Saturday, April 27, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদঢাকায় পুস্তক বাঁধাই শ্রমিকদের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত

ঢাকায় পুস্তক বাঁধাই শ্রমিকদের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত

পুস্তক বাঁধাই শ্রমিকরা ৮ ঘন্টা (রোজ) কাজের মজুরি ২৫০ টাকা, রোজের সাথে সঙ্গতি রেখে প্রোডাকশনের রেট নির্ধারণ, সবেতনে সাপ্তাহিক ছুটি ও দূর্ঘটনায় ক্ষতিপূরণের নীতিমালা প্রণয়নের দাবি জানিয়েছে

12376187_10203798833850287_6564642572366609544_n

পুস্তক বাঁধাই শ্রমিকদের ৮ ঘন্টা (রোজ) কাজের মজুরি ২৫০ টাকা, রোজের সাথে সঙ্গতি রেখে প্রোডাকশনের রেট নির্ধারণ, সবেতনে সাপ্তাহিক ছুটি ও দূর্ঘটনায় ক্ষতিপূরণের নীতিমালা প্রণয়নের দাবিতে বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন, সূত্রাপুর থানা শাখার উদ্যোগে ৮ জানুয়ারি ’১৬ বিকাল ৪টায় পুরান ঢাকার লক্ষীবাজারস্থ বাহাদুর শাহ্ পার্কের সামনে থেকে মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মিছিলটি শ্যামবাজার, সূত্রাপুর, বাংলাবাজার এলাকা প্রদক্ষিণ করে পুনরায় বাহাদুর শাহ্ পার্কে এসে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের সূত্রাপুর থানা শাখার সংগঠক রাজীব চক্রবর্তীর সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কমরেড উজ্জল রায়। সংগঠক শ্রমিক নেতা কমরেড ফখ্রুদ্দিন কবির আতিক, ছাত্রনেতা মাসুদ রানা ও শ্রমিক প্রতিনিধি জামিল হোসেন, যাদু মিয়া প্রমুখ। সমাবেশ পরিচালনা করেন বাঁধাই শ্রমিক ও সংগঠক মানিক হোসেন।

1915861_1110238632354910_7628588892679295909_nবক্তারা বলেন, “রাত দিন অক্লান্ত পরিশ্রম ১ জানুয়ারির মধ্যে সকল স্কুলে বই পৌঁছে দিয়েছে যে শ্রমিক জানুয়ারির বেশ কিছুদিন পার হলেও তাদের মজুরি বৃদ্ধির কোন নিশ্চয়তা পাওয়া যায় নি। গত ২০১৫ সালে ও মজুরি বাড়েনি। ২০১৪ সালে বেড়েছিল ১০ টাকা প্রতি রোজে। কিন্তু গত দুই বছরে বাজারে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম, বাড়ি ভাড়া, গাড়ি ভাড়া বেড়েছে অনেকগুন।

সকাল ৮টা থেকে রাত ১২টা পর্যন্ত পরিশ্রমের পরও তারা বাঁচার মতো মজুরি পাচ্ছে না। সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কাজ করে এক রোজ মাত্র ১৫০-১৭০ টাকা মজুরি পায় শ্রমিকরা। নারী শ্রমিকরা সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত পায় মাত্র ১০০- ১২০ টাকা আর শিশু শ্রমিকরা সকাল ৭টা থেকে রাত ১২টা পর্যন্ত কাজ করে পায় তিন বেলা খাবার ও মাস শেষে ১০০০/১৫০০ টাকা। এই টাকায় কিভাবে চলে শ্রমিকের সংসার?
সাপ্তাহিক ছুটিতো যায়ই না এমনকি মাতৃ ভাষা দিবস,স্বাধীনতা দিবস,বিজয় দিবস, মে দিবসেও কাজ করতে হয়। আর পুরানো কাটিং মেশিনে যান্ত্রিক ত্রুটিতে শ্রমিকের হাত কেটে গেলে সারা জীবন পঙ্গু হিসেবে বেঁচে থাকতে হয়। ক্ষতিপূরণের নেই কোন নীতিমালা। সেই সুযোগে মালিকরাও শ্রমিকের দায় প্রায়ই অস্বীকার করে।”

শ্রমিকদের ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনের মাধ্যমে দাবি আদায়ের আহ্বান জানান শ্রমিক নেতৃবৃন্দ।

RELATED ARTICLES

আরও

Recent Comments