Sunday, April 28, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদশ্রমিক কর্মচারী ফেডারেশনের প্রথম গাজীপুর জেলা সম্মেলন অনুষ্ঠিত

শ্রমিক কর্মচারী ফেডারেশনের প্রথম গাজীপুর জেলা সম্মেলন অনুষ্ঠিত

Gp -2 copy

বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন গাজীপুর জেলা শাখার প্রথম জেলা সম্মেলন ৯ অক্টোবর বিকাল ৩টায় গাজীপুর চান্দনা চৌরাস্তায় অনুষ্ঠিত হয়। সম্মেলনের প্রকাশ্য সমাবেশে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী)-র কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী। মশিউর রহমান খোকনের সভাপতিত্বে ও এড. ফরিদা ইয়াসমিন নাইসের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে আরও বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি কমরেড জহিরুল ইসলাম, গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কল্যাণ দত্ত, স্থানীয় শ্রমিক সংগঠক মনিরুল ইসলাম, দেলোয়ার হোসেন, শাহজালাল প্রমুখ।

gp-3 copyকমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী তাঁর বক্তব্যে বলেন, বর্তমান আওয়ামী মহাজোট সরকার সম্পূর্ণ অগণতান্ত্রিক পন্থায় ভোটারবিহীন নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসীন হয়েছে। জনমতকে উপেক্ষা করে ফ্যাসিবাদী কায়দায় দেশের পুঁজিপতিশ্রেণীর স্বার্থে তারা রাষ্ট্র পরিচালনা করছে। শ্রমিকদের বেঁচে থাকবার মতো মজুরি না দিয়ে তার উপর নিত্য নতুন শোষণের খড়গ নামিয়ে নিয়ে এসেছে। তিনি বলেন, দেশের অর্থনীতিকে টিকিয়ে রেখেছে যে গার্মেন্টস শিল্প, সেই গার্মেন্টস শ্রমিকরা ন্যায্য মজুরি পাচ্ছেন না। ভবন চাপা পড়ে, আগুনে পুড়ে তারা মরছে। দেশে অব্যাহত কর্মসংস্থানের অভাবের কারণে একবিংশ শতাব্দীতে মানব পাচারের নামে দাস ব্যবসার শিকার হতে হয়েছে এদেশেল গরিব মানুষকে। শুধুমাত্র বাঁচার তাগিদে হাজার হাজার মানুষ সমুদ্র পাড় হতে গিয়ে জীবন দিলো। অথচ এদের সবাইকে কাজ দেয়ার কথা ছিল রাষ্ট্রের। তিনি বলেন, শ্রমিকদের দুর্দশার প্রধান কারণ এই পুঁজিবাদী রাষ্ট্রব্যবস্থা। যতদিন এই শোষণমূলক ব্যবস্থা বহাল আছে, ততদিন শ্রমিকশ্রেণীকে বাঁচার জন্য লড়তে হবে। তিনি কাজের নিশ্চয়তা, ন্যায্য মজুরি, অবাধ ট্রেড ইউনিয়ন ও গণতান্ত্রিক শ্রম আইনের লড়াইকে মালিকী ব্যবস্থা উচ্ছেদের লড়াইয়ে পরিণত করার আহ্বান জানান।

সম্মেলন থেকে জাতীয় ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণা, সকল কারখানায় ট্রেড ইউনিয়ন অধিকার ও সিবিএ নির্বাচন নিশ্চিত, শ্রম আদালতে দীর্ঘসূত্রতা বন্ধ করে মামলার দ্রুত নিষ্পতি নিশ্চিত, কর্মস্থলে নিরাপত্তা এবং নিরাপত্তাহীনতায় ক্ষতিপূরণ প্রদান, ক্ষতিপূরণ আইন প্রণয়ন, অটোমেশন-ছাঁটাই বন্ধ, গ্রাচুইটি-প্রভিডেন্ট ফান্ড-গ্রুপ ইন্সুরেন্স নিশ্চিত, শ্রমিকের জন্য কলোনি এবং আর্মি রেটে রেশন প্রদান, পিস রেট নির্ধারণে শ্রমিকের মতামত গ্রহণ, শ্রমিকদের জন্য মাতৃত্বকালীন ছুটিসহ সকল সরকারি ছুটি কারখানায় কার্যকর করা, শিশু দিবাযত্ন কেন্দ্র রাখার দাবি জানানো হয়।

সম্মেলনকে সামনে রেখে গত ২ অক্টোবর জেলার বিভিন্ন এলাকা ও ট্রেডের প্রতিনিধিদের অংশগ্রহণে দিনব্যাপী কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয়। কাউন্সিলে জহিরুল ইসলামকে সভাপতি ও মশিউর রহমান খোকনকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে প্রথম গাজীপুর জেলা কমিটি গঠন করা হয়। সম্মেলনের সমাবেশে জেলা কমিটির নেতৃবৃন্দকে পরিচয় করিয়ে দেওয়া হয়।

RELATED ARTICLES

আরও

Recent Comments