Monday, April 29, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদতিস্তা সেচ প্রকল্পের ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতিপূরণের দাবিতে রংপুরে মানববন্ধন-সমাবেশ

তিস্তা সেচ প্রকল্পের ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতিপূরণের দাবিতে রংপুরে মানববন্ধন-সমাবেশ

Rangpur_200415

তিস্তার পানির ন্যায্য হিস্যা আদায় ও তিস্তা সেচ প্রকল্পের আওতাধীন ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতিপূরণের দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) রংপুর জেলা শাখার উদ্যোগে ২০ এপ্রিল সকাল ১১টায় স্থানীয় প্রেসক্লাব চত্বরে মানববন্ধন-সমাবেশ অনুষ্ঠিত হয়।

বাসদ (মার্কসবাদী) রংপুর জেলা শাখার সমন্বয়ক কমরেড আনোয়ার হোসেন বাবলুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন জেলা কমিটির সদস্য পলাশ কান্তি নাগ,রোকনুজ্জামান রোকন, সংগঠক মনিরুজ্জামান।

বক্তারা বলেন, তিস্তা নদী তীরবর্তী মানুষের জীবন ও জীবিকার সংকট এখন আরো বেড়েছে। নদীতে পানি নেই। ধু-ধু বালুচর । পানিহীন শুকনো সেচখাল। পানি না থাকায় কৃষি প্রধান রংপুর বিভাগের নীলফামারী, দিনাজপুর, রংপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলায় কৃষি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে । কর্মহীন হয়ে পড়েছে ক্ষেতমজুররা। সরকার এই কৃষক-ক্ষেতমজুরদের রক্ষায় কোন পদক্ষেপ নেয়নি।

বক্তারা আরো বলেন, তিস্তায় পানি না থাকায় পানির স্তর আরো নিচে নেমে যাচ্ছে । ফলে শুরু হয়েছে মরুকরণ। তিস্তা পাড়ের জীবন প্রকৃতি ধ্বংসের মুখে । ফলে বর্ষাকালে নদীভাঙ্গন ও বন্যার কবলে পড়ে হাজার হাজার হেক্টর জমি নদী গর্ভে হারিয়ে যাচ্ছে।ভারত সরকার একতরফাভাবে তিস্তার পানি প্রত্যাহার করে আন্তর্জাতিক নদী আইন লংঘন করেছে। ১৯৯৭ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ ‘‘জলপ্রবাহ কনভেনশন’ এ পানি প্রবাহের ক্ষেত্রে চুক্তি ও ন্যায়পরায়নতা নীতিমালা গ্রহন করে। এর মূলকথা হলো উজানের কোনো দেশ ভাটির কোনো দেশের স্বার্থক্ষুন্ন করে-একক সিদ্ধান্তে পানি আটকাতে পারে না অথচ ভারত এই কাজটিই করছে।

বক্তারা আরো বলেন, দেশের বর্তমান রাজনৈতিক অচলাবস্থার মধ্যে ধনীক শ্রেণীর স্বার্থরক্ষাকারী দুই প্রধান জোট ক্ষমতায় টিকে থাকা কিংবা ক্ষমতা দখল করার জন্য ভয়াবহ সংঘাত- সহিংসতা ও ষড়যন্ত্রের পথ বেছে নিয়েছে কিন্তু জনগণের স্বার্থ নিয়ে তার ছিটে ফোটা উদ্বেগ-উৎকন্ঠা নেই।

বক্তারা অবিলম্বে তিস্তার পানির ন্যায্য হিস্যা আদায় ও তিস্তা সেচ প্রকল্পের আওতাধীন ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতিপূরণের জন্য সরকারের নিকট জোর দাবি জানান। সেইসাথে শাসক দলগুলোর দিকে তাকিয়ে না থেকে নিজেদের জোটবদ্ধ হয়ে নদীর পানির হিস্যা আদায়, জীবন-জীবিকা, প্রাণ- প্রকৃতি রক্ষার দাবিতে গণআন্দোলন গড়ে তোলার আহবান জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments