Monday, April 29, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদফ্যাসিবাদী দুঃশাসনের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তুলুন - কমরেড মুবিনুল হায়দার চৌধুরী

ফ্যাসিবাদী দুঃশাসনের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তুলুন – কমরেড মুবিনুল হায়দার চৌধুরী

ComradeHyder_101115

মহান রুশ বিপ্লবের ৯৮তম বার্ষিকী ও বাসদ (মার্কসবাদী)’র ৩৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে  ১০ নভেম্বর ময়মনসিংহে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাসদ (মার্কসবাদী) ময়মনসিংহ জেলা সমন্বয়ক শেখর রায়ের সভাপতিত্বে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনে বিকাল ৫টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শুরুর আগে চারণ সাংস্কৃতিক কেন্দ্রের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

আলোচনা সভায় প্রধান বক্তা ছিলেন বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী। আরও বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট কিশোরগঞ্জ জেলার সংগঠক আলাল মিয়া, বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র ময়মনসিংহ জেলার আহ্বায়ক সেঁজুতি চৌধুরী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কিশোরগঞ্জ জেলার সাংগঠনিক সম্পাদক ফাহমিদ আহমেদ ও বাকৃবি শাখার সভাপতি আশরাফ মিল্টন।

Mymenshingকমরেড মুবিনুল হায়দার চৌধুরী তার বক্ত্যব্যে বলেন, আজ ঐতিহাসিক ভাবে শ্রমজীবী মানুষের স্বার্থ অভিন্ন। সে কারণে তারা, অন্যায় ভাবে বুর্জোয়া শ্রেণী তাদের উপর যে শোষন নির্যাতন চালাচ্ছে, তার বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াই করে। ১৯১৭ সালে মহান লেনিনের নেতৃত্বে শ্রমিকশ্রেণী এই লড়াইয়ের মাধ্যমে রাশিয়ায় সমাজতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা গড়ে তুলেছিল। সেখানে জনগণের সমস্ত অধিকার দেওয়ার মাধ্যমে দুনিয়াতে প্রথম বৈষ্যম্যহীন রাষ্ট্র ব্যবস্থার দৃষ্টান্ত তৈরী হয়েছিল। কিন্তু আজ সারা বিশ্বব্যাপী সাম্রাজ্যবাদী- পুঁজিবাদী শোষকরা যেমন জনগণের সমস্ত রকম অধিকার হরণ করছে, তেমনি আমাদের দেশেও পুঁজিপতি শ্রেণী মুক্তিযুদ্ধের সমস্ত আকাঙ্খা চেতনাকে পদদলিত করে জনগণের উপর নির্মম শোষণ নির্যাতন চালাচ্ছে। এর ধারাবাহিকতায় একচেটিয়া পুঁজিপতি শ্রেণীর স্বার্থে ভোটারবিহীন নির্বাচনের মাধ্যমে বর্তমান মহাজোট সরকার জনগণের উপর ফ্যাসিবাদী শাসন কায়েম করেছে। দেশে আজ গরীব সাধারণ মানুষ ফসলের ন্যায্য মূল্য পাচ্ছে না, শিক্ষা-চিকিৎসার ব্যয় বৃদ্ধির ফলে তা থেকে বঞ্চিত হচ্ছে।

তিনি আরও বলেন, একের পর এক দেশে যে হত্যাকান্ড ঘটছে এবং কোন ঘটনার সঠিক বিচার হচ্ছে না। কথিত ব্লগারদের দৃষ্টিভঙ্গি আমরা সঠিক মনে করি না, কিন্তু শুধুমাত্র ভিন্নমত প্রকাশের জন্য তাকে হত্যা করা কোনভাবেই মেনে নেওয়া যায় না। এসব হত্যাকান্ডের বিচারের ক্ষেত্রে সরকার কার্যকর পদক্ষেপ না নিয়ে উল্টো প্রতিক্রিয়াশীল গোষ্ঠীকে মদদ দিয়ে যাচ্ছে। পরিশেষে তিনি বলেন, জনগণের সকল দুর্দশা থেকে মুক্তির একমাত্র পথ কার্যকর গণআন্দোলনের মাধ্যমে এ সমাজের পরিবর্তন। এ সংগ্রামে সঠিক বিপ্লবী দল হিসেবে বাসদ (মার্কসবাদী) কে শক্তিশালী করার আহ্বান জানান।

আলোচনা সভা শেষে চারণ সাংস্কৃতিক কেন্দ্রের পরিবেশনায় নাটক ‘লাশের দেশ’ মঞ্চস্থ হয়। সবশেষে সর্বহারার আন্তর্জাতিক সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়।

RELATED ARTICLES

আরও

Recent Comments