Saturday, April 27, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদমজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলনরত পুস্তক বাঁধাই শ্রমিকদের ওপর মালিকদের হামলার প্রতিবাদে বিক্ষোভ

মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলনরত পুস্তক বাঁধাই শ্রমিকদের ওপর মালিকদের হামলার প্রতিবাদে বিক্ষোভ

12516314_1024933344220348_1599943372_n
বাংলা বাজার-সূত্রাপুর এলাকায় মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলনরত পুস্তক বাঁধাই শ্রমিক নেতৃবৃন্দ ও শ্রমিকদের ওপর মালিকদের হামলার বিচার দাবিতে বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন ঢাকা মহানগর শাখার উদ্যোগে ২৩ ফেব্রুয়ারি বিকাল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। ফখরুদ্দিন কবির আতিকের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন আফসানা লুনা, রাজীব চক্রবর্ত্তী, মানিক হোসেন প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, ৮ ঘন্টা কাজের মজুরি (রোজ) ২৫০ টাকা নির্ধারণের দাবিতে ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে পুস্তক বাঁধাই শ্রমিক ফেডারেশনের ডাকে গতকাল সকালে সূত্রাপুর থেকে প্রেসক্লাব পর্যন্ত পদযাত্রা কর্মসূচি অনুষ্ঠিত হয়। এর প্রেক্ষিতে পুস্তক বাঁধাই ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক কামরুজ্জামান কচি শ্রমিক নেতাদের ফোন করে সমিতির কার্যালয়ে আলোচনার আমন্ত্রণ জানান। সেই অনুসারে সন্ধ্যায় সেখানে গেলে বাঁধাই মালিকরা পিটিয়ে আহত করে পুস্তক বাঁধাই শ্রমিক ফেডারেশনের সদস্য সচিব মানিক হোসেন ও সদস্য মনির হোসেনকে। পরে পুলিশ ডেকে এনে নেতৃবৃন্দকে গ্রেপ্তারের ভয় দেখায়। এরপর আজ সকাল হতে শ্যামবাজার, ফরাশগঞ্জ, বাংলাবাজার ও কাগজীটোলার বিভিন্ন কারখানায় গিয়ে গতকালকের কর্মসূচিতে যোগদানকারী শ্রমিকদের মারধর ও হুমকি দেয়া হয়। হামলায় গুরুতর আহত হয় সাদ্দাম,জামাল,পলাশ ,নজরুল ,আকতার,হৃদয় সহ প্রমুখ। শ্রমিকদের ওপর হামলায় নেতৃত্ব দেন পুস্তক বাঁধাই ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক কামরুজ্জামান কচি ও মালিকদের অনুগ্রহপুষ্ট ‘মহানগর পুস্তক বাঁধাই শ্রমিক ইউনিয়ন’ সভাপতি দেলোয়ার হোসেন দেলু, পলাশ, রেজাউলসহ অনেকে।

নেতৃবৃন্দ আরো বলেন, মজুরি বৃদ্ধি দাবি করার কারণে আলোচনার নামে ডেকে এনে সমিতির সভাপতি-সাধারণ সম্পাদকের উপস্থিতিতে শ্রমিক নেতৃবৃন্দকে আহত করার ঘটনা নজিরবিহীন ও ন্যাক্কারজনক। এর সাথে কর্মসূচিতে যোগ দেয়ার অপরাধে শ্রমিকদের মারধর করা প্রমাণ করে বাঁধাই কারখানার মালিকরা শ্রমিকদের দাস মনে করে। পুলিশ প্রশাসন মালিক সমিতির এ সকল সন্ত্রাসী কর্মকা-ের রক্ষক হিসেবে কাজ করছে।

নেতৃবৃন্দ অবিলম্বে শ্রমিকদের ওপর হামলা ও নির্যাতনের সাথে যুক্তদের গ্রেপ্তার ও বিচার দাবি করেন। তারা ভয়-ভীতি উপেক্ষা করে ন্যায্য দাবি আদায়ের সংগ্রাম চালিয়ে যাওয়ার আহ্বান জানান শ্রমিকদের প্রতি।

মজুরি বৃদ্ধি দাবি করায় পুস্তক বাঁধাই শ্রমিকদের ওপর মালিকদের সন্ত্রাসী হামলার প্রতিবাদ জানিয়েছেন বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ

বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ এক যুক্ত বিবৃতিতে মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলনরত পুস্তক বাঁধাই শ্রমিক ফেডারেশনের নেতৃবৃন্দকে আলোচনায় ডেকে তাদের মারধর করার ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে এর বিচার দাবি করেছেন । বিবৃতিতে তারা বলেন, পুস্তক বাঁধাই ব্যবসায়ী সমিতির অফিসে সভাপতি-সাধারণ সম্পাদকের নেতৃত্বে শ্রমিক নেতাদের ওপর এধরণের বেআইনী হামলা অকল্পনীয়। পাশাপাশি বাঁধাই কারখানাগুলোতে আন্দোলনকারী শ্রমিকদের খুঁজে বের করে নির্যাতন চালানো হচ্ছে। অবিলম্বে এসব বন্ধ করতে সরকার ও প্রশাসনকে উদ্যোগ নিতে হবে।

তাঁরা শ্রমিক নির্যাতনকারী মালিক ও সন্ত্রাসীদের অবিলম্বে গ্রেপ্তার ও বিচার দাবি করেন এবং পুস্তক বাঁধাই শ্রমিকদের ন্যায়সঙ্গত আন্দোলনের সাথে সংহতি প্রকাশ করেন।

বিবৃতিদাতা শ্রমিক সংগঠন ও নেতৃবৃন্দ হলেন : জাতীয় গণতান্ত্রিক শ্রমিক ফেডারেশনের সভাপতি শামীম ইমাম, গার্মেন্টস শ্রমিক মুক্তি আন্দোলনের সভাপতি শবনম হাফিজ, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি মোশরেফা মিশু, গার্মেন্টস ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি এড. মন্টু ঘোষ, গার্মেন্টস শ্রমিক সংহতির তাসলিমা আক্তার, গার্মেন্টস মজদুর ইউনিয়নের সভাপতি সুমন মল্লিক, গার্মেন্টস টেক্সটাইলস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি এড. মাহবুবুর রহমান ইসমাঈল, জাতীয় সোয়েটার গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি ফয়েজ হোসেন, ওএসকে গার্মেন্টস ট্রেড ইউনিয়ন ফেডারেশনের সভাপতি ইয়াসিন মিয়া, বিপ্লবী গার্মেন্টস সংহতির সভাপতি মোশতাক আহমেদ, গার্মেন্টস শ্রমিক আন্দোলনের সভাপতি তৌহিদুল ইসলাম, সমন্বিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, জাতীয় পোশাক শিল্প শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সভাপতি ইয়াসিন মিয়া, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি জাহেদুল হক মিলু।

পুস্তক বাঁধাই শ্রমিকদের ওপর হামলার বিচার দাবি করেছে গণতান্ত্রিক বাম মোর্চা

গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক অধ্যাপক আবদুস সাত্তার আজ এক বিবৃতিতে ন্যায্য মজুরির দাবিতে আন্দোলনরত বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের নেতৃবৃন্দ ও পুস্তক বাঁধাই শ্রমিকদের ওপর হামলায় জড়িত মালিক ও সন্ত্রাসীদের গ্রেফতার ও বিচারের করতে সরকারের প্রতি জোর দাবি জানান। তিনি বিবৃতিতে আরো বলেন, বাঁধাই শ্রমিকরা তাদের ন্যায্য মজুরির দাবিতে দীর্র্ঘদিন ধরে আন্দোলন করে আসছে কিন্তু মালিক পক্ষ তাদের দাবির প্রতি কর্ণপাত করে নাই – বরঞ্চ নানাভাবে আন্দোলনে বাধা প্রদান করে আসছে। তাই পুস্তক শ্রমিকদের মজুরির যৌক্তিক দাবি আলোচনার মাধ্যমে মেনে নেওয়ার আহ্বান জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments