Wednesday, May 1, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদবিপ্লবী পার্টি গড়ে তোলার প্রত্যয়ে ২০-২৩ নভেম্বর বাসদ-এর কেন্দ্রীয় কনভেনশন

বিপ্লবী পার্টি গড়ে তোলার প্রত্যয়ে ২০-২৩ নভেম্বর বাসদ-এর কেন্দ্রীয় কনভেনশন

PressConferenceবাম আন্দোলনে সুবিধাবাদ-ব্যক্তিবাদ ও গণবিচ্ছিন্নতা মোকাবেলা করে নীতিনিষ্ঠ ও লড়াকু বিপ্লবী পার্টির শক্তি বৃদ্ধি করা, সংশোধনবাদ-সংস্কারবাদকে পরাস্ত করে মার্কসবাদ-লেনিনবাদ ও কমরেড শিবদাস ঘোষের চিন্তাধারার ভিত্তিতে বিপ্লবী পার্টি গড়ে তোলার সংগ্রাম শক্তিশালী করার দৃঢ় প্রত্যয় অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর বিশেষ কেন্দ্রীয় কনভেনশন।
আজ ১৮ নভেম্বর বিকাল ৩টায় ঢাকা রিপোর্টাস ইউনিটির রাউন্ডটেবিল কনফারেন্স রুমে এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে কনভেনশনের অনুষ্ঠান সূচি ঘোষণা করে কনভেনশন সফল করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন বাসদ কনভেনশন প্রস্তুতি কমিটির আহ্বায়ক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী। এ সময় আরো উপস্থিত ছিলেন কনভেনশন প্রস্তুতি কমিটির কমরেডস শুভ্রাংশু চক্রবর্ত্তী, আলমগীর হোসেন দুলাল, মানস নন্দী, উজ্জ্বল রায়, ফখরুদ্দিন কবির আতিক, সাইফুজ্জামান সাকন প্রমুখ নেতৃবৃন্দ। সংবাদ সম্মেলনে সূচনা বক্তব্য রাখেন কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী। কেন্দ্রীয় কনভেনশন প্রস্তুতি কমিটির সংগ্রামী আহ্বায়ক কমরেড মুবিনুল হায়দার চৌধুরীর পক্ষে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কমরেড মানস নন্দী। এরপর সাংবাদিকদের বিভিন্ন বক্তব্যের জবাব দেন এবং সমাপনী বক্তব্য রাখেন কমরেড মুবিনুল হায়দার চৌধুরী।
সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে বলা হয় : “এই কনভেনশন থেকে পুঁজিবাদী শাসন-শোষণের ফলে জনজীবনে ক্রমবর্ধমান সংকট, শিল্প-কৃষি-শিক্ষা ও জাতীয় সম্পদের উপর সাম্রাজ্যবাদী হস্তক্ষেপ ও ধর্মান্ধ মৌলবাদী শক্তির বিপদজনক উত্থানের বর্তমান পটভূমিতে ক্ষমতাসীন ও ক্ষমতার বাইরের বুর্জোয়া রাজনৈতিক দলগুলোর বিপরীতে বাম-গণতান্ত্রিক শক্তির নেতৃত্বে ঐক্যবদ্ধ গণ-সংগ্রাম গড়ে তোলার জন্যে আমরা সর্বাত্মক উদ্যোগ গ্রহণ করব।”
এতে বলা হয়, ২০ নভেম্বর ২০১৪, বৃহস্পতিবার কনভেনশনের প্রকাশ্য অধিবেশন মহানগর নাট্যমঞ্চ, গুলিস্তানে অনুষ্ঠিত হবে। এদিন সকাল সাড়ে ১১টায় কনভেনশনের উদ্বোধন ঘোষণা করবেন বাসদ, কনভেনশন প্রস্তুতি কমিটির আহ্বায়ক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী। এরপর একটি সুসজ্জিত র‌্যালি গুলিস্তান-পল্টন-মতিঝিলসহ গুরুত্বপূর্ণ রাজপথ প্রদক্ষিণ করবে। র‌্যালিতে সারাদেশের বিভিন্ন জেলা থেকে আগত শ্রমিক-কৃষক-ছাত্র-নারী-পেশাজীবীসহ বিভিন্ন শ্রেণী-পেশার পাঁচ সহ¯্রাধিক মানুষ অংশ্রগ্রহণ করবে। বিকেল সাড়ে ৩টায় মহানগর নাট্যমঞ্চের বাইরের প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন কমরেড মুবিনুল হায়দার চৌধুরী। আরও বক্তব্য রাখবেন বাসদ কনভেনশন প্রস্তুতি কমিটির সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী, গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক অধ্যাপক আব্দুস সাত্তার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন ভারতের সোশ্যালিস্ট ইউনিটি সেন্টার অব ইণ্ডিয়া-এসইউসিআই (কমিউনিস্ট) এর সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষ। এছাড়াও অন্যান্য পার্টি নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন। আলোচনা সভার পর সন্ধ্যা সাড়ে ৬টায় চারণ সাংস্কৃতিক কেন্দ্র সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনা করবে।
RELATED ARTICLES

আরও

Recent Comments