Monday, April 29, 2024
Homeছাত্র ফ্রন্টসমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার সম্মেলন অনুষ্ঠিত

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার সম্মেলন অনুষ্ঠিত

উন্নত নীতি আদর্শের ভিত্তিতে সংগঠিত ছাত্র আন্দোলনই মানুষকে পথ দেখাবে – কমরেড মানস নন্দী
Sommelon images copy

শিক্ষা সংস্কৃতি ও মনুষ্যত্ব রক্ষার সংগ্রামে সামিল হওয়া এবং শিক্ষার সকল স্তরে ব্যয় বৃদ্ধির বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার স্লোগান নিয়ে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার ‘২য় নগর সম্মেলন’ ৩০জানুয়ারি’১৬ শনিবার সকাল ১১টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত হয়। জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে সম্মেলনের অনুষ্ঠানিক উদ্ভোধন করেন সংগঠনের কেন্দ্রীয় সদস্য নাঈমা খালেদ মনিকা।

উদ্ভোধনের পূর্বে চারণ সাংস্কৃতিক কেন্দ্র এবং বিশিষ্ট্য সংগীত শিল্পী অনিমেষ বিজয় চৌধুরী সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। উদ্ভোধনী অনুষ্ঠানের পূর্ব থেকে বিভিন্ন ইউনিটের শত শত নেতাকর্মীরা মিছিল সহকারে একে একে সম্মেলন স্থলে এসে জড়ো হতে থাকেন। সংগঠন সিলেট নগর শাখার সভাপতি রেজাউর রহমান রানার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রুবাইয়াৎ আহমেদের পরিচালনায় সকাল ১১টায় সমাবেশ শুরু হয়।

সমাবেশে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য কমরেড মানস নন্দী, সিলেট জেলার আহ্বায়ক কমরেড উজ্জ্বল রায়, সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য নাঈমা খালেদ মনিকা, সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক সঞ্জয় কান্ত দাস প্রমুখ। সমাবেশ শেষে শত শত শিক্ষার্থীর অংশগ্রহণে এবং বিভিন্ন দাবি সংবলিত ব্যাণার-ফেস্টুন সহকারে অনুষ্ঠিত বর্ণাঢ্য মিছিলের মাধ্যমে সম্মেলন শেষ হয়। সম্মেলনে উপস্থিত ছিলেন গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় সভাপতি ব্যরিস্টার মোঃ আরশ আলী,সিলেট জেলার সহ-সভাপতি ইঞ্জিনিয়ার আইয়ূব আলী, জাসদ সিলেট জেলার সাবেক সভাপতি আব্দুস সাত্তার চৌধুরী, সাম্যবাদী দল সিলেট জেলার সম্পাদক ও কেন্দ্রীয় পলিটব্যুরর সদস্য কমরেড ধীরেণ সিংহ, শাবিপ্রবি’র আই.পি.ই বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দ মিজবাহ উদ্দিন, চা শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক হৃদেশ মুদি, শ্রুতি সিলেট এর সংগঠক সুকান্ত গুপ্ত, ছাত্র ইউনিয়ন সিলেট জেলার সাধারণ সম্পাদক সপ্তর্শী দাশ, ছাত্র মৈত্রী সিলেট জেলার সভাপতি স্বপন দাশ প্রমুখ।

Nogor Sommelon copy1

সমাবেশে বক্তারা বলেন, শিক্ষা মানুষের মৌলিক অধিকার – এ কথা আমরা সবাই জানি। কিন্তু আমাদের দেশে অধিকাংশ মানুষ এ অধিকার থেকে বঞ্চিত। এদেশের গরীব-নিম্নবিত্ত মানুষ তার সন্তানের শিক্ষার কথা আজ আর চিন্তাও করছে না। নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম যেভাবে বাড়ছে, শিক্ষার ব্যয় তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে। শিক্ষার প্রতিটি স্তরে এই ব্যয় বৃদ্ধি কোন বিচ্ছিন্ন বিষয় নয় বরং শাসক গোষ্ঠির সামগ্রিক পরিকল্পনারই অংশ। সারা বিশ্বব্যাপী বুর্জোয়া ব্যাবস্থা তীব্র অর্থনৈতিক সংকটে জর্জরিত, এই সংকটকে দূর করার জন্যে তারা শিক্ষা-স্বাস্থ্যসহ পরিসেবা খাতকে পরিণত করেছে মুনাফা লোটার মৃগয়া ক্ষেত্রে। আমাদের দেশের শাসকরাও এই একই পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছে, শত শত মানুষকে নিঃস্ব-রিক্ত করে ইতিমধ্যে মাত্র ৪ শতাংশ মানুষ ফুলে ফেঁপে উঠছে। অর্থাৎ দেশে মুষ্ঠিমেয় একচেটিয়া পুজিঁপতি শ্রেনী প্রতিষ্ঠিত হয়েছে। শাসকদের এই প্রয়োজন ধারণ করতেই ২০১৪ সালের ৫ জানুয়ারি ভোটারবিহীন নির্বাচনের মাধ্যমে মহাজোট সরকার ক্ষমতাসীন হয়েছে। ক্ষমতায় প্রতিষ্ঠিত হয়ে মহাজোট সরকার একদিকে যেমন সকল বিরোধী শক্তি ও বিরোধী মতকে দমন করছে, অন্যদিকে গ্যাস-বিদ্যুৎসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি ঘটাচ্ছে,সম্প্রতি রেলের ভাড়া বৃদ্ধির প্রস্তাব এরই এক দৃষ্ঠান্ত। শুধু তাই নয়, ক্ষমতায় থাকার স্বার্থে মহাজোট সরকার দেশের স্বার্থকে বিসর্জন দিয়ে ভারতসহ বিভিন্ন সা¤্রাজ্যবাদী শক্তির হাতে তুলে দিচ্ছে তেল-গ্যাস-খনিজ সম্পদ এমন কি দেশের স্বাধীনতা স্বার্বভৌমত্বের জন্যে হুমকি হতে পারে এমন সব চুক্তিতে আবদ্ধ করছে দেশকে । দেশি-বিদেশি লোটেরাদের মুনাফার স্বার্থে দেশের শাসন কাঠামো, রাজনীতিসহ সমস্ত কিছুকে নতুন করে ঢেলে সাজানোর উদ্যোগ নিচ্ছে। আর এই মুনাফার স্বার্থেই স্পেশাল ইকনোমিক জোনের নামে সাধারণ মানুষের শেষ সম্ভল তাদের ফসলি জমিটুকু পর্যন্ত কেড়ে নিচ্ছে, যাকে ‘কম গণতন্ত্র বেশি উন্নয়ন’ এর স্লোগান দিয়ে যৌক্তিক করার চেষ্ঠা হচ্ছে। শাসকদের উন্নয়নের গালভরা বুলি যত বাড়ছে তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে নারী ও শিশু নির্যাতন-দুর্নীতি-সন্ত্রাস-চাঁদাবাজি। আর এই অবস্থাকে সহনীয় করতে মানুষের মধ্যে ছড়িয়ে দেয়া হচ্ছে ভোগবাদী আত্মকেন্দ্রীক জীবন, যা মানুষকে ব্যাপক মাত্রায় সমাজ বিচ্ছিন্ন করছে। এর বিরুদ্ধে কার্যকর গণআন্দোলন ছাড়া জনগণের মুক্তির বিকল্প কোন রাস্তা খোলা নাই। দেশের এই সামগ্রিক অবস্থার প্রেক্ষিতে শিক্ষার আন্দোলন গড়ে তোলতে হবে। এই প্রত্যয় নিয়ে ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার ২য় সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ইতিমধ্যে এম.সি কলেজে স্বতন্ত্র পরীক্ষার হল নির্মণ,সকল বিষয়ে মাষ্টার্স কোর্স চালু, মদন মোহন কলেজকে সরকারিকরণ,বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভ্যাট বিরোধী সফল আন্দোলনের নেতৃত্ব দানসহ বিভিন্ন দাবিতে ধারাবাহিক আন্দোলন পরিচালনা করে আসছে।

সম্মেলন থেকে নেতৃবৃন্দ উন্নত নীতি-নৈতিকতার ভিত্তিতে ঐক্যবদ্ধ ছাত্র আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।
সমাবেশ শেষে সংগঠনের কেন্দ্রীয় সদস্য নাঈমা খালেদ মণিকা গত ১১-১২ জানুয়ারি’১৬ অষ্টম কাউন্সিলের মাধ্যমে গঠিত নব নির্বাচিত কমিটিকে পরিচয় করিয়ে দেন ।

কাউন্সিল অধিবেশনে সর্বসম্মতিক্রমে গৃহিত সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার নিম্মোক্ত ৯ম কমিটিকে পরিচয় করিয়ে দেয়া হয়ঃ

সভাপতি- রেজাউর রহমান রানা
সহ-সভাপতি- সঞ্জয় কান্ত দাস
সাধারণ সম্পাদক – রুবাইয়াৎ আহমেদ
সাংগঠনিক সম্পাদক – লিপন আহমেদ
দপ্তর সম্পাদক – রুবেল মিয়া
অর্থ সম্পাদক – সাদিয়া নোশিন তাসনিম
প্রচার ও প্রকাশন সম্পাদক – পলাশ কান্ত দাশ
পাঠাগার সম্পাদক – আল-আমিন
স্কুল বিষয়ক সম্পাদক – ফাহিম আহমেদ চৌধুরী
সদস্য – মিজানুর রহমান, বিশ্বজিৎ শীল, নিশাত কর সানী

RELATED ARTICLES

আরও

Recent Comments