Sunday, April 28, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদফ্রান্সের জাতীয় উৎসবে নৃশংস হত্যাকান্ডে বাসদ (মার্কসবাদী)’র নিন্দা ও শোক প্রকাশ

ফ্রান্সের জাতীয় উৎসবে নৃশংস হত্যাকান্ডে বাসদ (মার্কসবাদী)’র নিন্দা ও শোক প্রকাশ

IMG_2664বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী)’র সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী এক বিবৃতিতে ফ্রান্সের নিস শহরে জাতীয় উৎসব চলাকালে জনতার উপর ট্রাক তুলে দিয়ে ৮৪ জন মানুষকে পিষ্ট করে নৃশংসভাবে হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

বিবৃতিতে তিনি বলেন, “ফ্রান্সের জনগণ সমুদ্র সৈকত শহর নিসে যখন জাতীয় উৎসব (বাস্তিল পতন দিবস) পালন করছিল তখন এক ট্রাক চালক উৎসবরত জনতার উপর ট্রাক উঠিয়ে দিয়ে নারকীয় কায়দায় ৮৪ জন মানুষকে হত্যা করে। কত নৃশংস কায়দায় মানুষকে হত্যা করা যায় তার নতুন নজির স্থাপন করল জঙ্গী-সন্ত্রাসী গোষ্ঠী। মানুষের জীবন ও মানবিকতার মূল্য এদের কাছে নেই। সন্ত্রাসী-জঙ্গী গোষ্ঠী বোমা মেরে, গুলি করে, গলা কেটে, নানা পৈশাচিকতায় সাধারণ নিরপরাধ মানুষকে হত্যা করে বিশ্বব্যাপী মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টি করছে। ধর্মান্ধ মৌলবাদী ও কূপমন্ডুক চিন্তা মানুষকে কতটা অমানবিক করে তা হত্যাকান্ডের নৃশংসতা দেখে উপলব্ধি করা যায়। সাম্রাজ্যবাদী গোষ্ঠী এ সকল জঙ্গী-মৌলবাদী সন্ত্রাসীদের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতায় তৎপর। একই সাথে তারা বিভিন্ন দেশে জঙ্গী মৌলবাদী গোষ্ঠী সৃষ্টি করতে ভূমিকা রাখছে। সাম্রাজ্যবাদী দেশগুলো অন্য দেশের সম্পদ দখল করতে ও আধিপত্য বজায় রাখতে আগ্রাসন চালিয়ে লক্ষ লক্ষ মানুষকে হত্যা করছে। সাম্রাজ্যবাদী গোষ্ঠী ইরাক, আফগানিস্তান, লিবিয়া, সিরিয়া, মিশর সহ বিভিন্ন দেশে যুদ্ধ চাপিয়ে দিয়ে হাজার হাজার বছরের সভ্যতা ধ্বংস করে তার বিপরীতে দাঁড় করিয়েছে ধর্মীয় মৌলবাদী সন্ত্রাসী গোষ্ঠী। যার মূল্য দিচ্ছে এ সকল দেশের সাধারণ জনগণ।”

কমরেড মুবিনুল হায়দার চৌধুরী আরো বলেন, “গত বছরের জানুয়ারি মাস থেকে এ পর্যন্ত তিনটি বড় সন্ত্রাসী হামলা ফ্রান্সে হয়েছে তাতে কয়েক শত লোক নিহত হয়েছে এবং ব্যাপক জান-মালের ক্ষতি হয়েছে। ফ্রান্সে জানুয়ারি মাসে জঙ্গী সন্ত্রাসী হামলার পর সরকার জনগণের মৌলিক অধিকার স্থগিত করে জরুরি অবস্থা জারি করে এবং কয়েক ধাপে তা বৃদ্ধি করে। জরুরি অবস্থা বিরোধিতার মুখে পড়ার কারণে ফ্রান্সের ওঁলাদ সরকার এ বছরের জুলাই মাসের পর আর বৃদ্ধি হবেনা বলে ঘোষণা দেয়। কিন্তু এ হামলার পরে ফ্রান্সের সরকার আবার নতুন করে ৩ মাসের জন্য জরুরি অবস্থা জারির ঘোষণা দেয়। সন্ত্রাসী মৌলবাদী গোষ্ঠীর হামলার কারণে একদিকে জনমনে আতঙ্ক তৈরী করছে সেই অবস্থার প্রেক্ষিতে দেশের শাসক গোষ্ঠী জনগণের মৌলিক অধিকার স্থগিতের মাধ্যমে জনগণের প্রতিবাদ প্রতিরোধের পথকে বন্ধ করে দিচ্ছে।”

সবশেষে তিনি বলেন, “সাম্রাজ্যবাদী গোষ্ঠী গণতান্ত্রিক নীতি আদর্শ, মূল্যবোধ-সংস্কৃতিসহ নূ্যূনতম গণতান্ত্রিক প্রক্রিয়া ধ্বংস করার চক্রান্তে লিপ্ত। এ ধরণের বর্বরতা জাতিগত বিদ্বেষ উস্কে দেবে, সাম্রাজ্যবাদের বিরুদ্ধে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে জনগণের ঐক্যবদ্ধ প্রতিরোধ ক্ষতিগ্রস্ত হবে। নিরাপত্তার ধুয়া তুলে সাম্রাজ্যবাদ ও দেশীয় পুঁজিবাদী শাসকগোষ্ঠী জনগণের গণতান্ত্রিক অধিকার হরণ ও রাষ্ট্রীয় সন্ত্রাস চালানোর সুযোগ করে নেবে। তাই সচেতন মানুষকে উভয় বিপদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে।”

RELATED ARTICLES

আরও

Recent Comments