Friday, May 3, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদরেলের যাত্রী ভাড়া বৃদ্ধির চক্রান্তের প্রতিবাদে রংপুরে মানববন্ধন-সমাবেশ

রেলের যাত্রী ভাড়া বৃদ্ধির চক্রান্তের প্রতিবাদে রংপুরে মানববন্ধন-সমাবেশ

Rangpur_against rail fair

রেলের যাত্রী ভাড়া বাড়ানোর চক্রান্ত বন্ধ, রেলওয়ের সম্প্রসারণ ও আধুনিকায়ণ, বেসরকারীকরণ বন্ধের দাবিতে ৩০ জানুয়ারি সকাল ১১ টায় বাসদ (মার্কসবাদী) রংপুর জেলা শাখার উদ্যোগে স্থানীয় প্রেসক্লাব চত্বরে মানববন্ধন-সমাবেশ অনুষ্ঠিত হয়। পার্টির জেলা সমন্বয়ক কমরেড আনোয়ার হোসেন বাবলু’র সভাপতিত্বে সমাবেশ বক্তব্য রাখেন পার্টির জেলা কমিটির সদস্য পলাশ কান্তি নাগ, ছাত্র ফ্রন্টের জেলা সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রোকন প্রমুখ।

নেতৃবৃন্ধ বলেন, গত ১৪ জানুয়ারি রেলমন্ত্রী রেলযাত্রী ও পরিবহন ভাড়া বৃদ্ধির ঘোষণা দিয়েছেন। যা প্রধানমন্ত্রী অনুমোদন দিলে ফেব্র“য়ারি মাস থেকে কার্যকর হবে। ৭.৮% থেকে সর্বোচ্চ ১৫% ভাড়া বাড়বে। এখানেই শেষ কথা নয়, তিনি বলেছেন এখন থেকে প্রতিবছর ভাড়া বাড়বে। রেল কর্মকর্তারা বলেছেন, রেলের ভাড়া সড়কপথে ভাড়ার কাছাকাছি হতে হবে।
গত ২০১২ সালেও যাত্রীসেবা বৃদ্ধি ও লোকসান কমানোর কথা বলে দ্বিগুণেরও বেশি ভাড়া বাড়ানো হয়েছিল । কিন্তু যাত্রীসেবার মান বাড়েনি , লোকসান কমেনি। ২০১২ সালে রেলের লোকসানের পরিমান ছিল বার্ষিক ৮০০কোটি টাকা। ভাড়া বাড়ানোর পরও বর্তমান লোকসান হচ্ছে বার্ষিক ৯০০কোটি টাকা। তাহলে আবারও ভাড়াবৃদ্ধি কি লোকসান কমাবে, নাকি সাবেক রেলমন্ত্রীর কতিথ রেলের ‘দুর্নীতির কালো বিড়াল’ ধরা দরকার আগে ?

বলা হচ্ছে, ভর্তুকি দেওয়া সম্ভব নয় বলে ভাড়া বাড়ানো হচ্ছে। অথচ আমরা দেখি, সাংসদের শুল্কমুক্ত গাড়ি আমদানিতে হাজার হাজার কোটি টাকা ট্যাক্স ছেড়ে দেওয়া হয়েছে। সাধারণ মানুষের জন্য কোন ছাড় নেই। ৫কোটি মানুষের যাতায়াতের জন্য ভাড়া না বাড়িয়ে বছরে ১০০০কোটি টাকা কি সরকার ভর্তুকি দিতে পারে না? সবকিছু দাম বাড়ছে বলে রেলের ভাড়া বাড়াতে- হবে। এ যুক্তিতে রেলের ভাড়াবৃদ্ধি অব্যহত থাকলে স্বল্প আয়ের মানুষ বাঁচবে কিভাবে?

নেতৃবৃন্দ, সাধারণ মানুষের স্বার্থে রেলকে পরিচালনা ও বিকশিত করার দাবিতে জনগণকে সংগঠিত হয়ে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। সেই সাথে অবিলম্বে সরকারকে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত বাতিলের দাবি জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments