Saturday, May 4, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদশোধনবাদ -সুবিধাবাদকে পরাস্থ করে বিপ্লবী দল গড়ে তোলার আহ্বান

শোধনবাদ -সুবিধাবাদকে পরাস্থ করে বিপ্লবী দল গড়ে তোলার আহ্বান

IMG_0329বাংলাদেশের সমাজতান্ত্রিক দল -বাসদ কনভেনশন প্রস্তুতি কমিটির ডাকে ৪ দিনব্যাপী বিশেষ কেন্দ্রীয় কনভেনশনের ২য় দিনে প্রতিনিধি অধিবেশন ২১ নভেম্বর সকাল ১১টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের সেমিনার হলে শুরু হয়েছে। এ অধিবেশন ২৩ নভেম্বর পর্যন্ত চলবে। প্রতিনিধি অধিবেশনে জাতীয় ও আন্তর্জাতিক পরিস্থিতির দলিল উত্থাপন ও গ্রহণ, দল গড়ে তোলার নীতিগত আদর্শগত সংগ্রামের অভিজ্ঞতা ও মূল্যায়ন, রাজনৈতিক-সাংগঠনিক প্রতিবেদন উত্থাপন ও গ্রহণ করা হবে।

কনভেনশন প্রস্তুতি কমিটির আহ্বায়ক কমরেড মুবিনুল হায়দার চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিনিধি অধিবেশনের উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন এস ইউ সি আই (সি) এর সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষ। বক্তব্য রাখেন কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী।

অধিবেশনের শুরুতে বাংলাদেশসহ দুনিয়ার দেশে দেশে পুঁজিবাদ-সাম্রাজ্যবাদবিরোধী মানবমুক্তির লড়াইয়ে আত্মদানকারী শহীদদের স্মরণে এবং বাংলাদেশের পুঁজিপতি-মালিকগোষ্ঠীর নির্মম শোষণে রানা প্লাজা-তাজরিন ফ্যাশন্স-সহ বিভিন্ন শিল্প-কারখানায় গণহত্যার শিকার শ্রমজীবী মানুষদের স্মরণে শোকপ্রস্তাব গ্রহণ করা হয় এবং এক মিনিট নীরবতা পালন করা হয়।

প্রতিনিধি সভায় বক্তব্য রাখছেন এসইউসি(সি) আসাম রাজ্য কমিটির সম্পাদক কমরেড চন্দ্রলেখা দাস
প্রতিনিধি সভায় বক্তব্য রাখছেন এসইউসি(সি) আসাম রাজ্য কমিটির সম্পাদক কমরেড চন্দ্রলেখা দাস

কমরেড মুবিনুল হায়দার চৌধুরী বলেন, এদেশের মানুষ, বিশেষত শ্রমজীবী মানুষ বারে বারে রক্তঝরা আন্দোলন করেছে। কিন্তু সঠিক নেতৃত্ব ও আদর্শের অভাবে ভুল পথে পরিচালিত হয়েছে। একই সাথে নীতি-আদর্শহীনতার চর্চা গণআন্দোলন গড়ে তোলার ক্ষেত্রে প্রচণ্ড হতাশা সৃষ্টি করেছে। আর এ পরিস্থিতির সুযোগ নিয়ে অবৈধ নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগের নেতৃত্বে ক্ষমতাসীন মহাজোট রাষ্ট্র শাসনে ফ্যাসিবাদ কায়েম করেছে।

তিনি বলেন, সাবেক সোভিয়েত ইউনিয়নের পতনের পর সারা দুনিয়ায় সমাজতান্ত্রিক আন্দোলনের দুর্বল চেহারা এবং সাম্রাজ্যবাদী শক্তির আস্ফালন মানুষকে হতাশ করছে। আর এ পরিস্থিতি কমরেড শিবদাস ঘোষের অমূল্য শিক্ষার দিকে আমাদের আরো গভীর মনোযোগ দাবি করছে। কি অজেয় শক্তি হিসাবে বিশ্ব সাম্যবাদী শিবিরের আবির্ভাব ঘটেছিল, মানব জাতির সামনে মুক্তির প্রত্যাশা জাগিয়েছিল। অথচ আধুনিক সংশোধনবাদের আক্রমণে সবই বিপর্যস্ত হয়ে গেল। অথচ এ বিপদ সম্পর্কে কমরেড শিবদাস ঘোষ ১৯৪৮ সাল থেকেই হুঁশিয়ারী উচ্চারণ করেছিলেন। ক্রুশ্চেভ চক্রের শোধনবাদী চিন্তাধারার বিরুদ্ধে অব্যাহতভাবে আদর্শগত লড়াই করেছেন। তাঁর শিক্ষা নিয়েই আমরা আমাদের দলকে গড়ে তোলার সংগ্রাম করে যাচ্ছি। এ সংগ্রামে অনেক উত্থান-পতন আছে, অনেক চড়াই-উৎরাই আমাদের পার হতে হয়েছে। কমরেড মুবিনুল হায়দার চৌধুরী তাঁর বক্তব্যে শিবদাস ঘোষের চিন্তাধারাকে হাতিয়ার করে দলের অভ্যন্তরে শোধনবাদ-সুবিধাবাদের বিপদ মোকাবেলা করে বিপ্লবী দল গড়ে তোলার সংগ্রাম এগিয়ে নেয়ার দৃঢ় প্রত্যয় ঘোষণা করেন।

RELATED ARTICLES

আরও

Recent Comments