Monday, April 29, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদপাকিস্তানে তালেবান হামলায় শিশু হত্যার প্রতিবাদে খাগড়াছড়িতে মানব বন্ধন

পাকিস্তানে তালেবান হামলায় শিশু হত্যার প্রতিবাদে খাগড়াছড়িতে মানব বন্ধন

IMG_20141218_095339১৮ ডিসেম্বর ২০১৪ খাগড়াছড়িতে  শিশু কিশোর মেলা ও বিজ্ঞান চর্চা কেন্দ্র যৌথভাবে পাকিস্তানে তালেবান আক্রমণে শিশু সহ ১৪২ জন হত্যার প্রতিবাদ ও ধিক্কার জানায়। এই হামলায় নিহতদের স্মরণে এক  অস্থায়ী শহীদ বেদী স্থাপন করা হয় এবং এখানে পুস্প মাল্য অর্পন ও এক মিনিট নীরবতা পালন করে মানব বন্ধনের কার্যক্রম শুরু হয়।

একই দিন  সুন্দরবনের জীব বৈচিত্র্য রক্ষা, সুন্দরবনের ভিতর দিয়ে প্রবাহিত সকল নদীর মধ্য দিয়ে নৌ চলাচল বন্ধ এবং পার্বত্য অঞ্চলে সকল ধরনের সাম্প্রদায়িক সহিংসতা বন্ধের দাবীতে বিজ্ঞান চর্চা কেন্দ্র ও শিশু কিশোর মেলা খাগড়াছড়ি জেলা শাখার যৌথ উদ্যোগে শাপলা চত্বরে মানব বন্ধনের আয়োজন করা হয়। উক্ত মানব বন্ধনে বিজ্ঞান চর্চা কেন্দ্রের সংগঠক অরিন্দম কৃষ্ণ দে’র পরিচালনায় বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের জেলা সভাপতি নাজির হোসেন, কলেজ সদস্য সচিব স্বাগতম চাকমা, বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্রের জেলা সংগঠক কৃষ্টি চাকমা, শিশু কিশোর মেলার সংগঠক হিরু চাকমা, বিজ্ঞান চর্চা কেন্দ্রের মাটিরাঙ্গা উপজেলা শাখার সংগঠক হায়দার আলী, ও ম্রাবাই মারমা ।

বক্তারা বলেন, সম্প্রতি সরকার তার অবৈধ ক্ষমতা ধরে রাখার জন্য ব্যবসায়ীদের স্বার্থ রক্ষার জন্য মরিয়া হয়ে পড়েছে। একদিকে সুন্দর বন ধ্বংসের একের পর এক গণবিরোধী সিদ্ধান্ত নিচ্ছে। আর অন্যদিকে পার্বত্য চট্টগ্রামের সমস্যা গুলোকে জিইয়ে রেখে ঘোলা জলে মাছ শিকার করছে। সাম্প্রদায়িকতাকে উসকে দিয়ে এখানকার এক বিশেষ সুবিধাভোগী শ্রেণীর স্বার্থ হাসিলের সুযোগ করে দিচ্ছে । এ সব সাম্প্রদায়িক উষ্কানি বন্ধ, জে.এস.সি পরীক্ষার্থী উমেপ্রু মারমার হত্যা কারীদের গ্রেপ্তার করে দৃষ্টান্ত মূলক শাস্তি, বিপন্ন সুন্দরবন ও পার্বত্য চট্টগ্রামের বনজীবীদের রক্ষায় গণ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়।

IMG_20141218_111334-001

RELATED ARTICLES

আরও

Recent Comments