Sunday, April 28, 2024
Homeফিচার“টঙ্গিতে গার্মেন্টস শ্রমিকদের উপর পুলিশের হামলার বিচার কর, আহত শ্রমিকদের চিকিৎসা ও...

“টঙ্গিতে গার্মেন্টস শ্রমিকদের উপর পুলিশের হামলার বিচার কর, আহত শ্রমিকদের চিকিৎসা ও ক্ষতিপূরণ দাও”

বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি জহিরুল ইসলাম ও সাধারণ সম্পাদক উজ্জ্বল রায় এক যুক্ত বিবৃতিতে আজ গাজীপুরের টঙ্গিতে অবস্থিত হামিম গ্রুপের গার্মেন্টস কারখানায় ঈদের ছুটি ৩ দিনের পরিবর্তে ১০ দিনের দাবিতে শ্রমিকদের চলমান আন্দোলনে পুলিশের ন্যাক্কারজনক হামলায় ১৫ জন গুলিবিদ্ধ ও  ৩৫ জনের বেশি আহত হওয়ার ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন এবং সংশ্লিষ্ট হামলায় জড়িত পুলিশ সদস্যদের বিচার, আহত শ্রমিকদের সুচিকিৎসা ও ক্ষতিপূরণের দাবি করেছেন।

নিয়মতান্ত্রিকভাবে শ্রমিকদের ১০ দিনের ছুটি পাওয়ার কথা থাকলেও মালিকপক্ষ থেকে কারখানার নোটিশে মাত্র ৩ দিনের ছুটি ঘোষণা করায় শ্রমিকরা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করতে থাকে এবং ১০ দিনের ছুটি দাবি করে। এ সময় তাদের উপর পুলিশ ন্যাক্কারজনকভাবে গুলি চালায়। গুলিতে ১৫ জন মারাত্মকভাবে আহত হয়েছে। এছাড়াও ৩৫ জনের বেশি টিয়ারশেল ও লাঠিচার্জে আহত হয়েছে। আহত শ্রমিকদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্যে নেওয়া হয়েছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, “যেখানে ঈদের আনন্দে সময়মতো বেতন-বোনাস নিয়ে গার্মেন্টস শ্রমিকদের পরিবারের সদস্যদের সাথে ঈদ পালনের প্রস্তুতি নেওয়ার কথা ছিল, সেখানে তাদের উপর চলল গুলি, টিয়ারশেল, লাঠিচার্জ। গুলিবিদ্ধ হতে হলো শুধু ন্যায্য ১০ দিনের ছুটির দাবি তুলতে গিয়ে। যে শ্রমিকরা অক্লান্ত পরিশ্রম করে ওভারটাইম খেটে মালিকের মুনাফা ও দেশের প্রবৃদ্ধির জন্যে নিজের সর্বোচ্চটা পর্যন্ত দেয়, তাদের উপর এরকম নির্মম নির্যাতন কিছুতেই মেনে নেওয়া যায় না। আমরা এই পুলিশি হামলার তীব্র নিন্দা জানাচ্ছি এবং অবিলম্বে হামলায় জড়িতদের বিচার, আহত শ্রমিকদের সুচিকিৎসা, ক্ষতিপূরণ ও ছুটির ন্যায্য দাবি মেনে নেওয়ার আহ্বান জানাচ্ছি।”

RELATED ARTICLES

আরও

Recent Comments