচ ধারণ করা হয়।

পুষ্পস্তবক অর্পন শেষে চা শ্রমিক ফেডারেশন নেতা ময়না রবি দাসের সভাপতিত্বে এবং শ্রমিক নেতা শিবলালের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন সুধরাম সাওতাল, গণেশ দাস, বাসদ (মার্কসবাদী) নেতা এনামুল হক , রাজু কুমার, বিষ্ণু ভৌমিক, রবি লাল কল, সমিরন দাস, বিশ্বনাথ দাস, ফুলমতি প্রমুখ। লস্করপুর চা বাগানে চা শ্রমিক ফেডারেশন, সানস্টার ক্লাব, চা বাগান শিক্ষা অধিকার বাস্তবায়ন পরিষদ ও লস্করপুর ড্রপ-ইন এর নেতীবৃন্দ পুষ্পস্তবক অর্পন শেষে পঞ্চায়েত সভাপতি রজনী কান্তের সভাপতিত্বে এবং শ্রমিক নেতা সাধন কালেন্দীর পরিচালনায় বক্তব্য রাখেন প্রবীণ চা শ্রমিক নেতা সুদর্শন নায়েক, বিশ্বনাথ কালেন্দী, শ্যামল গোয়ালা, ফাগু মাল, স্বপন গোয়ালা, কৃপাময় তন্তবায়, নতলাল প্রধান, বাসদ (মার্কসবাদী) হবিগঞ্জ জেলার সংগঠক শফিকুল ইসলাম, আশীষ তন্তবায়, ভজন ভৌমিক, সোহেল মুন্ডা, সজল মুন্ডা, অনুজ কালেন্দী, আশিক প্রমুখ।

লস্করপুর চা বাগানে পুষ্পস্তবক অর্পন করছেন চা শ্রমিক নেতৃবৃন্দ
লস্করপুর চা বাগানে পুষ্পস্তবক অর্পন করছেন চা শ্রমিক নেতৃবৃন্দ

সমাবেশে বক্তাগণ বলেন আমাদের দেশের চা এর খ্যাতি যেমন বিশ্বজোড়া তেমনি চা বাগানের সৌন্দর্য্যও সকলের নজর কাড়ে। কিন্তু এ সৌন্দর্য্যরে আড়ালে লুকিয়ে রয়েছে চা শ্রমিকদের করুণ জীবন কাহিনী। শোষন-বঞ্চনা, প্রতারণা, নির্যাতন, নিপীড়ন ও দাসসম জীবন যাপনে বাধ্য করার এক নির্মম ইতিহাস। মালিকদের নির্মম নির্যাতন সহ্য করতে না পেরে কাছার ও সিলেট অঞ্চলের প্রায় ৩০ হাজার চা শ্রমিক পন্ডিত গঙ্গা দয়াল দিক্ষীত এবং পন্ডিত দেওশরণের নেতৃত্বে বিদ্রোহ করে নিজ মুল্লুকে অর্থাৎ জন্মস্থানে ফিরে যেতে চাইলে ১৯২১ সালে ২০ মে চাঁদপুর মেঘনা নদীর স্টিমার ঘাটে মালিদের প্রোরচনায় গোর্খা পুলিশ চা শ্রমিকের উপর নির্বিচারে গুলি চালিয়ে অসংখ্য শ্রমিক কে হত্যা করে মেঘনা নদীতে ভাসিয়ে দেয়। ফলে ২০ মে আমরা চা শ্রমিক দিবস হিসেবে পালন করছি। এবং ২০ মে’কে রাষ্ট্রীয় ভাবে চা শ্রমিক দিবস হিসেবে স্বীকৃতি ও সবেতন ছুটি ঘোষণার দাবী করছি। এছাড়া চা শ্রমিক ফেডারশনের উদ্দ্যোগে আগামী ২৪ মে রবিবার সকাল ১০.০০ টায় লস্কুরপুর চা বাগানে এবং বিকাল ৩.০০ টায় রশিদপুর চা বাগানের শ্রমিক সমাবেশ সফল করার আহ্বান জানান। এতে বক্তব্য রাখবেন চা শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় আহ্বায়ক হৃদেশ মুদি।

RELATED ARTICLES

আরও

Recent Comments