Saturday, May 4, 2024
Homeছাত্র ফ্রন্টরংপুরে ছাত্র ফ্রন্টের বিক্ষোভ মিছিল - সমাবেশ ও স্মারকলিপি পেশ

রংপুরে ছাত্র ফ্রন্টের বিক্ষোভ মিছিল – সমাবেশ ও স্মারকলিপি পেশ

এস.এস.সি ফরম পূরণে বর্ধিত ফি প্রত্যাহারের দাবি

IMG_0652 copy

২৫ অক্টোবর এস.এস.সি ফরম পূরণে বোর্ড নির্ধারিত ফি’র অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট রংপুর জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল- সমাবেশ ও জেলা শিক্ষা অফিসারের মাধ্যমে দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বরাবর স্মারকলিপি পেশ করা হয়। সকাল ১১টায় স্থানীয় প্রেসক্লাব চত্বর থেকে একটি মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কাচারীবাজারে সমাবেশে মিলিত হয়। মিছিল পরবর্তী সমাবেশে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট রংপুর জেলা শাখার সভাপতি আহসানুল আরেফিন তিতু। বক্তব্য রাখেন জেলা সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রোকন, কারমাইকেল কলেজ সাধারণ সম্পাদক হোজায়ফা সাকওয়ান জেলিড, বেরোবি আহবায়ক মনোয়ার হোসেন, স্কুল বিষয়ক সম্পাদক ইমরান সরকার প্রমুখ।

জেলা সভাপতি আহসানুল আরেফিন তিতু তার বক্তব্যে বলেন, উত্তরবঙ্গ মঙ্গা কবলিত অঞ্চল। এখানকার কৃষকেরা ফসলের ন্যায্যমূল্য পায়না, শ্রমিকেরা তাদের আয়ে সংসার চালাতে হিমশিম খাচ্ছে। অব্যাহত ফি বৃদ্ধির ফলে এই মানুষদের সন্তান কিভাবে পড়াশুনা করবে। আসন্ন এস.এস.সি পরীক্ষা নিয়ে এই অভিভাবকেরা দু:শ্চিন্তায় পড়েছেন। কিভাবে তাদের সন্তানদের ফরম পূরণের টাকা যোগাড় করবেন। বোর্ড যেখানে মানবিক ও বাণিজ্য বিভাগে ৯৯৫/- টাকা, বিজ্ঞান বিভাগে ১০৮৫/- টাকা নির্ধারণ করে দিয়েছে, সেখানে স্কুলগুলো কোন নিয়মের তোয়াক্কা না করে হাজার হাজার টাকা অতিরিক্ত ফি আদায় করছে। রংপুরে স্কুলভেদে (২০০০-২৪৫০০)/- টাকা পর্যন্ত অতিরিক্ত ফি আদায় করছে। (দি মিলেনিয়াম স্টার ২৫৫০০/-, ক্যান্ট ১৫৮৯০/-, পুলিশ লাইন্স ১১৫০০/-, কালেক্টরেট ৯০০০/-, লায়ন্স ৮৫০০/-। এছাড়াও এমপিওভূক্ত স্কুলগুলো ২৫০০-৪৫০০/- টাকা পর্যন্ত ফি আদায় করছে।) এই অতিরিক্ত ফি’র বিরুদ্ধে কোন ছাত্র বা অভিভাবক প্রতিবাদ করলে স্কুল প্রশাসনের পক্ষ থেকে নানা ধরণের হুমকি-ধামকি দেওয়া হচ্ছে, এমনকি ফরম পূরণ হবে না এরকম কথাও বলছে। এই বিষয়ে প্রশাসনের নজরদারি প্রয়োজন।

নেতৃবৃন্দ, অবিলম্বে শিক্ষাবোর্ড, জেলা শিক্ষা অফিসসহ সংশ্লিষ্ট প্রশাসনের কাছে অতিরিক্ত এই ফি আদায় বন্ধে কার্যকরী পদক্ষেপ গ্রহণের আহবান জানান। সেই সঙ্গে এই দাবি আদায়ে ছাত্র-অভিভাবকের ঐক্যবদ্ধ দূর্বার আন্দোলন গড়ে তোলার আহবান জানানো হয়।
আজকের এই কর্মসূচি থেকে আগামী ১লা নভেম্বর’১৫ স্থানীয় প্রেসক্লাব চত্বরে ছাত্র-শিক্ষক-অভিভাবকদেরর নিয়ে “সংহতি সমাবেশ’র” ঘোষণা করা হয়।

RELATED ARTICLES

আরও

Recent Comments