Wednesday, May 1, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদবগুড়ায় বাসদ (মার্কসবাদী) উদ্যোগে গণপদযাত্রা অনুষ্ঠিত

বগুড়ায় বাসদ (মার্কসবাদী) উদ্যোগে গণপদযাত্রা অনুষ্ঠিত

Bogra_231214
বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) বগুড়া জেলা শাখা উদ্যোগে ২৩ ডিসেম্বর ২০১৪ মঙ্গলবার সকাল ১০টায় কলোনী বাজার থেকে শুরু হয়ে বিসিক পর্যন্ত গণপদযাত্রা অনুষ্ঠিত হয়। গ্যাস-বিদ্যুত জ্বালানী তেলের মূল্যবৃদ্ধি, উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলন, রামপালে কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মানের প্রতিবাদে ও তিস্তা-পদ্মাসহ সব আন্তর্জাতিক নদীর পানির ন্যায্য হিস্যা আদায়ের দাবিতে এই কর্মসূচী পালিত হয়।

গণপদযাত্রা চলার পথে শহরের কলোনী বাজার, ঠনঠনিয়া, সাতমাথা, বড়গোলা, দত্তবাড়ী, কালীতলা, ফুলবাড়ী এবং শেষে বিসিক বাজারে বাসদ (মার্কসবাদী) বগুড়া জেলা শাখার সমন্বয়ক কমরেড সামসুল আলম দুলুর সভাপতিত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) বগুড়া জেলার সদস্য কমরেড আব্দুল হাই, কমরেড রঞ্জন কুমার দে, সাইফুল ইসলাম শাফি, গাইবান্ধা জেলা শাখার সদস্য কমরেড আমিনুল ইসলাম, ছাত্রনেতা শীতল সাহা, নওশীন মুস্তারিন সাথী, বনানী রায় ববি, আনন্দ কুমার, রাসেল শেখ, ভদ্র মোহন, পলাশ কর্মকার, তাপস কুমার প্রমূখ।

নেতৃবৃন্দ বলেন, বর্তমান মহাজোট সরকার একদলীয় নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসার পর থেকে সর্বস্তরে দলীয়করণ, মূল্যবৃদ্ধি, ঘুষ-দূর্নীতি-লুটপাট, খুন-গুম, বেকারত্বের ফলে শ্রমিক-কৃষক, গরীব-মধ্যবিত্ত মানুষের জীবন যখন হাঁপিয়ে উঠেছে ঠিক সেই সময়ে আবারও সরকার গ্যাস-বিদ্যুত জ্বালানী তেলের মূল্যবৃদ্ধিসহ গণবিরোধী বিভিন্ন সিদ্ধান্ত নিতে যাচ্ছে। এই মূল্যবৃদ্ধির কোন সঙ্গত কারণ নেই। পেট্রোবাংলার হিসেব মতে ২০০৯-১৪ সালের নভেম্বর পর্যন্ত গ্যাস বিক্রি করে লাভ হয়েছে ২০ হাজার ৮০৬ কোটি। তারপরও সরকার দেশীয় লুটেরা গোষ্ঠী এবং বিদেশি বহুজাতিক কোম্পানির স্বার্থে আবাসিক এক চুলা গ্যাসের দাম ৪০০ টাকা থেকে ৮৫০ টাকা, দুই চুলা গ্যাসের দাম ৪৫০ টাকা থেকে ১০০০ টাকা এবং সিএনজি প্রতি হাজার ঘনফুট ৮৪৯.৫০ টাকা থেকে ১১৩২.৬৭ টাকা প্রস্তাব করেছে। অপরদিকে দেশের বিদ্যুৎ সংকট নিরসনের কার্যকর উদ্যোগ না নিয়ে রেন্টাল-কুইকরেন্টালের মালিকদের অতি মুনাফার উদ্দেশ্যে ভূর্তুকী মূল্যে জ্বালানী তেল সরবরাহ এবং তাদের উৎপাদিত বিদ্যুত বাড়তি দরে ক্রয় করছে। ২০০৯-১৪ সাল পর্যন্ত গ্রাহক পর্যায়ে বিদ্যুতের মূল্য ৭ বার এবং পাইকারী পর্যায়ে ৬ বার বাড়নো হয়েছে। জানুয়ারী মাসে আবারও পাইকারী বিদ্যুতের দাম ১৮.১২% বাড়ানোর প্রস্তাব করেছে পিডিবি।

নেতৃবৃন্দ আরো বলেন, সরকার কয়লা, সমুদ্রের গ্যাস-তেলসহ অন্যান্য খনিজ সম্পদ উত্তোলনের সক্ষমতা অর্জনের চেষ্টা না করে সাম্রাজ্যবাদী বহুজাতিক কোম্পানির স্বার্থে জাতীয় স্বার্থ বিরোধী চুক্তি করছে। ফুলবাড়ী আন্দোলনের চাপে জোট সরকারের আমলে ৬ দফা চুক্তি হলেও তা বাস্তবায়ন না করে বর্তমান সরকার ভিন্ন নামে এশিয়া এনার্জিকে পুনঃপ্রতিষ্ঠিত করে আবারও উন্মুক্ত পদ্ধতিতে কয়লা তোলার চক্রান্ত করছে। অন্যদিকে রামপালে কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করে সুন্দরবনরন পরিবেশ ধ্বংস করার প্রক্রিয়া চলছে। ভারত একতরফাভাবে পদ্মা-তিস্তাসহ বিভিন্ন নদীর উজানে বাঁধ নির্মাণ করে বাংলাদেশকে মরুকরণের দিকে ঠেলে দিচ্ছে। অথচ এসব বিষয়ে বিএনপি, জামাতসহ ২০ দলীয় জোটেরও কোন ভূমিকা নেই, কেননা মহাজোট এবং জোটের স্বার্থ অভিন্ন। এরা সকলেই ধনীক শ্রেনীর স্বার্থ রক্ষায় তৎপর।

নেতৃবৃন্দ সরকারের নতজানু পররাষ্ট্র নীতি এবং গ্যাস-বিদ্যুত জ্বালানী তেলের মূল্য বৃদ্ধির সিদ্ধান্তের বিরুদ্ধে গণ আন্দোলন গড়ে তোলার জন্য সর্বস্তরের সাধারণ মানুষের প্রতি আহ্বান জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments