Sunday, May 5, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদটাঙ্গাইলে জনতার বিক্ষোভে গুলিবর্ষণ ও হত্যাকান্ডের বিচার দাবি

টাঙ্গাইলে জনতার বিক্ষোভে গুলিবর্ষণ ও হত্যাকান্ডের বিচার দাবি

IMG_20150920_171430 copy

টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় জনতার মিছিলে পুলিশের নির্বিচার গুলিবর্ষণ করে ৩ জনকে হত্যা এবং অসংখ্য মানুষকে আহত করার প্রতিবাদে এবং বিচারের দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) ঢাকা নগর শাখার উদ্যোগে ২০ সেপ্টেম্বর বিকাল ৪টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। কমরেড মানস নন্দীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রখেন কমরেড আ ক ম জহিরুল ইসলাম, কমরেড ফকরুদ্দিন কবির আতিক।

সমাবেশে বক্তারা বলেন, মায়ের সামনে বিবস্ত্র করে ছেলেকে নির্যাতনকারীদের উপযুক্ত শাস্তির দাবিতে স্থানীয় জনগণ এ বিক্ষোভ করছিল। এর আগে ঘটনার প্রতিবাদ জানাতে কালিহাতী ও ঘাটাইল উপজেলার বিভিন্ন গ্রাম থেকে শত শত মানুষ কালিহাতী বাসস্ট্যান্ডে জমায়েত হয়। এর পর অভিযুক্তদের বিচার ও শাস্তির দাবিতে কয়েক হাজার মানুষ মিছিল নিয়ে থানা অভিমুখে রওনা দেয়। সেই শান্তিপূর্ণ মিছিলে পুলিশ উদ্দেশ্য প্রণোদিত হয়ে গুলিবর্ষণ,টিয়ারশেল নিক্ষেপ ও ব্যাপক লাঠিচার্য করে ৩ জন মানুষকে হত্যা এবং অসংখ্য মানুষকে আহত করে। যখন টাঙ্গাইলের মানুষ স্বজন হারানোর বেদনায় স্তব্ধ ও আহতদের চিকিৎসার জন্য ব্যস্ত সেই মুহুর্তে পুলিশের পক্ষ থেকে বিক্ষোভকারী এলাকাবাসীকে আসামী করে অজ্ঞাতনামা নয় শতাধিক ব্যক্তির নামে মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনা প্রশাসনের ফ্যাসিবাদী চরিত্রের নগ্ন প্রকাশ। বক্তারা অবিলম্বে এলাকাবাসীর নামে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি জানান। জনগণের প্রতিবাদ জানানোর গণতান্ত্রিক অধিকার খর্ব করার যে-কোনো ধরনের অপচেষ্টা, ফ্যাসিবাদী তৎপরতা এদেশের বাম-গণতান্ত্রিক শক্তি দেশবাসীকে সাথে নিয়ে প্রতিহত করবে।

সমাবেশে বলা হয়, টাঙ্গাইলে বিক্ষোভরত জনতার মিছিলে গুলিবর্ষণের ঘটনা যে-কোনো ধরণের গণবিক্ষোভের প্রতি শাসকদের অসহিষ্ণুতা ও সাধারণ মানুষের জীবনের প্রতি চূড়ান্ত তাচ্ছিল্যের মনোভাবকেই তুলে ধরছে। এ ঘটনা আরো প্রমাণ করছে Ñ ক্রসফায়ারের নামে বিনা বিচারে হত্যা, গুম ও বিরোধীদের দমন-পীড়নে, অন্যায়ের প্রতিবাদকারী মানুষকে দমন-পীড়নে পুলিশ-র‌্যাবকে ব্যবহার করা ও বিচারহীনতার ফলে এদের মধ্যে স্বেচ্ছাচারী বলপ্রয়োগ ও বিবেকহীন নিষ্ঠুরতার মনোভাব বাড়ছে। বর্তমানে আওয়ামী মহাজোট সরকারের শাসনে ফ্যাসিবাদী প্রবণতা বাড়ছে।

সমাবেশ থেকে হত্যার সাথে জড়িতদের বিচারের কাঠগড়ায় দাঁড় করানো, নিহতদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান ও রাষ্ট্রীয় দায়িত্বে আহতদের সুচিকিৎসার দাবি জানানো হয় এবং সরকারের মদদে পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিপীড়নমূলক চরিত্রের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য সমাজের গণতান্ত্রিক চেতনা সম্পন্ন ও বিবেকবান মানুষের প্রতি আহ্বান জানানো হয়।

RELATED ARTICLES

আরও

Recent Comments