Tuesday, April 23, 2024
Homeফিচারসাত কলেজের বর্ণিল আয়োজনে নবীনবরণ উৎসব ২০২০ অনুষ্ঠিত

সাত কলেজের বর্ণিল আয়োজনে নবীনবরণ উৎসব ২০২০ অনুষ্ঠিত

ঢাকার সাত কলেজের ১ম বর্ষের শিক্ষার্থীদের নিয়ে নবীনবরণ উৎসব সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা নগর শাখার উদ্যোগে সোমবার ৯ মার্চ ২০২০ সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত কেন্দ্রীয় শহিদ মিনারে অনুষ্ঠিত হয়। শুরুতে নবীনবরণ অনুষ্ঠানের সূচনা বক্তব্য রাখেন নবীনবরণ প্রস্তুতি কমিটির আহ্বায়ক সায়মা আফরোজ (সভাপতি, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, ইডেন মহিলা কলেজ শাখা) এবং সদস্য সচিব সজীব চৌহান (সভাপতি, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, সরকারি বাঙলা কলেজ শাখা)। এরপর নীবনদেরকে সংগঠনের পক্ষ থেকে গানের মাধ্যমে ফুলেল শুভেচ্ছা জানিয়ে বরণ করে নেওয়া হয়।

অনুষ্ঠানে নবীনদের শুভেচ্ছা জানিয়ে দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সামিনা লুৎফা নিত্রা এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ডা. জয়দীপ ভট্টাচার্য। বক্তারা তাঁদের বক্তব্যে দেশের কল্যাণে নবীন শিক্ষার্থীদের জীবন গড়ে তোলার ক্ষেত্রে নৈতিকতা ও উন্নত সংস্কৃতির বিভিন্ন দিক সম্পর্কে আলোচনা করেন। একইসাথে সমাজে চলমান নোঙরা অপসংস্কৃতির বিস্তার, ক্রমাগত নারী নির্যাতন, খুন, ধর্ষণ, দুর্নীতিসহ নানা আয়োজনের ভয়াবহতাও তুলে ধরেন। তাঁরা শিক্ষার বেসরকারিকরণবাণিজ্যিকীকরণসহ মানুষের জীবনের সকল দুর্দশার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর এবং শিক্ষা-সংস্কৃতি ও নৈতিকতার ঝাণ্ডা  ঊর্ধ্বে তুলে ধরার জন্যে তারুণ্যের শক্তিকে যথার্থভাবে কাজে লাগানোর আহ্বান রাখেন ।

নবীনবরণ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির প্রাক্তন সভাপতি ফখরুদ্দিন কবির আতিক, নাঈমা খালেদ মনিকা, প্রাক্তন সাধারণ সম্পাদক ফিরোজ কবির, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের সভাপতি সীমা দত্ত, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সংগঠক সুস্মিতা রায় সুপ্তি প্রমুখ।

নবীনবরণের আয়োজনের একটি চমৎকার দিক ছিল নানান সাংস্কৃতিক পরিবেশনা। ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ, কবি নজরুল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজসহ বিভিন্ন কলেজের নবীন শিক্ষার্থীদের অংশগ্রহণে নাচ, গান, আবৃত্তি, মূকাভিনয়, নাটক ইত্যাদি পরিবেশনা ছিল বৈচিত্র্যে ভরপুর। প্রায় সহস্রাধিক শিক্ষার্থীদের অংশগ্রহণে মুখরিত হয়ে উঠেছিল কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণ। অনুষ্ঠানের শেষ পর্যায়ে বিভিন্ন কলেজের নবীন শিক্ষার্থীরে মধ্যে পূর্বে অনুষ্ঠিত প্রবন্ধ, গল্প, স্বরচিত কবিতা প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা নগর শাখার সভাপতি রাফিকুজ্জামান ফরিদ এবং একইসাথে তিনি অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

RELATED ARTICLES

আরও

Recent Comments