Monday, April 29, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদসিলেটে বাসদ (মার্কসবাদী)'র জনসভা

সিলেটে বাসদ (মার্কসবাদী)'র জনসভা

গণতান্ত্রিক অধিকার রক্ষায় ফ্যাসিবাদী দুঃশাসনের বিরুদ্ধে বামপন্থীদের নেতৃত্বে গণআন্দোলন গড়ে তুলুন — কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী

Screen Shot 2015-11-22 at 09.29.05

মহান সোভিয়েট সমাজতান্ত্রিক বিপ্লবের ৯৮তম বার্ষিকী ও পার্টির ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বাসদ (মার্কসবাদী) সিলেট জেলা শাখার উদ্যোগে ২১নভেম্বর ২০১৫ শনিবার বিকাল ৪টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে জনসভা অনুষ্ঠিত হয়। দলের সিলেট জেলা শাখার আহ্বায়ক কমরেড উজ্জ্বল রায় এর সভাপতিত্বে জনসভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) দলের কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী। আরো বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) সিলেট জেলার সদস্য এ্যাড. হুমায়ূন রশীদ সোয়েব। জনসভা পরিচালনা করেন পার্টি সিলেট জেলার সদস্য সুশান্ত সিনহা।

জনসভার পূর্বে বিভিন্ন দাবির ফেস্টুন ও লাল পতাকা সম্বলিত একটি বর্ণাঢ্য মিছিল নগরীর সিটি পয়েন্ট থেকে শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে জনসভা স্থলে গিয়ে মিলিত হয়। 

20151121_155155 copy 2জনসভায় প্রধান বক্তা কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী বলেন, ১৯১৭ সালের ৭ নভেম্বর মহান লেনিনের নেতৃত্বে বিপ্লবের মাধ্যমে শ্রমিকশ্রেণী রাশিয়ায় সমাজতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা গড়ে তুলেছিল। সমাজতন্ত্র মানুষের সত্যিকার গণতন্ত্র, মৌলিক অধিকার প্রতিষ্ঠা, মানুষের মানবিক বিকাশের পথ খুলে দিয়ে মানব সভ্যতার সামনে এক অনন্য নিদর্শন সৃষ্টি করেছিল। কিন্তু আজ সারা বিশ্বব্যাপী সা¤্রাজ্যবাদী-পুঁজিবাদী শাসকরা জনগণের সমস্ত অধিকার হরণ করেছে। আমাদের দেশেও পুঁজিপতি শ্রেণি জনগণের সমস্ত অধিকার হরণ করে নির্মম শোষণ নির্যাতন চালাচ্ছে। ভোটারবিহীন একতরফা নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতা দখল করে মহাজোট সরকার পুঁজিপতি শ্রেণীর স্বার্থে দেশে ফ্যাসিবাদী শাসন প্রতিষ্ঠার চক্রান্ত করছে। 

তিনি আরো বলেন, দেশে একের পর এক হত্যাকান্ড ঘটছে কিন্তু কোন ঘটনার সঠিক বিচার ও তদন্ত হচ্ছেনা। সব ব্লগারদের দৃষ্টিভঙ্গী আমরা সঠিক মনে করিনা কিন্তু ভিন্নমত প্রকাশের জন্য তাকে হত্যা করা কোনভাবেই মেনে নেয়া যায় না। উপরন্তু জনগণের নিরাপত্তা দেয়ার দায়িত্বকে অস্বীকার করে সরকার এসব হত্যাকান্ড থেকে ফায়দা হাসিলের চেষ্টা করছে। সরকার, বিরোধী দল ও সাম্রাজ্যবাদী গোষ্ঠী সবাই মৌলবাদীদের ব্যবহার করার প্রতিযোগিতায় নেমেছে। 

কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী আরো বলেন, সরকার সকল প্রকার বিরুদ্ধ মত এবং জনগণের সকল অধিকার আদায়ের আন্দোলন ফ্যাসিবাদী কায়দায় দমন করছে। বুর্জোয়া রাজনীতির অপর অংশ যারা বিরোধী রাজনৈতিক জোটে আছে তারা যেন তেন উপায়ে ক্ষমতায় যাওয়ার রাস্তা খুঁজছে। কিন্তু জনজীবনের সংকট নিয়ে কারো কোন ভাবনা নেই। তথাকথিত বামপন্থীরা কেউ ক্ষমতায় থেকে ফ্যাসিবাদী দুঃশাসনকে সহায়তা করছে, কেউ ফ্যাসিবাদী শাসকদের বন্ধু মনে করে আচরণ করছে। মৌলবাদী শক্তি ক্রমাগত বেপরোয়া হয়ে উঠছে। এ অবস্থায় দেশ ও দেশের মানুষকে রক্ষার জন্য মহান সোভিয়েত সমাজতান্ত্রিক বিপ্লবের শিক্ষা নিয়ে সঠিক বামপন্থী শক্তির নেতৃত্বে গণআন্দোলন গড়ে তুলতে হবে।

RELATED ARTICLES

আরও

Recent Comments