Friday, May 3, 2024
Homeছাত্র ফ্রন্টবেসরকারী বিশ্ববিদ্যালয় ইস্ট-ওয়েস্ট এর শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার নিন্দা

বেসরকারী বিশ্ববিদ্যালয় ইস্ট-ওয়েস্ট এর শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার নিন্দা

SSF-press release_31.03.15-page-001সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি সাইফুজ্জামান সাকন ও সাধারণ সম্পাদক  স্নেহাদ্রি চক্রবর্তী রিন্টু এক যুক্ত বিবৃতিতে ৯ সেপ্টেম্বর ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর গুলিবর্ষন, টিয়ারশেল নিক্ষেপ ও ব্যাপক লাঠিচার্জে প্রায় অর্ধ শতাধিক শিক্ষার্থী আহত হওয়ায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন। নেতৃবৃন্দ বলেন, আহতদের চিকিৎসার ব্যবস্থা করতে হবে এবং শিক্ষার্থীদের উপর হমলার সাথে যারা জড়িত তাদের বিচার করতে হবে।

নেতৃবৃন্দ আরো বলেন, বাজেট পাশ হওয়ার পূর্ব থেকে সারাদেশের বেসরকারী বিশ্ববিদ্যালয়, মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীরা ১০% ভ্যাট আরোপের প্রতিবাদে আন্দোলন করে আসছিল কিন্তু সরকার তা উপেক্ষা করে ৭.৫% ভ্যাট আরোপ করে বাজেট পাস করে। রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বেসরকারী বিশ্ববিদ্যালয়, মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীরা বাজেট পাশের পরও ভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলনে ছিল। এই লক্ষ লক্ষ শিক্ষার্থী সম্পূর্ণ নিজেদের অর্থে পড়াশুনা করে। গত ২০১২ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো মুনাফা করেছে প্রায় এক হাজার ৮৫১ কোটি টাকা। সরকারের কাছে এগুলো শিক্ষা প্রতিষ্ঠান নয়, পণ্য উৎপাদনের দোকান মাত্র।

তাই নেতৃবৃন্দ প্রায় ৪ লক্ষাধিক শিক্ষার্থীর শিক্ষা-জীবন নির্বিঘ্ন করতে তাদের যৌক্তিক দাবি মেনে অবিলম্বে ৭.৫% শতাংশ কর বাতিল করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments