Saturday, April 27, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদসিলেটে বাসদ (মার্কসবাদী)'র সমাবেশ ও বিক্ষোভ মিছিল

সিলেটে বাসদ (মার্কসবাদী)'র সমাবেশ ও বিক্ষোভ মিছিল

1618539_10204468508427013_8219200310325390671_n

বর্তমান মহাজোট সরকারের গ্যাস-বিদু্যতের মূলবৃদ্ধির গণবিরোধী সিদ্ধান্ত কার্যকর হলে সংখ্যাগরিষ্ঠ মধ্যবিত্ত-নিম্নমধ্যবিত্ত-সীমিত আয়ের আবাসিক গ্রাহকদের জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির ফলে তাদের আর্থিক দুর্দশা আরো প্রকট হবে। আবাসিক গ্রাহকদের ক্ষেত্রে গ্যাসের এই বিপুল মূল্যবৃদ্ধি অযৌক্তিক ও গণবিরোধী। গ্যাস ও বিদু্যতের মূল্যবৃদ্ধির সরকারি সিদ্ধান্ত বাতিলের দাবিতে ২২ ডিসেম্বর বিকাল ৪টায় আম্বরখানা পয়েন্টে আয়োজিত পথসভায় বাসদ (মার্কসবাদী) নেতৃবৃন্দ এ কথা বলেন।

বাসদ (মার্কসবাদী) সিলেট জেলার সদস্য এডভোকেট হুমায়ূন রশীদ সোয়েবের সভাপতিত্বে এবং অনীক ধরের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) সিলেট জেলার সদস্য সুশান্ত সিন্হা সুমন, বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন সিলেট জেলার আহ্বায়ক বীরেন সিং, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট শাবিপ্রবি শাখার সাধারণ সম্পাদক অপু দাস, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার ̄ স্কুল বিষয়ক সম্পাদক লিপন আহমেদ প্রমুখ। সমাবেশের পূর্বে একটি বিক্ষোভ মিছিল শহীদ মিনার- চৌহাট্টা- আম্বরখানা এলাকা প্রদক্ষিণ করে।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, মূল্যবৃদ্ধির চাপে ইতিমধে্য নিষ্পিষ্ট অধিকাংশ মানুষ সংসারের খরচ জোগাড় করতে হিমশিম খাচ্ছে, তার ওপর গ্যাস ও বিদু্যতের মূলবৃদ্ধির এই ঘোষণায় তারা আতংকিত ও বিক্ষুব্ধ। সিলিন্ডার গ্যাসের দাম বেশি এই অজুহাতে সরকার পাইপলাইনে গ্যাস ব্যবহারকারীদের বিল বাড়াতে চায়, অথচ জনকল্যাণকামী সরকার হলে তাদের দায়িত্ব ছিল সিলিন্ডার গ্যাসের দাম কমানোর ব্যবস্থা নেয়া। বিদেশি কোম্পানির মাধ্যমে উত্তোলনের কারণে তাদের কাছ থেকে বেশি দামে গ্যাস কিনতে হচ্ছে, অথচ রাষ্ট্রীয় প্রতিষ্ঠান পেট্রোবাংলা-বাপেক্স অনেক কম দামে গ্যাস সরবরাহ করছে। ফলে গ্যাসের উৎপাদন ব্যয় বৃদ্ধির জন্য প্রধানতঃ দায়ী বিদেশি কোম্পানি গুলোর হাতে গ্যাসখাত তুলে দেয়ার সরকারি নীতি। এরপরও গ্যাস খাতে লোকসান হচ্ছে না, সরকার তার রাজস্ব্য বৃদ্ধির জন্যই গ্যাসের দাম বাড়ানোর তাগিদ দিচ্ছে। একইভাবে, রেন্টাল-কুইক রেন্টাল ব্যবসায়ীদের মুনাফা নিশ্চিত করতে বিদু্যতের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

নেতৃবৃন্দ আরো বলেন, মহাজোট সরকার একদিকে ‘উন্নয়নের জোয়ার’ এর কৃতিত্ব দাবি করছে, অন্যদিকে জনগণকে ̄ স্বল্পমূলে্য  সেবা দেয়ার দায়িত্ব অস্বীকার করে বাণিজি্যক দৃষ্টিভঙ্গীতে গ্যাস-জ্বালানি তেল-বিদু্যৎ-পানি সবকিছুর দাম বাড়িয়ে সাধারণ মানুষের জীবন দুর্বিসহ করে তুলছে। সরকারের এইসব গণবিরোধী পদক্ষেপ প্রতিহত করতে গণআন্দোলনে সামিল হতে তারা দেশবাসীর প্রতি আহ্বান জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments