Friday, March 29, 2024
Homeফিচারদিনাজপুরে শ্রমিক হত্যার তীব্র নিন্দা ও অবিলম্বে বকেয়া বেতন পরিশোধের দাবি

দিনাজপুরে শ্রমিক হত্যার তীব্র নিন্দা ও অবিলম্বে বকেয়া বেতন পরিশোধের দাবি

বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি জহিরুল ইসলাম ও সাধারণ সম্পাদক উজ্জ্বল রায় দিনাজপুরে ন্যায্য পাওনার দাবিতে আন্দোলনরত শ্রমিকদের উপর পুলিশের গুলি বর্ষণে শ্রমিক হত্যার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে আজ এক যুক্ত বিবৃতিতে বলেন, “রুপালি বাংলা জুট মিলের শ্রমিকরা তাদের ন্যায্য দাবিতে বকেয়া বেতনের দাবিতে মালিকের নিকট দাবি তুলেছিল। অথচ বেতন পরিশোধ না করেই তাদেরকে মৃত্যুর মুখে ঠেলে দিয়ে মিল বন্ধ ঘোষণা করা হয়েছে। করোনা ভাইরাসের সংক্রমণ থেকে শ্রমিকদের জীবন বাঁচাতে অনেক আগেই সবেতন ছুটি ঘোষণা করা উচিত ছিল। ফলে সঙ্গতভাবেই শ্রমিকদের বকেয়া বেতনের দাবিতে আন্দোলন গড়ে ওঠে। শ্রমিকদের বেতন পরিশোধ না করে বরং পুলিশ এনে তাদের উপর গুলি চালিয়ে মালিকশ্রেণির সরকার একজন শ্রমিককে হত্যা করেছে এবং নির্মম নির্যাতন করেছে প্রায় ১৫ জনেরও বেশি শ্রমিককে। আমরা সরকার ও মালিকদের এই আচরণের তীব্র নিন্দা ও ধিক্কার জানাচ্ছি।
একদিকে বিশ্বব্যাপী করোনা ভাইরাসের মহামারীতে তীব্র মানবিক সংকট সৃষ্টি হয়েছে, বেড়ে চলেছে মানুষের মৃত্যুর সংখ্যা। বিভিন্ন দেশে সংক্রমণ থেকে রক্ষা করতে প্রত্যেক পরিবারের মানুষকে ঘর থেকে বের না হতে বলা হচ্ছে, প্রয়োজনীয় খাবার-পথ্য ও সরঞ্জাম সরবরাহ করার ঘোষণা দেওয়া হচ্ছে; তখন আমাদের দেশে জুট মিলের শ্রমিককে তাদের কয়েক সপ্তাহের বকেয়া বেতনের দাবিতে আন্দোলন করতে গিয়ে পুলিশের গুলিতে মারা যেতে হচ্ছে। কাল প্রধানমন্ত্রীর ভাষণে তিনি পুঁজিপতি-শিল্পপতিদের জন্য ৫ হাজার কোটি টাকা প্রণোদনা ঘোষণা করেছেন। কিন্তু নিম্ন আয়ের মানুষের জন্য কোনো সুনির্দিষ্ট বরাদ্দ দেননি। কিছু মোটা দাগের আশ্বাস ছাড়া সুস্পষ্ট অর্থ বরাদ্দ ও পরিকল্পনা তাতে নেই।
আমরা আগেও দাবি জানিয়ে আসছি যে, অবিলম্বে জুট মিল, গার্মেন্টসসহ সকল কারখানার শ্রমিকদেরকে সবেতন ছুটি দিতে হবে। বকেয়া বতেন তো অবশ্যই পরিশোধ করতে হবে। অথচ, মালিকশ্রেণির দ্বারা পরিচালিত সরকার সে ব্যাপারে কোনো পদক্ষেপই নেয়নি। বরং পাওনা বেতনের দাবিতে করোনা সংক্রমণের ঝুঁকি নিয়ে শ্রমিকদেরকে আন্দোলন করতে হচ্ছে।”
বিবৃতিতে তাঁরা আরও বলেন, “আমরা অবিলম্বে দিনাজপুরে রুপালি বাংলা জুট মিলে আন্দোলনে শ্রমিক হত্যার সাথে জড়িত পুলিশের গ্রেফতার ও বিচার চাই। বকেয়া বেতন পরিশোধসহ সকল কারখানার শ্রমিকদের সবেতন ছুটি দিতে হবে।”
RELATED ARTICLES

আরও

Recent Comments