Wednesday, May 8, 2024
Homeফিচারভারতের সংগ্রামী কৃষক আন্দোলনের প্রতি সংহতি জ্ঞাপন

ভারতের সংগ্রামী কৃষক আন্দোলনের প্রতি সংহতি জ্ঞাপন

বাংলাদেশ ক্ষেতমজুর ও কৃষক সংগঠনের কেন্দ্রীয় আহ্বায়ক আলমগীর হোসেন দুলাল এক বিবৃতিতে ভারতের চলমান কৃষক আন্দোলনের প্রতি সংহতি জানিয়েছেন এবং এই ঐতিহাসিক সংগ্রামের জন্য ভারতের কৃষক ও ক্ষেতমজুরদের অভিনন্দন জানিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেন, “ভারতের কৃষকদের সাম্প্রতিক দিল্লী ঘেরাও অভিযান উপমহাদেশের সমগ্র কৃষকসমাজকে বাঁচার দাবিতে সংগ্রাম গড়ে তোলার পথ দেখিয়েছে। ফ্যাসিবাদী মোদী সরকারের নির্যাতন, বাধা ও হুমকি মোকাবেলা করে অদম্য মনোবল নিয়ে আপনারা যে বীরত্বপূর্ণ সংগ্রাম পরিচালনা করছেন, তা আমাদের অত্যন্ত উৎসাহ যুগিয়েছে। ভারতের পুঁজিপতি শ্রেণীর প্রতিনিধি মোদী সরকার সেখানকার কৃষিক্ষেত্রকে লগ্নীপুঁজির জন্য খুলে দিতে কৃষিতে সরকারের মূল্য সহায়তা কমিয়ে যেভাবে কৃষি আইন সংস্কার করেছে – বাংলাদেশের পরিস্থিতিও তা থেকে খুব বেশি ভিন্ন নয়। এখানেও কৃষক ফসলের লাভজনক মূল্য পাচ্ছে না, সরকার চাষীদের রক্ষায় কোন দায়িত্ব নিচ্ছে না। অথচ চাষের খরচ বাড়ছে, কৃষি উপকরণের দাম বাড়ছে, কৃষক ঋণের ফাঁসে আষ্টেপৃষ্ঠে বাঁধা পড়ছে। সরকার পৃষ্ঠপোষকতা করছে কৃষি উপকরণ কোম্পানী ও কৃষিপণ্য ব্যবসায়ী-আড়তদার-মিলমালিকদের। ফলে আমাদের দু’দেশের কৃষক-ক্ষেতমজুরদের স্বার্থ ও বাঁচার পথ অভিন্ন। আর সে পথ হচ্ছে – কৃষক ও ক্ষেতমজুরদের ন্যায়সঙ্গত দাবিতে লাগাতার, জঙ্গী ও রাজনীতিসচেতন চাষী আন্দোলন গড়ে তোলা। ভারতের কৃষকরা এক্ষেত্রে এক অনুপ্রেরণাদায়ক ও অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন।

বাংলাদেশের ক্ষেতমজুর ও কৃষকসমাজের পক্ষ থেকে আমরা পুনর্বার ভারতের চাষী ও ক্ষেমজুরদের দাবির প্রতি সমর্থন জানাচ্ছি এবং চলমান আন্দোলনের সাথে একাত্মতা ঘোষণা করছি।”

 

RELATED ARTICLES

আরও

Recent Comments